কেন বুধেই চাঁদের বাড়িতে প্রবেশ? সান্ধ্যলগ্নে লুকিয়ে ISRO-র অঙ্ক

চাপা উদ্বেগ নিয়ে এক একেকটা ঘণ্টা অতিক্রম করছেন আপামর দেশবাসী। আর মাত্র ৩ ঘণ্টার মধ্যে ইতিহাস তৈরি হবে। এখন প্রশ্ন কেন এই সময়ে অবতরণ?

ইতিহাস তৈরি হওয়ার আর বাকি মাত্র ঘণ্টা চারেক। দোটানা আর দোলাচলে বুধের সকাল থেকেই শুরু হয়েছে কাউন্টডাউন। আজ সন্ধ্যায় চাঁদে অবতরণ করবে চন্দ্রযান-৩-এর (Chandrayaan 3) ল্যান্ডার বিক্রম (Lander Vikram)। এখনও পর্যন্ত সব ঠিক মতোই এগোচ্ছে। আজ সকালে পাওয়া তথ্য বলছে তখনই ১৩০০ মিটার দূরে অবস্থান করছিল ল্যান্ডার। যত সময় যাচ্ছে দূরত্ব কমছে আর তার সঙ্গে জুড়ছে উৎকণ্ঠা। গত কয়েকদিন ধরেই আলোচনার শিরোনামে সফট ল্যান্ডিং। সেন্সর স্ক্যানারে অবতরণের সঠিক জায়গা খুঁজছে ‘বিক্রম’ (Vikram)। গতকাল মনে করা হচ্ছিল যে অবতরণের দিন প্রয়োজনে পিছিয়ে দেওয়া হতে পারে কিন্তু কোনরকম ঝুঁকি নেওয়া হবে না। যদিও মঙ্গলের রাতেই ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা জানিয়ে দেয় যে নির্ধারিত সময়েই শুরু হবে ল্যান্ডিং প্রক্রিয়া। কিন্তু প্রশ্ন, কেন বুধের সন্ধেকেই বেছে নেওয়া হল? এর পেছনে লুকিয়ে আছে এক জটিল অঙ্ক।

চাপা উদ্বেগ নিয়ে এক একেকটা ঘণ্টা অতিক্রম করছেন আপামর দেশবাসী। আর মাত্র ৩ ঘণ্টার মধ্যে ইতিহাস তৈরি হবে। এখন প্রশ্ন কেন এই সময়ে অবতরণ? বিজ্ঞানীরা বলছেন, চন্দ্রলোকে অবতরণের পর ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান বাকি অভিযান এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সৌরশক্তি ব্যবহার করবে। চাঁদের এক মাসের হিসেব হয় পৃথিবীর হিসাবে ২৮ দিনে। তার মানে এক চান্দ্রমাসে টানা ১৪ দিন রাত আর ১৪ দিন সকাল মানে দিন থাকে। তাই চাঁদের হিসেবে দিন মানে সূর্যের আলো থাকতে থাকতেই ল্যান্ডার এবং রোভারটি চাঁদের বুকে নামাতে চাইছে ইসরো। কারণ চন্দ্রযান যদি এমন সময়ে অবতরণ করে যখন চাঁদ অন্ধকারে ডুবে থাকবে, তা হলে, এটি কাজ করবে না। তীব্র শীতে দক্ষিণ মেরুতে চন্দ্রযান চালানো সম্ভব নয়। চাঁদের দক্ষিণ মেরুর তাপমাত্রা মাইনাস ২৩০ ডিগ্রি পর্যন্ত নেমে যায়। এবার গতকাল অর্থাৎ ২২ তারিখ চাঁদের ১৪ দিন রাত থাকার সময়সীমা শেষ হয়েছে। তাই আজকে ল্যান্ড করালে আগামী ১৪ দিন ‘প্রজ্ঞান’ তার কাজ নির্বিঘ্নে করতে পারবে। ফলে ২৩ অগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণ মেরুতে দিন থাকবে। তাই সেক্ষেত্রে সৌরশক্তি ব্যবহার করে কাজ চালাতে সমস্যা হবে না।

 

Previous articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে
Next articleতৃণমূল নেতার রহস্যমৃ.ত্যু! রাতভর নিখোঁজ থাকার পর বাড়ির কাছেই উদ্ধার দেহ