দেশের সবথেকে দামি শহর কোনটি? প্রকাশ্যে কলকাতার খরচের রিপোর্ট

আসলে সংস্থার প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, কোন শহরে বসবাস কতটা সাধ্যের মধ্যে, তার বিচার করা হয়েছে ওই শহরে হোম লোন দিয়ে বাড়ি কেনার পর মাসিক কত ইএমআই (EMI) দিতে হয়, তার সঙ্গে শহরে বসবাসকারী পরিবারের গড় আয়কে ভাগ করে।

জীবন বাঁচার অন্যতম তিন জরুরি বিষয় হল অন্ন- বস্ত্র- বাসস্থান। প্রথম দুটোর জোগাড় কোনওভাবে করা গেলেও বাসস্থান নিয়ে সমস্যায় পড়া মানুষের সংখ্যাটা নেহাত কম নয়। বিশেষ করে ভারতের বিভিন্ন শহরে (Various Cities in India) নানা ধরণের মানুষ বসবাস করেন। তাঁদের একেকজনের জীবন ধারণ একেকরকম, আয় ব্যয়ের হিসাবটাও তাঁরা নিজেদের মতো করে সাজান। কিন্তু মাথার উপরে একটা পাকা ছাদ সকলেই চান। আর আপনি যেখানে আছেন সেখানকার মানুষের জীবনযাত্রা, তারপর কোন এলাকায় আপনি থাকছেন এই সব কিছুর উপর নির্ভর করে বাড়ির দাম। দেশের মধ্যে কোন শহর দামি আর কোন শহরই বা তুলনামূলক ভাবে সস্তা তাই নিয়ে নাইট ফ্রাঙ্ক ইন্ডিয়া (Knight Frank India) নামক একটি নামকরা সম্পত্তি বিষয়ক পরামর্শদাতা সংস্থা একটি রিপোর্ট প্রকাশ করেছে। আর সেখানেই দেখা গেল ভারতের সবথেকে সস্তা বাসযোগ্য শহর হল আহমেদাবাদ (Ahmedabad)। আর সবথেকে দামি শহর হল বাণিজ্যনগরী মুম্বই (Mumbai)।

কীভাবে এই নির্বাচন করা হল তা নিয়ে অনেকের মনেই প্রশ্ন উঠেছে। আসলে সংস্থার প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, কোন শহরে বসবাস কতটা সাধ্যের মধ্যে, তার বিচার করা হয়েছে ওই শহরে হোম লোন দিয়ে বাড়ি কেনার পর মাসিক কত ইএমআই (EMI) দিতে হয়, তার সঙ্গে শহরে বসবাসকারী পরিবারের গড় আয়কে ভাগ করে। মানে ধরুন যদি কোনও পরিবারের আয়ের ৪০ শতাংশ যদি মাসিক EMI-তে খরচ হয়, তবে তাকে গড় বাসযোগ্য বলে গণ্য করা হয়। আর এই হিসেব বলছে সবথেকে খরচ সাপেক্ষ শহর হল মুম্বই। কারণ মায়ানগরীতে বাড়ির ইএমআই-তে পরিবারের গড়ে ৫৫ শতাংশ রোজগারই ব্যয় হয়। অর্থাৎ মাসিক আয়ের অর্ধেকেরও বেশি ঋণ মেটাতেই খরচ হয়ে যায়। এমনিতেই সেলিব্রেটিদের এই শহরে সাধারণ মধ্যবিত্তের অস্তিত্ব থাকলেও বিশ্বের দরবারে এটাই বলিউডি শহর। পাশাপাশি তাবড় তাবড় শিল্পপতিরা এখানেই থাকেন।

খরচসাপেক্ষ শহরের তালিকায় দ্বিতীয় স্থানে হায়দরাবাদ। হিসেব বলছে এই শহরে বাড়ি কেনার জন্য আয়ের প্রায় গড়ে ৩১ শতাংশ ইএমআই-তে ব্যয় হয়। তৃতীয় স্থান দখল করেছে রাজধানী দিল্লি, আয়ের ৩০% EMI শোধ করতেই চলে যায় এখানে। চেন্নাই চতুর্থ স্থানে এবং পঞ্চম স্থানে মহারাষ্ট্রের পুণে। পুণের মতোই খরচসাপেক্ষ কলকাতাও। এই শহরেও মাথার উপরে ছাদ তৈরি বা কিনলে নিজের রোজগারের ২৬ শতাংশ মাসিক ইএমআই-তে খরচ করতে হয়।

তবে দেশের মধ্যে সবথেকে সস্তা শহর হল আহমেদাবাদ। এখানে বাড়ির জন্য ইএমআই হিসেবে ২৩% খরচ করতে হয়। তবে যে হারে মূল্যবৃদ্ধি (Inflation) হচ্ছে, তাতে ঘর-বাড়ির দামও চড়চড়িয়ে বাড়ছে। ফলে এই শহরও যে নিজের দাম দ্রুত বাড়াবে তা এখন থেকেই মনে করছেন বিশেষজ্ঞরা।

 

 

Previous articleহিংসায় ফের মৃত ৩, ইয়েচুরির নেতৃত্বে মণিপুর পরিদর্শনে সিপিএম
Next articleপোষ্যদের লড়াই ঘিরে বিবাদে জড়ালেন দুই পড়শি! চলল গু*লি! নি*হত ২, আহ*ত ৮