কবে থেকে শুরু সংসদের শীতকালীন অধিবেশন? দিনক্ষণ ঘোষণা মোদি সরকারের

সাধারণত নভেম্বর মাসেই সংসদের শীতকালীন অধিবেশন শুরু হলেও পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের জন্য অধিবেশন পিছিয়ে ডিসেম্বর করা হয়েছে বলে খবর।

কবে থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন (Winter Session)? সোমবার সেই দিনক্ষণ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করল সংসদের সচিবালয় (Parliament Secretariat)। জানানো হয়েছে আগামী  ৪ ডিসেম্বর শুরু হচ্ছে অধিবেশন, চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত। তবে আসন্ন শীতকালীন অধিবেশনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল (Bill) উঠে আসার সম্ভাবনা রয়েছে। এদিকে শীতকালীন অধিবেশন শুরুর আগে আগামী ২ ডিসেম্বর সকাল ১১টা নাগাদ সর্বদলীয় বৈঠক (All Party Meeting) ডেকেছেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী (Pralhad Joshi)। সেই বৈঠকে গুরুত্বপূর্ণ বিল পেশ নিয়ে আলোচনা হতে পারে বলে খবর।

সাধারণত নভেম্বর মাসেই সংসদের শীতকালীন অধিবেশন শুরু হলেও পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের জন্য অধিবেশন পিছিয়ে ডিসেম্বর করা হয়েছে বলে খবর। এর আগে নতুন সংসদ ভবনে বিশেষ অধিবেশন হয়েছিল। এবার প্রথম বসতে চলেছে পূর্ণাঙ্গ অধিবেশন। উল্লেখ্য, লোকসভা নির্বাচনের আগে এটাই সংসদের শেষ শীতকালীন অধিবেশন। এই অধিবেশনের প্রথম দিনেই মহুয়া মৈত্রের বিরুদ্ধে যে সুপারিশ এথিক্স কমিটি করেছে, সেই রিপোর্ট লোকসভায় পেশ করা হতে পারে বলে খবর। আর সেই সঙ্গে আলোচনার জন্য পেশ করা হতে পারে নতুন ফৌজদারি বিল এবং মুখ্য নির্বাচন কমিশনার এবং অন্যান্য কমিশনারদের নিয়োগ সক্রান্ত বিলটিও।

আগামী ৩ ডিসেম্বর রবিবার তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান এবং মিজোরাম বিধানসভার নির্বাচনের ফলপ্রকাশ। তারপরের দিনই বসছে সংসদের শীতকালীন অধিবেশন। আর অধিবেশন এবং চব্বিশের নির্বাচনের আগে এই নির্বাচনী ফলাফল বিশেষ ফ্যাক্টর হবে তা বলাই বাহুল্য।

 

 

 

 

 

Previous articleশাহি সভার আগে রাজ্য নেতৃত্বের বিরুদ্ধে ফের বিস্ফোরক বিজেপি নেতা অনুপম
Next articleশহরের প্রকাশ্য রাস্তায় ফের খু.নের ঘটনা! কেলসিতে উ.ত্তেজনা