গাজার হাসপাতালে হা.মলার জের! বাইডেনের সঙ্গে বৈঠক বাতিলের সিদ্ধান্ত আরব নেতাদের

জর্ডন স্পষ্ট জানিয়ে দিয়েছে, বাইডেনের সঙ্গে আরব নেতাদের বৈঠক হচ্ছে না। গাজার হাসপাতালে হামলার ঘটনার পর মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা হয়েছে জর্ডনের বাদশার।

গাজার হাসপাতালে (Gaza Hospital) ইজরায়েলের (Israel) হামলার জের। আর সেকারণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) সঙ্গে আলোচনায় বসতে রাজি নন আরব নেতারা (Arab Leaders)। জানা গিয়েছে, বোমার আঘাতে কমপক্ষে ৬০০ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আর মঙ্গলবার রাতের হামলার পর এবার রাগে ফুঁসে উঠল পশ্চিম এশিয়া। বুধবার ইজরায়েলে পৌঁছচ্ছেন বাইডেন। ইজরায়েল সফর সেরে তাঁর জর্ডনের রাজধানী আম্মানে যাওয়ার কথা ছিল। জর্ডনের বাদশা আবদুল্লাহর সঙ্গে বৈঠক হওয়ার কথা ছিল তাঁর। কিন্তু ইজরায়েলের এই জঘন্য হামলার পর আর বাইডেনের সঙ্গে আলোচনায় বসতে রাজি নয় জর্ডন।

উল্লেখ্য, গাজায় এহেন হামলা নিয়ে বারবার রাষ্ট্রপুঞ্জ সতর্ক করেছিল ইজরায়লকে। কিন্তু তারপরেও এমন নারকীয় হত্যাকাণ্ড ঘটে যাওয়ায় যুদ্ধ পরিস্থিতি আরও ভয়াবহ হল বলেই মনে করা হচ্ছে। চলতি ইজরায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতিতে বুধবারই তেল আভিভ সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইজরায়েল বরাবরই আমেরিকার বন্ধু দেশ। ইতিমধ্যে ইজরায়েল ঘুরে গিয়েছেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। ঠিক ছিল ইজরায়েল সফর শেষ করে জর্ডনের বাদশাহ আবদুল্লাহ, মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ ও প্যালেস্তাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক হবে মার্কিন প্রেসিডেন্টের।

কিন্তু জর্ডন স্পষ্ট জানিয়ে দিয়েছে, বাইডেনের সঙ্গে আরব নেতাদের বৈঠক হচ্ছে না। গাজার হাসপাতালে হামলার ঘটনার পর মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা হয়েছে জর্ডনের বাদশার। আম্মানের প্রতিবাদের কথা তখনই জানিয়েছেন বাদশাহ আবদুল্লাহ। মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সঙ্গে বৈঠক বাতিলের পর জর্ডনের বিদেশমন্ত্রী আয়মান সাফাদি বলেছেন, যুদ্ধ বন্ধ না হলে আর কোনও আলোচনা নয়। আম্মানের এই ঘোষণার আগেই বাইডেনের সঙ্গে বৈঠক বাতিলের কথা জানিয়ে দিয়েছেন প্যালেস্টাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসও। এদিকে ঘটনার তীব্র নিন্দা করেছে রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার সংগঠন। নিন্দা করেছেন বাইডেনও। এদিকে যুদ্ধ শুরুর পর থেকেই ইজরায়েলের পাশে দাঁড়িয়েছে আমেরিকা। অস্ত্র ও ত্রাণ সামগ্রী দিয়ে ইজরায়েলকে সাহায্য করছে বিশ্বের অন্যতম শক্তিধর দেশ। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর আমন্ত্রণে সাড়া দিয়েই বুধবার ইজরায়েল সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

 

 

 

 

Previous articleযু.দ্ধবিরতি লঙ্ঘন পাকিস্তানের! জম্মু-কাশ্মীরে গু.লিবিদ্ধ ২ বিএসএফ জওয়ান
Next articleমণীশ সিসোদিয়ার জামিনের রায় স্থগিত! দিল্লি হাই কোর্টের নির্দেশে স্বস্তিতে আপ সাংসদ রাঘব