কেমন ছিলেন প্রাক্তন আরপিএফ কনস্টেবল চেতন? জয়পুর এক্সপ্রেসে গু.লিকাণ্ডে চা.ঞ্চল্যকর তথ্য

মানসিক অবসাদ নাকি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভ, ঠিক কী কারণে মুম্বাইগামী জয়পুর এক্সপ্রেসে (Jaipur Express) গুলি চালিয়েছিলেন কনস্টেবল (Constable)? গত ৩১ জুলাইয়ের ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে অভিযুক্ত রেল কর্মীকে। তাঁকে দফায় দফায় জিজ্ঞাসাবাদ করছে মুম্বাই পুলিশ। অভিযুক্ত চেতন সিং চৌধুরী (Chetan Singh Chaudhury) প্রাক্তন আরপিএফ (RPF) কনস্টেবল। তাঁর বিরুদ্ধে ৩১শে জুলাই জয়পুর-মুম্বাই সেন্ট্রাল এক্সপ্রেসের  সিনিয়র অফিসার এবং তিনজন মুসলিম যাত্রীকে গুলি করে হত্যার অভিযোগ রয়েছে।

প্রাথমিকভাবে মনে করা হয়, তিনি হয়ত কোন কারণে মানসিকভাবে অসুস্থ। কিন্তু পরে পরীক্ষা করে দেখা গিয়েছে, তার মানসিক অবস্থা যথেষ্ট স্থিতিশীল। হাজার পাতার একটি চার্জশিটে, মুম্বাইয়ের জিআরপি ১৫০ জনেরও বেশি প্রত্যক্ষদর্শীর সাক্ষ্যের ভিত্তিতে এই সিদ্ধান্তে পৌঁছেছে বলে খবর। এদিকে ৩৩ বছর বয়সী অভিযুক্ত চেতন যখন গুলি চালান তখন তিনি তাঁর কীর্তি সম্পর্কে সম্পূর্ণ সচেতন ছিলেন। প্রমাণ হিসেবে ভিডিওতে দেখা যায় যে চৌধুরী তিনজন মুসলিম পুরুষের উপর গুলি চালাচ্ছেন। এই হত্যাকাণ্ডগুলি ছাড়াও, ছুটি নিয়ে বিরোধের কারণে তিনি তার সিনিয়র অফিসার, এএসআই টিকা রাম মীনাকেও গুলি করে হত্যা করেছিলেন।

তবে টিকা রাম মীনার হত্যাকাণ্ড রাগ থেকে হলেও, পুলিশ মনে করে বাকি তিনটি হত্যা ইচ্ছাকৃত ছিল। প্রাথমিকভাবে, চেতনকে অস্ত্র আইন এবং ভারতীয় রেলওয়ে আইনের ধারা সহ হত্যার জন্য ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারায় অভিযুক্ত করা হয়েছিল। পরবর্তীকালে, IPC-এর ১৫৩ এ, ৩৪১, এবং ৩৪২ এবং ভারতীয় রেলওয়ে আইনের ১৫১, ১৫২, এবং ১৫৩ সহ অতিরিক্ত ধারাগুলি যুক্ত করা হয়েছিল৷ অভিযোগপত্রে IPC-এর ৩৬৪, ৪২৭, ৫০৬(২) ধারা এবং জনসম্পত্তির ক্ষতি প্রতিরোধ আইনের ৩টি ধারাও রয়েছে৷ মামলার পরবর্তী শুনানি হবে ২ নভেম্বর।

 

 

 

Previous articleমোরবির স্মৃতি উসকে ফের মোদিরাজ্যে হুড়মুড়িয়ে ভা.ঙল নির্মীয়মাণ ব্রিজ! মৃ.ত ১
Next articleইছামতিতে বন্ধ মিলন উৎসব, ক.ঠোর নিরাপত্তাতে টাকিতে ঐতিহ্যশালী বি.সর্জন