অবশেষে মিলল উত্তর, ভারতীয় জাদুঘর ভাঙা নিয়ে বড় সিদ্ধান্ত মোদি সরকারের

(তৃণমূলের রাজ্যসভার সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় সংস্কৃতি সচিব জওহর সরকারের এক লিখিত প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী একথাই জানিয়েছেন।)

ভাঙা হচ্ছে না ভারতীয় জাদুঘর (Indian Meuseum)। বৃহস্পতিবার একথা স্পষ্ট করে জানিয়ে দিলেন কেন্দ্রীয় সংস্কৃতি, পর্যটন ও উন্নয়ন মন্ত্রী জি কিশান রেড্ডি। জানা গিয়েছে, তৃণমূলের রাজ্যসভার সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় সংস্কৃতি সচিব জওহর সরকারের (Jawhar Sircar) এক লিখিত প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী একথাই জানিয়েছেন। সূত্রের খবর, ২০১৯ সালে ঘোষিত সেন্ট্রাল ভিস্তা (Central Vista) পুনঃউন্নয়ন প্রকল্পের অংশ হিসাবে, ভারতীয় জাদুঘরের নতুন কমন সেন্ট্রাল সেক্রেটারিয়েট ভবনগুলির জন্য রাস্তা তৈরি করতে উত্তর এবং দক্ষিণ ব্লকে স্থানান্তরিত করা হবে বলে জানা গিয়েছিল। আর সেকারণেই তা ভাঙার কথা জানিয়েছিল কেন্দ্র। কিন্তু জওহর সরকারের চিঠি দেওয়ার পরই তা ভেঙে ফেলা হচ্ছে না বলে দাবি কেন্দ্রের।

এদিকে কেন্দ্রীয় মন্ত্রীর জবাবে পাল্টা জওহর সরকার জানিয়েছেন, কয়েক মাস আন্দোলনের পর অবশেষে মোদি সরকার সাড়া দিয়েছে। তারা জানিয়েছে ভারতীয় জাদুঘর ভাঙা হচ্ছে না। উল্লেখ্য, সেই ২০২১ সাল থেকে তৃণমূল সাংসদ জওহর সরকার ক্রমাগত সংসদে সংস্কৃতি মন্ত্রী জি কিশান রেড্ডিকে এই বিষয়ে প্রশ্ন করলেও লাভের লাভ কিছুই হচ্ছিল না৷ রেড্ডি গত বছরের জুলাই মাসে উত্তর দিয়েছিলেন যে এই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। অবশেষে বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী জানালেন, ভাঙা হবে না ভারতীয় জাদুঘর।

এদিকে জাদুঘর সূত্রে খবর একটি রাষ্ট্রায়ত্ত সংস্থাকে মূল কাজের দায়িত্ব দেওয়া হয়েছিল। তারা বিভিন্ন এজেন্সিকে কাজের দায়িত্ব ভাগ করে দেয়। কাজ শুরু হলে দেখা যায়, সংশ্লিষ্ট কর্মীদের বেশিরভাগেরই প্রত্নসামগ্রী কীভাবে নাড়াচাড়া করতে হয়, কীভাবে এক জায়গা থেকে আর এক জায়গায় সরাতে হয়, কীভাবে সেগুলির রক্ষণাবেক্ষণের কাজ করতে হয়, সে ব্যাপারে উপযুক্ত শিক্ষা নেই। একটা সাধারণ বাসস্থান কিংবা অফিস-কাছারি সারাইয়ের কাজ যেভাবে করা হয়, ঠিকা কর্মীরা সেই ভাবে কাজ করছেন।

 

 

 

 

Previous articleবাংলার মুখ্যমন্ত্রীকে অশালীন মন্তব্য, গিরিরাজের বিরুদ্ধে স্পিকারকে অভিযোগ সুদীপের
Next articleটি-২০ বিশ্বকাপে কি ভাবা হচ্ছে কোহলিকে, কি ভাবছেন নির্বাচকরা বিরাটকে নিয়ে?