কবে থেকে রাজ্যে জাঁকিয়ে শীত? যা জানাল আবহাওয়া দফতর

হাওয়া অফিস আরও জানিয়েছে, জেলায় জেলায় শীতের আমেজ বজায় থাকবে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় তাপমাত্রা নতুন করে না কমলেও শীতের আমেজ থাকবে। বুধবার থেকে ঊর্ধ্বমুখী হবে পারদ।

দুর্গাপুজো শেষের পর থেকেই আবহাওয়ার (Weather) বদল ঘটতে শুরু করেছিল। আর সেকারণেই কলকাতাসহ(Kolkata) রাজ্যের একাধিক জেলার তাপমাত্রা কয়েক ডিগ্রি কমেছে। কষ্টকর গরম থেকে মিলেছে রেহাই। তবে এখন সবার মনে প্রশ্ন একটাই কবে আসছে শীত (Winter)? তবে এখনও এই প্রশ্নের উত্তরে স্পষ্ট করে মুখ খোলেনি আলিপুর আবহাওয়া দফতর। তবে সকাল এবং সন্ধ্যায় শীতের আমেজ রাজ্যে। পশ্চিমের জেলাগুলিতে ২০ ডিগ্রির নীচে তাপমাত্রা ইতিমধ্যেই নেমে গিয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, অক্টোবর মাসের শেষ ২ দিনে শীতের আমেজ থাকবে। পাশাপাশি নভেম্বরের শুরুতেই তাপমাত্রা বাড়বে, কমবে শীতের আমেজ। এমনটাই দাবি আবহাওয়া দফতরের৷

তবে হাওয়া অফিস আরও জানিয়েছে, জেলায় জেলায় শীতের আমেজ বজায় থাকবে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় তাপমাত্রা নতুন করে না কমলেও শীতের আমেজ থাকবে। বুধবার থেকে ঊর্ধ্বমুখী হবে পারদ। পাশাপাশি এদিন হাওয়া অফিস সাফ জানিয়েছে, দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী দু’দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা নতুন করে না কমলেও শীতের আমেজ থাকবে। বিশেষ করে রাতের তাপমাত্রা অনেকটা কমে যাওয়ায় শীতের আমেজ ভালই থাকবে। নভেম্বর মাসের শুরু থেকে ফের ক্রমশ বাড়বে তাপমাত্রা। তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে নভেম্বরের প্রথম তিন-চার দিনে।

তবে উত্তরবঙ্গের জেলাগুলির আবহাওয়াতে এখনই উল্লেখযোগ্য কোনও বদল নেই। আলিপুর হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার, মালদা ও দুই দিনাজপুরে সোমবার মোটের উপর শুষ্ক আবহাওয়া থাকবে। উপরের দিকে জেলাগুলির তাপমাত্রার পারদ রাতের দিকে কয়েক ডিগ্রি নামতে পারে। এদিকে আবহাওয়া দফতর জানিয়েছে, সোমের কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনাই বেশি। বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস। সোমবার কলকাতার তাপমাত্রা ৩১ থেকে ২২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করবে। ফলে মোটের উপর কলকাতাবাসীকে গরমে খুব বেশি ভুগতে হবে না।

 

 

 

Previous articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস
Next article“শামি ভালো খেললে আমারই মঙ্গল”: ফের বি.স্ফোরক হাসিন জাহান