শীঘ্রই ভারতে আসছে ডেঙ্গির ভ্যাকসিন! কবে থেকে মিলবে জানুন

মশাবাহিত রোগ ডেঙ্গি একেবারে নির্মূল করার লক্ষ্যে এবার শীঘ্রই ভ্যাকসিন আনতে চলেছে ভারত। আগামী তিন বছরের মধ্যেই সেই ভ্যাকসিনটি বাজারে পাওয়া যাবে।কারা বানাবে এই ডেঙ্গির টিকা?

আরও পড়ুনঃডেঙ্গি, ম্যালেরিয়ার সঙ্গে ফের বাড়ছে কো.ভিড উদ্বেগ! বর্ধমানে ২ আক্রান্তের মৃ.ত্যু

বর্ষার মরসুম আসতেই প্রতিবছরের ডেঙ্গির প্রকোপে প্রাণ হারায় বহু মানুষ। দেশজুড়ে এই রোগ নিয়ে সচেতনতামূলক প্রচার করা হলেও প্রতিবছরই এই রোগে আক্রান্ত হন অনেকেই। এমনকি মৃত্যুর খবরও উঠে আসে। তাই এবার এই রোগকে নির্মূল করতে ভ্যাকসিন আনছে ভারতীয় সংস্থা ইন্ডিয়ান ইমিউনোলজিক্যাল লিমিটেড। ২০২৬ সালের জানুয়ারি মাসে তাদের তৈরি ভ্যাকসিন বাজারে নিয়ে আসার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে বলে জানানো হয়েছে। প্রাথমিক পরীক্ষায় সাফল্য পাওয়া গেছে বলেও দাবি করেছে ভারতীয় ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাটি।
এক সাক্ষাৎকারে সংস্থার আধিকারিক কে আনন্দ কুমার জানিয়েছেন,কয়েকদিন আগে ডেঙ্গি ভ্যাকসিনটির প্রথম পর্যায়ের ট্রায়াল শেষ হয়েছে। ১৮ থেকে ৫০ বছর বয়সী প্রায় ৯০ জন ব্যক্তির উপর ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়েছিল। পরীক্ষার ফল ইতিবাচক বলে জানিয়েছেন তিনি।
প্রথম পর্যায়ের ট্রায়ালের পর আগামী কয়েকদিনের মধ্যে দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালও শুরু হবে বলে জানান সংস্থার ওই আধিকারিক। মোট তিন পর্যায়ে এই ট্রায়াল চলবে বলে জানান। তাই সমস্ত কিছু শেষ করতে দুই থেকে তিন বছর লাগতে পারে বলে ইঙ্গিত দেন। তবে, ২০২৬ সালের জানুয়ারি মাসে ভ্যাকসিন ভারতের বাজারে নিয়ে আসার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কুমার।
পাশাপাশি তিনি আরও বলেন যে প্রথম পর্বের ট্রায়ালে মূলত দু’টি দিকের উপর জোর দেওয়া হয়েছে। ভ্যাকসিনটি প্রয়োগে নতুন করে কোনও উপসর্গ তৈরি হয়েছে কিনা এবং জোর দেওয়া হয়েছে কার্যকারিতার উপর। আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ গবেষণার প্রয়োজনীয় ভাইরাস সরবরাহ করেছে বলে জানিয়েছেন ইন্ডিয়ান ইমিউনোলজিক্যালস লিমিটেডের ওই আধিকারিক।

 

 

Previous articleচন্দ্রযান সাফল্যে ভাগ তো বসালেন, কুস্তি ফেডারেশনের নির্বাসনের দায় নেবেন তো মোদি?
Next articleহৃদরোগে আ.ক্রান্ত হয়ে প্র.য়াত ডব্লিউডব্লিউই খ্যাত ব্রে ওয়াট