আজকের দিনে কী কী ঘটেছিল? চলুন দেখে নেওয়া যাক

২০০৬
অসীমা চট্টোপাধ্যায়
(১৯১৭-২০০৬) এদিন প্রয়াত হন। রসায়নবিদ। বিএসসি পরীক্ষায় বাসন্তীদেবী গোল্ড মেডেল পেয়েছিলেন। এছাড়া পেয়েছিলেন যোগমায়াদেবী স্বর্ণপদক, নাগার্জুন পুরস্কার, শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার ও স্যার আশুতোষ মুখোপাধ্যায় গোল্ড মেডেল। গাছগাছড়ার নির্যাসের রাসায়নিক পরিচয় আবিষ্কার ও এদেশের ন্যাচারাল প্রোডাক্টস নিয়ে গবেষণার পথিকৃৎ। কেন্দ্রীয় সরকারের অনুদানে দুটি ওষুধ আবিষ্কার করেন, এপিলেপ্সির জন্য আয়ুষ-৫৬ ও ম্যালেরিয়ার জন্য আয়ুষ-৬৪। তাঁর গবেষণাপত্রের সংখ্যা তিনশোর বেশি। কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম খয়রা অধ্যাপক, ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেসের প্রথম মহিলা সভাপতি, রাজ্যসভায় প্রথম মহিলা বিজ্ঞানী। আন্তর্জাতিক নারীবর্ষে ‘ওম্যান অফ দ্য ইয়ার’ সম্মানে সম্মানিত। ভারত সরকার তাঁকে পদ্মভূষণ উপাধি প্রদান করেন।

১৯৮৭

হেমাঙ্গ বিশ্বাস
(১৯১২-১৯৮৭) এদিন প্রয়াত হন। বিশিষ্ট সংগীতশিল্পী ও সুরকার। লোকসংগীতকে ভিত্তি করে গণসংগীত সৃষ্টির ক্ষেত্রে তাঁর অবদান মনে রাখার মতো। তাঁর ‘তোমার কাস্তেটারে দিও শান’, ‘কিষান ভাই, তোর সোনার ধানে বর্গী নামে’ প্রভৃতি গান বাংলা ও অসমে বিপুল জনপ্রিয়তা অর্জন করেছিল। ভারতীয় গণনাট্য সংঘের অন্যতম প্রতিষ্ঠাতা। ‘কল্লোল’, ‘তীর’, ‘লাল লণ্ঠন’ প্রভৃতি নাটকে সংগীত পরিচালনা করেছেন। ‘লাল লণ্ঠন’ নাটকের গানে বিভিন্ন চিনা সুর ব্যবহার করেছিলেন। জীবনের শেষ কয়েক বছর ‘মাস সিঙ্গার্স’ নামে একটি গানের দল গঠন করে গ্রাম-গ্রামান্তরে গান গেয়ে বেড়াতেন।

১৯১৬

শান্তি ঘোষ
(১৯১৬-১৯৮৯) এদিন কলকাতায় জন্মগ্রহণ করেন। লেখাপড়া কুমিল্লায়। সশস্ত্র বিপ্লবী আন্দোলনে অংশ নেন। ১৪ ডিসেম্বর, ১৯৩১, অষ্টম শ্রেণির ছাত্রী শান্তি সহপাঠিনী সুনীতি চৌধুরির সঙ্গে একযোগে কুমিল্লার অত্যাচারী জেলাশাসক স্টিভেন্সের বাংলোয় অভিযান চালিয়ে তাঁকে গুলি করে হত্যা করেন। নাবালিকা বলে ফাঁসি হয়নি, যাবজ্জীবন দ্বীপান্তর হয়। এতে দু’জনেই খুব নিরাশ হয়েছিলেন। স্বাধীনতার পর ১৯৬২-’৬৭ বিধানসভার এবং ১৯৫২-’৬২ ও ১৯৬৭-’৬৮তে বিধান পরিষদের সদস্য ছিলেন। ‘অরুণ বহ্নি’ নামে একটি বই লিখেছিলেন।

১৯৪৮

সরোজ খান
(১৯৪৮-২০২০) এদিন জন্ম নেন। বলিউডের বিখ্যাত কোরিয়োগ্রাফার। প্রায় চার দশক ধরে বলিউডের সঙ্গে জড়িত ছিলেন তিনি। দু’হাজারেরও বেশি গানে কোরিয়োগ্রাফি করেছেন। ১৯৭৪-এ ‘গীতা মেরা নাম’ ছবিতে কোরিয়োগ্রাফির মাধ্যমে বলিউডে অভিষেক হয় তাঁর। তিনবার জাতীয় পুরস্কার জয়ী সরোজ এরপর কাজ করেছেন একের পর এক ছবিতে। ২০১৯-এ ‘কলঙ্ক’ ছবিতে মাধুরী দীক্ষিতের গানে শেষবারের মতো কোরিয়োগ্রাফি করেছিলেন তিনি।

১৮৯৪

পুলিনবিহারী সরকার
(১৮৯৪-১৯৭১) এদিন কলকাতার ঝামাপুকুরে তাঁর মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। ভারতে অ্যানালিটিক্যাল অরগানিক কেমিস্ট্রির গোড়াপত্তনকারী বিজ্ঞানী। তিনি প্রথম বিহারের গয়া থেকে কলম্বাইটিস নামক আকরিক পদার্থ আবিষ্কার করেন। এর পর এই আকরিক থেকে রেনিয়াম নিষ্কাশন করেছিলেন। ভারতে সেই প্রথম খনিজ দ্রব্য থেকে রেনিয়াম নিষ্কাশিত হল। জীবনের প্রায় শেষ দিন পর্যন্ত গবেষণা করে গিয়েছেন।

১৮৮৬

বেণীমাধব দাস
(১৮৮৬-১৯৫২) এদিন চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। যখন কটকের র‍্যাভেনশ কলেজিয়েট স্কুলে পড়াতেন, তখন নেতাজি সুভাষচন্দ্র বসু তাঁর ছাত্র ছিলেন। সুভাষ তাঁর ‘ভারত পথিক’ গ্রন্থে লিখেছেন, ‘‘শিক্ষকদের মধ্যে একজনই মাত্র আমার মনে স্থায়ী ছাপ রেখে গেছেন, তিনি হলেন আমাদের প্রধান শিক্ষক শ্রী বেণীমাধব দাস।” তাঁর দুই মেয়ে বীণা ও কল্যাণীও সশস্ত্র বিপ্লবী আন্দোলনে যোগ দিয়েছিলেন।

১৭৭৪

রবার্ট ক্লাইভ
(১৭২৫-১৭৭৪) এদিন আত্মহত্যা করেন। ছুরি দিয়ে নিজের গলা নিজেই কেটেছিলেন। তিনি ছিলেন ভারতে ইংরেজ শাসন প্রতিষ্ঠার প্রধান স্থপতি। পলাশির যুদ্ধের নায়ক।

 

 

 

Previous articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে
Next articleফের কমল কলকাতার তাপমাত্রা! রাজ্যে জাঁকিয়ে শীত কবে? বড় আপডেট হাওয়া অফিসের