এথিক্স কমিটির বৈঠকে মহুয়ার পাশে জোটসঙ্গীরা, হল ভোটাভুটি

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের(Mahua Mitra) বিরুদ্ধে ‘ক্যাশ ফর কোয়্যারি’ মামলার শুনানি শুরু হয়েছে বৃহস্পতিবার। প্রথম দিনের শুনানিতে কিছুটা হলেও আশার আলো দেখছেন মহুয়া। যে এথিক্স কমিটি তাঁর বিরুদ্ধে তদন্ত করছে, সেই কমিটির বিরোধী সদস্যরা পাশে রয়েছেন তৃণমূল সাংসদের। বৃহস্পতিবার এথিক্স কমিটির(ethics committee) বৈঠকেই তা স্পষ্ট হয়ে গেল।

লোকসভার এথিক্স কমিটির ১১ জন সদস্যের মধ্যে ৬ জন বিজেপির। বাকি পাঁচ জন বিরোধী শিবিরের। এর মধ্যে ২ জন কংগ্রেসের, দু জন নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেডের। মায়াবতীর বিএসপির এক সদস্যও রয়েছেন। মহুয়ার বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত করতে বৃহস্পতিবার ওই কমিটি মূল দুই অভিযোগকারী অর্থাৎ নিশিকান্ত দুবে (Nishikant Dubey) এবং জয় অনন্ত দেহদরাইয়ের বয়ান রেকর্ড করেছে। সূত্রের খবর, ওই বয়ান রেকর্ডের সময়ই এথিক্স কমিটির সদস্যদের মধ্যে NDA এবং INDIA’র বিভাজন স্পষ্ট হয়ে যায়। জানা গিয়েছে, দুই শিবিরের বিবাদ শুরু হয় বৈঠকের শুরুতেই। বৈঠক ডাকার প্রক্রিয়ায় ‘পদ্ধতিগত ত্রুটি’ রয়েছে, এই অভিযোগ তুলে বৈঠক বাতিল করার দাবি তোলেন বিরোধীরা। পরিস্থিতি এতদূর গড়ায় যে শেষে ভোটাভুটি করতে হয়েছে। তাতে আবার ৫-৫ ভোটে ফলাফল ‘টাই’ হয়। শেষ পর্যন্ত বিজেপি সাংসদ তথা কমিটির চেয়ারম্যান বিনোদ সোনকর নিজের ভোটাধিকার প্রয়োগ করেন। ভোটাভুটির ফলাফল ৬-৫ হয়ে যাওয়ায় বৈঠক শুরু হয়।

বৈঠক শুরু হওয়ার পর অভিযোগকারী বিজেপি (BJP) সাংসদ নিশিকান্ত দুবে ও মহুয়ার প্রাক্তন বন্ধু তথা আইনজীবী জয় অনন্ত দেহাদরাইকে ডেকে তাঁদের বক্তব্য শোনা হয়। সূত্রের খবর, সেখানে জয় অনন্ত দেহাদরাইকে প্রশ্নবাণে বিদ্ধ করেন বিরোধী সংসদরা। জোটের সদস্য না হলেও মায়াবতীর দলের সাংসদ দানিস আলী সবচেয়ে বেশি সরব হয়। তিনি অভিযোগ করেন, মহুয়ার বিরুদ্ধে ওঠা অভিযোগকে বেশি গুরুত্ব দিচ্ছে কমিটি। সে তুলনায় রমেশ বিধুরির বিরুদ্ধে ওঠা অভিযোগকে পাত্তা দেওয়া হচ্ছে না। যদিও শেষ পর্যন্ত আগামী ৩১ অক্টোবর সকাল ১১ টায় মহুয়াকে তলব করেছে এথিক্স কমিটি। প্রবল চাপের মাঝেও মহুয়ার আসার আলো এটাই যে অভিযোগ তার বিরুদ্ধে উঠেছে সেখানে মহুয়ার পাশে রয়েছে বিরোধী জোট।

Previous articleলক্ষ্মীপুজোয় হাওড়া-নয়াদিল্লি স্পেশাল ট্রেন
Next articleবনমন্ত্রী এবং বাকিবুরকে মুখোমুখি বসিয়ে জিজ্ঞাসাবাদ করতে চায় ইডি