‘‘র‍্যা.গিং কী জিনিস, আজ বুঝলাম!’’ বগুলার হাসপাতালে চরম হে.নস্থার শিকার যাদবপুরে মৃ.ত পড়ুয়ার মা

যাদবপুরের হস্টেলে (Jadavpur Hostel) প্রথম বর্ষের ছাত্রের রহস্যমৃত্যুর ঘটনায় তোলপাড় হয়েছে দেশ। আর তা নিয়ে এখনও অশান্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। শিক্ষাঙ্গনে ব়্যাগিং নিয়ে বিস্তর সমালোচনাও হয়েছে। এবার সেই র‍্যাগিংয়ের অভিযোগেই সরব হলেন নদিয়ার (Nadia) মৃত ছাত্রের মা। তাঁর অভিযোগ, ”আমাকেও যেভাবে মৌখিক হেনস্তা করা হয়েছে, তা-ও তো ব়্যাগিংয়ের মতোই!” এদিকে যাদবপুরের হস্টেলে অস্বাভাবিক মৃত্যু হওয়া পড়ুয়ার মাকে চাকরিতে পদোন্নতি দিয়েছে রাজ্য। কথা ছিল, নতুন পদে যোগ দিয়ে ছেলের নামে নামাঙ্কিত বগুলা গ্রামীণ হাসপাতালে (Bagula Rural Hospital) বসেই কাজ করবেন তিনি। কিন্তু কাজে যোগ দিতে গিয়ে চরম হেনস্থার মুখে পড়তে হয় সদ্য পুত্রহারা মাকে।

সূত্রের খবর, গত ৪ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন ওই ছাত্রের বাবা-মা। নবান্নে সেই সাক্ষাতের পর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চাকরির প্রতিশ্রুতি দেন ওই ছাত্রের মাকে। এর সঙ্গেই ছাত্রের ভাইয়ের পড়াশোনার দায়িত্ব নেয় সরকার। ওই ছাত্রের নামে নদিয়ার বগুলা গ্রামীণ হাসপাতালের নাম বদলের কথাও জানানো হয়। আর বৃহস্পতিবার ওই হাসপাতালের নতুন নাম প্রকাশের কথা ছিল। সেইমতো সেজে উঠেছিল নদিয়ার বগুলা গ্রামীণ হাসপাতাল। সেখানে কাজে যোগ দিতে যান ওই ছাত্রের মা। অভিযোগ, সমস্ত আধিকারিকদের সামনেই হেনস্থার শিকার হন তিনি। ছেলের মৃত্যুর পরে টাকার জন্য চাকরি করছেন, এমন টিপ্পনিও শুনতে হয় যাদবপুরে মৃত ছাত্রের মাকে। অভিযোগ, এরপরই স্থানীয় বাসিন্দাদের একাংশ মৃত পড়ুয়ার পরিবারকে ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করেন। মায়ের চোখের সামনেই গোবর লেপে মুছে দেওয়া হয় হাসপাতালের ফলকে মৃত পড়ুয়ার নাম। যা নিজের চোখে দেখতে না পেরে জ্ঞান হারান মা। অভিযোগ, পরিবারকে ঘিরে ধরে চলতে থাকে অকথ্য গালিগালাজ এবং কটূক্তি। পুলিশের উপস্থিতিতে কোনও ক্রমে পরিস্থিতি সামাল দেওয়া হয়। এই ঘটনার পর মৃত পড়ুয়ার মায়ের প্রতিক্রিয়া, ‘‘র‍্যাগিং কী জিনিস, আজ বুঝলাম!’’

পুলিশ সূত্রে খবর, এদিন মৃত পড়ুয়ার মা কাজে যোগ দিতে গেলে কয়েকটি স্থানীয় সংগঠন প্রতিবাদ জানায়। মৃত পড়ুয়ার পরিবারকে লক্ষ্য করে কটূক্তি এবং অশ্লীল ইঙ্গিতের অভিযোগ। ভেঙে ফেলা হয় উদ্বোধনের জন্য তৈরি তোরণ। খুলে ফেলা হয় হাসপাতালে সাজানো ফুল। কিছু ক্ষণের মধ্যেই কার্যত লন্ডভন্ড হয়ে যায় গোটা হাসপাতাল। হাসপাতাল কর্তৃপক্ষ এবং পুলিশ কোনও রকমে পরিস্থিতি সামাল দেয়।

 

 

 

 

 

 

Previous articleপ্রকাশিত ২০২৩-২৪ ISL-এর সূচি, ডার্বি ২৮ অক্টোবর
Next articleফের ইউক্রেনে বড় হা*মলা রাশিয়ার!