ফের আফগানিস্তানে ভ.য়াবহ ভূমিক.ম্প! লাফিয়ে বাড়ছে মৃ.তের সংখ্যা, আত.ঙ্কিত স্থানীয়রা  

মূল ভূমিকম্পের পর রিখটার স্কেলে ৫.৫, ৪.৭, ৬.৩, ৫.৯ এবং ৪.৬ তীব্রতার পাঁচটি আফটার শক অনুভূত হয়েছে বলে মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে।

ভয়াবহ ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল আফগানিস্তান (Afghanisthan)। শনিবার দুপুরে আফগানিস্তানের পশ্চিমাংশ হেরাটে এই ভূমিকম্পের খবর পাওয়া গিয়েছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩। ঘটনার জেরে এখনও পর্যন্ত ২০ জনের মৃত্যু হয়েছে বলে খবর। পাশাপাশি আহত হয়েছেন কমপক্ষে ৭৮ জন। তবে মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। ভূমিকম্পের পর ৫ বার আফটারশকও অনুভূত হয়েছে বলে খবর। ভূমিকম্পের কেন্দ্র ছিল পশ্চিম আফগানিস্তানের বৃহত্তম শহর হেরাট থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমে।

এদিন ভূমিকম্পের জেরে যেমন সেখানকার অনেক বাড়িঘর ভেঙে পড়েছে। তেমনই কিছু এলাকায় ভূমিধসেরও খবর মিলেছে। ভূমিকম্প অনুভূত হতেই ওই সব এলাকার বাসিন্দারা বাড়ি-দোকান ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন। পাশাপাশি মূল ভূমিকম্পের পর রিখটার স্কেলে ৫.৫, ৪.৭, ৬.৩, ৫.৯ এবং ৪.৬ তীব্রতার পাঁচটি আফটার শক অনুভূত হয়েছে বলে মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে। এদিকে, ভূমিকম্পের একাধিক ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। ভিডিয়োগুলিতে কম্পনের সময় আতঙ্কে বহু মানুষ বাড়িঘর ছেড়ে বাইরে দৌড়তে দেখা যায়। ঘটনার পরই আফগানিস্তানের বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধার কাজ শুরু করে।

হেরাটের স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন, আমরা অফিসে ছিলাম। আচমকাই বিল্ডিং কাঁপতে শুরু করল। কিছু দেওয়ালের প্লাস্টার খসে পড়ল, দেওয়ালে ফাটলও দেখা গেল। আমরা বেরিয়ে চলে এসেছিলাম। চোখের সামনে কয়েকটি বিল্ডিং ভেঙে পড়তেও দেখলাম। গত বছরের জুন মাসে হেরাটে ভয়াবহ ভূমিকম্পের ঘটনা ঘটেছিল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৯। কম্পনের জেরে ১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়। কয়েক হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছিল।

 

 

 

Previous article“চব্বিশের লোকসভা নির্বাচন পর্যন্ত চলবে লড়া.ই”, অবস্থান মঞ্চে একসুর শশী-স্নেহাশিসের গলায়
Next articleউত্তরেও ক্ষো.ভের মুখে রাজ্যপাল, আনন্দ বোসকে কালো পতাকা স্থানীয়দের