বিহারে জাতিগণনার ফলাফল প্রকাশ্যে, OBC ৬৩ শতাংশ, ১৫ শতাংশ উচ্চবর্ণের

অবশেষে প্রকাশ্যে এলো বিহারে জাতিগত জনগণনার ফলাফল। সেখানে দেখা গেল রাজ্যের ৬৩ শতাংশ বাসিন্দাই অনগ্রসর শ্রেণিভুক্ত অর্থাৎ ওবিসি। এছাড়াও তফসিলি জাতির অন্তর্ভুক্ত রয়েছেন ১৯ শতাংশ জনতা এবং তফসিলি উপজাতিভুক্ত মাত্র ১.৬৮ শতাংশ। এবং উচ্চবর্ণের সম্প্রদায়ভুক্ত ১৫.৫২ শতাংশ। প্রসঙ্গত, আগস্ট মাসেই শেষ হয়েছিল বিহারে জাতিগত জনগণনার কাজ। যদিও এই জনগণনা নিয়ে প্রবল আপত্তি তুলেছিল বিজেপি-সহ বেশ কয়েকটি রাজনৈতিক দল। সে আপত্তি উড়িয়ে অবশেষে প্রকাশ্যে এল জাতি গণনার রিপোর্ট।

জাতিগত জনগননার যে রিপোর্ট প্রকাশ করা হয়েছে সেখানে দেখা যাচ্ছে, বিহারের মোট জনসংখ্যা ১৩ কোটি ৭ লক্ষ ২৫ হাজার ৩১০ জন। এর মধ্যে বিহারে ৩৬ শতাংশ অত্যন্ত অনগ্রসর শ্রেণি(EBC), ২৭ শতাংশ অনগ্রসর শ্রেণি(OBC), ১৯ শতাংশের সামান্য বেশি তপশিলি জাতি এবং ১.৬৮ শতাংশ তফসিলি উপজাতি জনসংখ্যা রয়েছে। এছাড়া মুখ্যসচিব বিবেক সিং জানান, বিহারে উচ্চবর্ণের হার ১৫.৫২ শতাংশ। ব্রাহ্মণ ৩.৬৬ শতাংশ, কুর্মি ২.৮৭ শতাংশ, মুসাহার ৩ শতাংশ, যাদব ১৪ শতাংশ, এবং রাজপুত ৩.৪৫ শতাংশ।

শুরু থেকে এই জাতিগত জনগণনার বিরোধিতায় সরব ছিল কেন্দ্র। তবে সে আপত্তি ফুঁৎকারে উড়িয়ে লোকসভা নির্বাচনের আগেই শুরু হয়েছিল বিহারের জাতিগত জনগণনা। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের(Nitish Kumar) দাবি ছিল, জনগণনায় আলাদা আলাদা জাতির উল্লেখ থাকলেই সব জাতির মানুষের আর্থিক পরিস্থিতি বোঝা যাবে। তারপর সব শ্রেণির মানুষের প্রয়োজনমতো সরকার প্রকল্প ঘোষণা করতে পারবে। চলতি বছরের জানুয়ারি মাস থেকেই শুরু হয় এই গণনা। তবে গণনার বিরোধিতা করে মামলা দায়ের হয় পাটনা হাই কোর্টে। সেখান থেকে সুপ্রিম কোর্ট অবধি পৌঁছে যায় এই মামলা। গত ১৮ আগস্ট শীর্ষ আদালত জানিয়ে দেয়, বিহার সরকারকে জাতিগত জনগণনার ক্ষেত্রে বাধা দেওয়া যাবে না।

দীর্ঘ টালমাটাল পরিস্থিতির পর অবশেষে প্রকাশ্যে এল বিহারের জাতিগত জনগণনার ফলাফল। এপ্রসঙ্গে নীতীশ জানান, বিহার সরকারের শরিক দলগুলোকে বৈঠকে ডাকবেন তিনি। এই গণনার প্রেক্ষিতে কী কী নতুন প্রকল্প শুরু করতে পারে সরকার, সেই নিয়েই আলোচনা হবে এই বৈঠকে। অন্যদিকে, জাতিগত জনগণনার ফলাফলকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে অভিহিত করেছেন আরজেডি প্রেসিডেন্ট লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav)।

Previous articleযাদবপুরে নার্সিং পড়ুয়ার র.হস্যমৃ.ত্যুতে প্রেমিকের বিরুদ্ধে তদন্ত শুরু
Next articleএবার প্রধানমন্ত্রী পাল্টানোর সময়: বাংলার বঞ্চনা নিয়ে রাজধানীতে দাঁড়িয়ে তো.প অভিষেকের