গ্রাম থেকে শহর হওয়ার পথে হুগলির দুই গ্রাম পঞ্চায়েত

সুমন করাতি, হুগলি

মানুষের দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবায়িত হওয়ার পথে। এবার গ্রাম থেকে শহর হওয়ার পথে উত্তরপাড়া বিধানসভা কেন্দ্রের দুই গ্রাম পঞ্চায়েত। মানুষের দীর্ঘদিনের দাবী মেনে কানাইপুর গ্রাম পঞ্চায়েত ও রঘুনাথপুর গ্রাম পঞ্চায়েত এবার উত্তরপাড়া পুরসভার সাথে যুক্ত হওয়ার পথে। আর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে বিরোধীরাও। ইতিমধ্যেই দুই পঞ্চায়েতে এসে পৌঁছেছে প্রস্তাব। আর এই খবর পাওয়ার পরেই খুশির হাওয়া কানাইপুর ও রঘুনাথপুর পঞ্চায়েত এলাকার মানুষদের মধ্যে। প্রত্যেকেরই একই বক্তব্য দীর্ঘদিন ধরে তাদের এলাকা পুরসভা হবে বলে শোনা যাচ্ছিল কিন্তু এখন যে সেটা হতে চলেছে এটা খুবই আনন্দের। আর এই দুই গ্রাম পঞ্চায়েতের তরফ থেকেও দুই গ্রাম শহর হওয়ার প্রস্তাবকে সাধুবাদ জানিয়েছেন।

উত্তরপাড়া পুরসভার পুরপারিষদ ইন্দ্রজিৎ ঘোষ বলেন,২০২২ সালেই তাদের পুরসভার পক্ষ থেকে একটা প্রস্তাব নেওয়া হয়েছিল যে কানাইপুর এবং রঘুনাথপুর পঞ্চায়েত দুটি তাদের পুরসভা সংলগ্ন হওয়ায় এই দুই পঞ্চায়েতকে পুরসভার সাথে যুক্ত করার প্রস্তাব আনা হয়েছিল। এবার সেটা হয়তো সফল হওয়ার পথে।১৯৬২ সালে কোতরং এলাকা উত্তরপাড়া পুরসভার সাথে যুক্ত হয়। এরপর ১৯৯১ সালে মাখলা এলাকা যুক্ত করা হয়। এখন এই এলাকাগুলো শহরের সমস্ত সুবিধা পাচ্ছে। আর এবার যদি কানাইপুর আর রঘুনাথপুর যুক্ত হয় তাহলে নতুন করে দুটি গ্রাম পুরসভার সমস্ত সুযোগ সুবিধা পাবে। আর সকল মানুষই চায় গ্রাম থেকে শহর হোক তার এলাকা।আর পঞ্চায়েত থেকে পুরসভা হলে উন্নয়নের কাজ আরো ভালো ভাবে হবে এই দুই এলাকায়।

এই বিষয়ে কানাইপুর গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন প্রধান আচ্ছেলাল যাদব বলেন, কানাইপুর এলাকার মানুষের দীর্ঘদিনের একটা দাবি এবার হয়তো পূরণ হতে চলেছে। তিনি যখন প্রধান ছিলেন তখন থেকেই সরকারের কাছে আবেদন জানিয়েছিলেন তার পঞ্চায়েতকে পুরসভার সাথে যুক্ত করার জন্য। এবার সেই প্রক্রিয়া শুরু হয়েছে এটা খুবই খুশির খবর। কানাইপুর এলাকায় বিগত দিনেও পঞ্চায়েত প্রচুর উন্নয়ন করেছে আর এবার যদি পুরসভার সাথে যুক্ত হয়ে যায় তাহলে আরো বেশি উন্নয়ন হবে এলাকায়।

কানাইপুর পঞ্চায়েতের উপপ্রধান ভবেশ ঘোষ বলেন, তাদের কাছে পঞ্চায়েত থেকে পুরসভার সাথে যুক্ত হওয়ার প্রস্তাব এসেছে। এটা খুবই ভালো উদ্যোগ। সরকার যেভাবে সব জায়গায় ব্যাপক উন্নয়ন করেছে সেখানে কানাইপুর এলাকাতেও প্রচুর উন্নয়ন হয়েছে। আর এবার যদি সরকার তাদের পঞ্চায়েতকে পুরসভার সাথে যুক্ত করতে চায় সেটা খুবই ভালো উদ্যোগ। কানাইপুর পঞ্চায়েত তৃণমূল সদস্য নন্দ দুলাল নস্কর বলেন, এবার তারা পঞ্চায়েত ভোটের সময় যখন প্রচারে বেরিয়েছিলেন অনকেই তাদের জিজ্ঞেস করেছিল কবে কানাইপুর পুরসভা হবে।এবার সেটা হচ্ছে এটা খুবই আনন্দের।

এলাকার এক বাসিন্দা বিশ্বজিৎ দাস বলেন, দীর্ঘদিন ধরে তারা শুনে আসছিলেন কানাইপুর পুরসভা হবে কিন্তু সেটা হচ্ছিল না। কিন্তু এবার তারা জানতে পারছেন এবার কানাইপুর পুরসভার সাথে যুক্ত হতে চলেছে এটা খুবই ভালো খবর। এলাকায় আরো বেশি উন্নয়নের কাজ হবে মানুষের সুবিধা বাড়বে। রঘুনাথপুর পঞ্চায়েতের প্রধান কেষ্ট মন্ডল বলেন,তারা রঘুনাথপুর পঞ্চায়েতকে পুরসভার সাথে যুক্ত হওয়ার প্রস্তাব এসেছে। এটা খুবই ভালো উদ্যোগ। সরকার যেটা সিদ্ধান্ত নেবে সেটাই সকলে তারা মেনে নেবে। মানুষের উন্নয়ন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সব সময় করে চলেছেন আগামী দিনেও সেই কাজ চলবে।
রঘুনাথপুর পঞ্চায়েত এলাকার এক বাসিন্দা বলেন, শহরের বাসিন্দা হতে কার না ভালো লাগে। তাদের পাশে মাখলা তো উত্তরপাড়া পুরসভার সাথে যুক্ত। তাদের রঘুনাথপুর এবার যুক্ত হলে সেটা মানুষের জন্যই ভালো।তারা চান তাদের রঘুনাথপুর গ্রাম থেকে এবার শহর হোক।

তবে দীর্ঘদিনের মানুষের দাবি কানাইপুর ও রঘুনাথপুর পঞ্চায়েত এলাকা পুরসভা হোক,এই দাবি পূরণ হওয়ার আশায় এবার নতুন করে বুক বেধেছে এলাকার মানুষ।

আরও পড়ুন- কোটি কোটি টাকা ত.ছরুপের অভিযোগ! অশোকা বিশ্ববিদ্যালয়ের দুই প্রতিষ্ঠাতাকে গ্রে.ফতার করল ইডি

Previous articleকোটি কোটি টাকা ত.ছরুপের অভিযোগ! অশোকা বিশ্ববিদ্যালয়ের দুই প্রতিষ্ঠাতাকে গ্রে.ফতার করল ইডি
Next articleমোবাইল ইন্টারনেট পরিষেবা সম্পূর্ণ বন্ধ গাজায়, আরও বড় হা.মলার পথে ইজরায়েল