মধ্যপ্রদেশে বালি মাফিয়ার দৌরাত্ম, সরকারি আধিকারিককে লরির চাকায় পি.ষে খু.ন

অবৈধ খনন রুখতে গিয়ে ফের খুন শুল্ক আধিকারিক। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের শোহডোল জেলায়। শোন নদীতে অবৈধ ভাবে বালি উত্তোলন আটকাতে সেখানে গিয়েছিলেন রাজস্ব দফতরের আধিকারিক প্রসন্ন সিং বাঘেল ও তাঁর ৩ সহযোগী। সেখানে অবৈধ খনন আটকাতে গেলে তাঁকে লরির চাকায় পিষে খুন করে বালি মাফিয়ারা।

জানা গিয়েছে, দুর্নীতিগ্রস্থ কিছু পুলিশ ও প্রশাসনের মদতে দীর্ঘদিন ধরে শোহডোল জেলায় কয়লা ও বালির অবৈধ খনন চলছিল। বিষয়টি প্রশাসনের নজরে আসার পর রাজস্ব দফতরের আধিকারিক প্রসন্ন সিং বাঘেলকে ওই এলাকায় বিষয়টির খোঁজ নেওয়ার জন্য পাঠানো হয় সরকারের তরফে। ৩ সহকর্মীকে সঙ্গে নিয়ে ওই এলাকায় যান বাঘেল। সেখানেই গোপালপুর বালি মাফিয়াদের বাধা দেন ওই আধিকারিক। এরপর পাল্টা ওই সরকারি আধিকারিককে লরি চাপা দিয়ে চলে যায় বালি মাফিয়ার দল।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, শনিবার রাত ১২টা নাগাদ ওই আধিকারিক তাঁর অন্য সহযোগীদের সঙ্গে নিয়ে গোপালপুরের শোন নদীর ঘাটে পৌঁছান। সেখানে তখন অবৈধ বালি খনন চলছিল, একাধিক লরিতে করে অবৈধভাবে বালি পাচার হচ্ছিল। চোখের সামনে এই ঘটনা দেখে প্রসন্ন সিং একটি লরি থামান। তবে বালি মাফিয়ার নির্দেশে গাড়ির চালক ওই আধিকারিকের উপর গাড়ি চালিয়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। এই ঘটনার পর ওই এলাকায় যতগুলি লরি ছিল সব পালিয়ে যায়। সারা রাত ধরে সেখানেই পড়ে থাকে আধিকারিকের মৃতদেহ। প্রসন্ন সিংয়ের সহযোগীরা প্রশাসনকে খবর দিলে সকালে এসে দেহ উদ্ধার করা হয়।

যদিও মধ্যপ্রদেশে অবৈধ বালি খননের ঘটনা নতুন কিছু নয়। মাঝে মাঝেই প্রশাসনের উদ্যোগে একাধিক লরি বোঝাই বালি বাজেয়াপ্ত হয়। কিছুদিন সব চুপচাপ থাকলেও ফের শুরু হয় এই অবৈধ কারবার। বালি মাফিয়াদের আটকাতে গিয়ে সরকারি আধিকারিক খুনের ঘটনার পর পুলিশের তরফে দাবি করা হয়েছে, ইতিমধ্যেই ওই লরি বাজেয়াপ্ত করা হয়েছে। আটক করা হয়েছে চালককে। গোটা ঘটনার তদন্ত চলছে।

Previous articleশাসকদলকে নকল! শাহি-সভার প্রস্তুতিতে ধর্মতলায় খুঁটিপুজো বিজেপির
Next article‘বাংলাদেশে প্রচুর ভারত বি.দ্বেষী আছে’! মন্তব্যের পর নিজের দেশে ব.য়কটের মুখে চঞ্চল চৌধুরী