রিপোর্ট পেশে ব্যর্থ সিবিআই! মঙ্গলেই বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে ৯/১১-র শুনানি

জানা গিয়েছে, ছ’দিন আগেই নিয়োগ সংক্রান্ত একটি মামলায় সিবিআইয়ের কাছে রিপোর্ট তলব করেছিলিন বিচারপতি গঙ্গোপাধ্যায়। ঐতিহাসিক ১১ সেপ্টেম্বর অর্থাৎ আজই আমেরিকায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ভেঙে পড়ার দিন দুপুরেই সেই রিপোর্ট নিয়ে হাজির হতে বলা হয়েছিল সিবিআইকে।

বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিল ৯/১১-র জঙ্গি হামলা। আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে (World Trade Centre) সেই জঙ্গি হামলার প্রসঙ্গই সোমবার উঠে এল কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। নেপথ্যে নিয়োগ মামলা। সোমবার কলকাতা হাইকোর্টে ২০১৪ সালে প্রাথমিক টেট নিয়োগ মামলার শুনানির কথা ছিল। হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Ganguly) এজলাসে এই মামলার শুনানি ছিল। তবে এদিন মামলা শুনলেন না বিচারপতি গঙ্গোপাধ্যায়। হাইকোর্ট সূত্রে খবর, এক আইনজীবীর মৃত্যুর কারণে এদিন নিয়োগ মামলা শোনেননি বিচারপতি গঙ্গোপাধ্যায়।

এদিন এজলাসে সিবিআই এর আইনজীবী বলেন, সমাজের বৃহত্তর অংশের এই বিষয়ে আগ্রহ আছে। তাই মঙ্গলবার এই সংক্রান্ত রিপোর্ট পেশ করা হবে। জানা গিয়েছে, ছ’দিন আগেই নিয়োগ সংক্রান্ত একটি মামলায় সিবিআইয়ের কাছে রিপোর্ট তলব করেছিলিন বিচারপতি গঙ্গোপাধ্যায়। ঐতিহাসিক ১১ সেপ্টেম্বর অর্থাৎ আজই আমেরিকায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ভেঙে পড়ার দিন দুপুরেই সেই রিপোর্ট নিয়ে হাজির হতে বলা হয়েছিল সিবিআইকে। তারিখটির মাহাত্ম্য মাথায় রেখেই সম্ভবত সেদিন বিচারপতিকে সিবিআই জানায়, ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের সমান বিশাল দুর্নীতির খতিয়ান নিয়ে আমরা হাজির হব ১১ সেপ্টেম্বর। সোমবার বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে শুনানিতে কী হয় তা নিয়ে কৌতূহল বাড়ছিল। কিন্তু সোমবার সেই মামলার কোনও সুরাহা হল না। তবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জানিয়েছে তারা ওই রিপোর্ট আপাতত পেশ করতে পারছে না।

এদিকে পার্থ চট্টোপাধ্যায়ের সম্পর্কে সেই রিপোর্টে আরও বিস্ফোরক তথ্য উঠে আসতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন সিবিআই-র আইনজীবী বিল্বদল ভট্টাচার্য। তবে কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মন্তব্য, সুপ্রিম কোর্টের নির্দেশের জেরে এই মামলা বিলম্বিত হচ্ছে। আইনজীবী বিল্বদল ভট্টাচার্য বলেন, ৯/১১ শুধু ধ্বংসের দিন নয়। এদিন স্বামীজি শিকাগোয় বক্তৃতা দিয়েছিলেন। তাই সত্যি সামনে আসবেই। তবে সিবিআই জানিয়েছে, বিচারপতি যে বিষয়ে রিপোর্ট তলব করেছিলেন, সেই সংক্রান্ত রিপোর্ট তারা জমা দেবে মঙ্গলবার। তবে সেই রিপোর্ট হবে সংক্ষিপ্ত।

ছ’দিন আগে যে ‘ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের সমান দুর্নীতির খতিয়ান’ পেশ করার দাবি সিবিআই করেছিল, তার সঙ্গে এই রিপোর্টের কোনও সম্পর্ক নেই। ফলে সোমবার প্রাথমিকের মামলার যে রিপোর্ট কলকাতা হাই কোর্টে জমা পড়ার কথা ছিল, তা পড়েনি। ফলে প্রাথমিকের ওই মামলার শুনানিও হয়নি সোমবার। আদালত জানিয়েছে, মঙ্গলবারই মামলাটি শুনবেন বিচারপতি।

 

 

 

 

 

 

Previous articleশিক্ষামন্ত্রীকে টার্গেট করে ক্ষমতার অপপ্রয়োগ করছেন রাজ্যপাল, কটাক্ষ কুণালের
Next articleঅভিষেকের নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ, ধূপগুড়িকে মহকুমা ঘোষণা মুখ্যমন্ত্রীর