মমতার পরে নীতীশ-অখিলেশের ‘না’, স্থগিত I.N.D.I.A. জোটের বুধবারের বৈঠক

সোমবারই তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়ে দিয়েছিলেন I.N.D.I.A. জোটের বুধবারের বৈঠকে থাকতে পারছেন না তিনি। আমন্ত্রণ না পাওয়ায় অন্য প্রশাসনিক কাজ রয়েছে তাঁর। রাত পোহালেই মঙ্গলবার বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar), ও সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব (Akhilesh Yadav) জানিয়ে দেন তাঁরাও যাচ্ছেন না I.N.D.I.A. জোটের বৈঠকে। এর কিছুক্ষণ পরেই জানিয়ে দেওয়া হল বুধবার দিল্লিতে হচ্ছে না I.N.D.I.A. জোটের বৈঠক। পরে জানানো হবে পরবর্তী বৈঠকের দিনক্ষণ।

বিধানসভা নির্বাচনে তিন রাজ্যে বিপর্যস্ত কংগ্রেস। মুখরক্ষা শুধুমাত্র তেলেঙ্গানায়। এই পরিস্থিতিতে ৬ ডিসেম্বর দিল্লিতে I.N.D.I.A. জোটের বৈঠক ডাকেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge)। লোকসভা নির্বাচনে লড়াইয়ের স্ট্র্যটিজি ঠিক করতেই এই বৈঠক বলে খবর ছিল। কিন্তু ‘মিগজাউম'(Michaung)-এর কারণে ব্যস্ত রয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। সেই কারণেই তিনি বৈঠকে যেতে পারবেন না বলে জানিয়ে দেন। সোমবার মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) প্রশ্ন করা হলে তিনি জানান, “আমার কাছে এই বিষয়ে কোনও তথ্য নেই। আমাকে ফোনেও কিছু জানানো হয়নি। তাছাড়া আমি তো উত্তরবঙ্গ চলে যাচ্ছি। ওখানে কয়েকদিন থাকব। কিন্তু যদি জানতাম, তাহলে অন্যরকমভাবে প্রোগ্রাম সাজাতাম। এই মুহূর্তে আর কী করে কিছু বদল করব?” নীতীশ কুমার অসুস্থ বলে জানান। সমাজবাদী পার্টির অখিলেশ যাদবও বৈঠকে যেতে পারবেন না বলে জানিয়ে দেন। এরপরই জানানো হয়, বৈঠক বাতিল নয়, স্থগিত করা হল। ডিসেম্বরের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে বৈঠক হবে। তবে, বুধবার সন্ধে ৬টায় বিরোধী দলের নেতাদের নিয়ে বৈঠক বসবেন খাড়গে।

কংগ্রেসে ৩ রাজ্যের বিপর্যয়ের পরে, তাদের ‘একলা চলো‘ নীতিকে দুষেছে তৃণমূল। দাদাগিরি না ছেড়ে জোটের স্বার্থে বিজেপিকে রুখতে সক্ষম দলগুলিকে এগিয়ে দেওয়ার বার্তাও দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়-অভিষেক বন্দ্যোপাধ্যায়রা। জোট-প্রস্তাব ফিরিয়ে কংগ্রেসের একা লড়াইয়ের মনোভাবকে দায়ী করছে অন্যান্য আঞ্চলিক দলগুলিও। এই পরিস্থিতিতে I.N.D.I.A. জোটের বৈঠকে শরিকদলগুলি অনুপস্থিতির অশস্তি এড়াতেই খাড়গে বৈঠক পিছনোর সিদ্ধান্ত নিলেন বলে মত রাজনৈতিক মহলের।


Previous articleঅবশেষে বিরাট সম্পর্কে মুখ খুললেন সৌরভ, কী বললেন মহারাজ?
Next articleপ্রয়াত হলেন বাম সরকারের প্রাক্তন মন্ত্রী  নারায়ণ বিশ্বাস