ইজরায়েল-হামাস সংঘর্ষ, মধ্যপ্রাচ্য ইস্যুতে সুনাকের সঙ্গে কথা মোদির

ভয়াবহ যুদ্ধে মেতে উঠেছে মধ্যপ্রাচ্য। ইজরায়েল(Israel) ও হামাসের যুদ্ধে হাজার হাজার মানুষের মৃত্যুতে উদ্বিগ্ন গোটা বিশ্ব। এই ইস্যুতেই এবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের(Rishi Sunak) সঙ্গে ফোনে কথা বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। পাশাপাশি দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার বিষয়েও কথা হয়েছে দুই রাষ্ট্রপ্রধানের।

শুক্রবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনালাপের পর নিজের এক্স হ্যান্ডেলে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লেখেন, “ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার বিষয়ে আলোচনা হয়েছে। পশ্চিম এশিয়ার পরিস্থিতি নিয়ে মত বিনিময় হয়েছে। সন্ত্রাসবাদ ও হিংসার কোনও স্থান নেই বলে আমরা সহমত। তবে সাধারণ নাগকরিকদের মৃত্যু খুবই উদ্বেগের বিষয়। আঞ্চলিক নিরাপত্তা, শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে হবে। একইসঙ্গে ত্রাণকার্য চালিয়ে যেতে হবে।” মোদির এই ফোনালাপ প্রসঙ্গে রাজনৈতিক মহলে ধারণা, ঋষি সুনাকের সঙ্গে আলোচনাতে গাজা ভূখণ্ডে সাধারণ মানুষের মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করে আরব বিশ্বকে আশ্বস্ত করতে চেয়েছেন মোদি। তবে কোনও ধরনের সন্ত্রাসবাদ যে ভারত মানবে না এবং জেহাদিদের কড়া জবাব দেওয়া হবে সেটাও প্রধানমন্ত্রীর বার্তা থেকে স্পষ্ট।

উল্লেখ্য, ইজরায়েলে হামাসের হামলার পরই সন্ত্রাসবাদের তীব্র নিন্দা করে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে ফোন করেন ভারতের প্রধানমন্ত্রী। জানিয়ে দেন ভারত ইজরায়েলের পাশে রয়েছে। তবে এরপর গাজায় ইজরায়েলের লাগাতার বোমা হামলা ও হাজার হাজার মানুষের মৃত্যুর ঘটনায় ঘোরালো হয়ে ওঠে পরিস্থিতি। তেল আভিভের তুমুল সমালোচনা শুরু করে আরবের পাশাপাশি বিশ্বের অন্যান্য দেশ। অভিযোগ ওঠে প্যালেস্টাইনকে সমর্থনের নীতি থেকে সরে গিয়েছে ভারত সরকার। এহেন অবস্থায় নতুন করে প্যালেস্টাইনের সমর্থনে বিবৃতি দেয় বিদেশমন্ত্রক। এরপর প্যালেস্টাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Previous articleমহারণের আগে কালোবাজারি কাণ্ডে ময়দান থানায় হাজির CAB-র কর্তারা
Next articleঅবতরণের সময় বিপত্তি! কোচির নৌসেনার বায়ুঘাঁটিতে ভেঙে পড়ল বিমান, মৃ.ত ১