দুয়ারে সরকারের জন্য অপেক্ষা নয়, সারা বছর নাম তোলা যাবে লক্ষ্মীর ভাণ্ডারে

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, শুধু দুয়ারে সরকারের শিবিরেই নয়, এখন থেকে সারা বছরই লক্ষ্মীর ভাণ্ডারের জন্য আবেদন করা যাবে।

এখন থেকে আর দুয়ারে সরকার শিবিরের জন্য অপেক্ষা করতে হবে না, লক্ষ্মীর ভাণ্ডারের উপভোক্তা তালিকায় সারা বছর নাম তোলা যাবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, শুধু দুয়ারে সরকারের শিবিরেই নয়, এখন থেকে সারা বছরই লক্ষ্মীর ভাণ্ডারের জন্য আবেদন করা যাবে। ২৫ বছর বয়স হলেই মহিলারা এই প্রকল্পের সুবিধা পেতে আবেদন করতে পারবেন।

নবান্ন সূত্রে খবর, চলতি নভেম্বরের শুরুতেই এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে। সেখানে বলা হয়েছে, গ্রামীণ এলাকার বাসিন্দারা নিকটবর্তী বিডিও অফিসে গিয়ে সারা বছর আবেদনপত্র সংগ্রহ করতে পারবেন এবং পূরণ করে সেখানেই জমা দিতে পারবেন। শহর এলাকায় এসডিও অফিসে গিয়ে এই কাজ করতে হবে। আর কলকাতার নাগরিক পুরসভার অফিসে গিয়ে এই কাজ করতে পারবেন। বর্তমানে দুয়ারে সরকার শিবিরে জমা পড়া সব আবেদনপত্র যাচাইয়ের পর উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে একসঙ্গে টাকা পাঠানো হয়। এবার থেকে ঠিক হয়েছে, যেমন যেমন আবেদনপত্র জমা পড়বে, সেই মতোই কাজ এগিয়ে নিয়ে যাওয়া হবে। আবেদনকারীর আবেদনপত্রে কোনও ত্রুটি না থাকলে সংশ্লিষ্ট আবেদনকারীর আধার সংযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেবে রাজ্য।

বর্তমানে রাজ্যের ১ কোটি ৯৮ লক্ষ ৩৭ হাজার ৩৩ জন মহিলা প্রতি মাসে এই প্রকল্পের আওতায় সরাসরি আর্থিক সহায়তা পাচ্ছেন। সম্প্রতি শেষ হওয়া দুয়ারে সরকার শিবিরে যত আবেদন জমা পড়েছে, তা যাচাইয়ের পর জানা যাচ্ছে, নতুন করে এই সুবিধা পেতে চলেছেন ৯ লক্ষ ৫ হাজার ২৬৮ জন। তাঁদের মধ্যে তফসিলি জাতির অন্তর্ভুক্ত ১ লক্ষ ২ হাজার ২৬৫জন। তফসিলি উপজাতির মহিলা আছেন ২৬ হাজার ৪১ জন। অর্থাৎ, এই প্রকল্পে মোট উপভোক্তার সংখ্যা দাঁড়াবে ২ কোটি ৭ লক্ষ ৪২ হাজার ৩০১। এই খাতে প্রতি মাসে রাজ্যের ১১৩৯ কোটি টাকা খরচ হয়। নতুন উপভোক্তারা যুক্ত হলে এই খরচ আরও প্রায় ৫০০ কোটি বেড়ে যাবে। তফসিলি জাতি ও উপজাতির উপভোক্তারা প্রতি মাসে এক হাজার টাকা করে পান। বাকিরা পান মাসে ৫০০ টাকা।

Previous articleচোখের নিমেষে পু.ড়ে ছাই বাঁচার সম্বল! কাটছে না মাদপুরের অ.গ্নিকাণ্ডের বিভী.ষিকা
Next articleশীতের সেমিফাইনালে নিম্নচাপের সারপ্রাইজ, ভাইফোঁটার ভাসবে বাংলা!