সংসদে হামলার মূল অভিযুক্তদের পলিগ্রাফ টেস্টের অনুমতি চাইল পুলিশ!

অভিযুক্ত কোনও প্রশ্নের উত্তর দেওয়ার সময় তার হৃদ্‌স্পন্দন, শ্বাস-প্রশ্বাসে পরিবর্তন বা রক্তচাপ বাড়ছে-কমছে কি না, একটি বৈদ্যুতিন স্ক্রিনের মাধ্যমে তার উপর নজর রাখেন চিকিৎসক এবং ফরেন্সিক বিশেষজ্ঞরা।

সংসদে হামলার সঙ্গে জড়িতদের পলিগ্রাফ টেস্ট (Polygraph Test)করা প্রয়োজন, এই আবেদন করে আদালতের দ্বারস্থ হল দিল্লি পুলিশ (Delhi Police)। দিল্লির পাটিয়ালা আদালতের কাছে এই আবেদন করা হয়েছে বলে খবর। আগামী বছরের দ্বিতীয় দিনে শুনানি হবে বলে জানিয়েছে কোর্ট। অভিযুক্তরা ৫ জানুয়ারি পর্যন্ত বিচার বিভাগীয় হেফাজতে রয়েছেন। গত ১৩ ফেব্রুয়ারি সংসদের শীতকালীন অধিবেশন চলাকালীন আচমকাই দর্শক আসন থেকে দুই অভিযুক্ত মূল কক্ষে ঝাঁপ দেন এবং রং বোমা নিক্ষেপ করেন। মুহূর্তের মধ্যে বদলে যায় পরিবেশ। এরপরই সাগর শর্মা ও মনোরঞ্জন নামের দুই অভিযুক্তকে পাকড়াও করেন নিরাপত্তারক্ষীরা। এই সময় সংসদের মূল কক্ষের বাইরে স্মোক বোমা (Smoke Bomb) হাতে স্লোগান দিচ্ছিলেন হরিয়ানার বাসিন্দা নীলম নামের এক মহিলা এবং মহারাষ্ট্রের অমল শিন্ডে । তাঁদের আটক করা হয়। এছাড়াও ললিত এবং মহেশ নামে আরও দুজনকে এই পরিকল্পনায় যুক্ত থাকার অপরাধে গ্রেফতার করা হয়েছে।

সংসদ হামলার সঙ্গে জড়িতদের প্রত্যেকেই আলাদা আলাদা শহরের বাসিন্দা। তাঁরা সামাজিক মাধ্যম ব্যবহার করে একে অন্যের সঙ্গে যোগাযোগ করতেন বলে তদন্তে উঠে এসেছে। হামলার সময় ললিত বাইরে ছিলেন। তিনি অভিযুক্তদের প্রতিবাদের ভিডিও ভাইরাল করার মূল চক্রী হিসেবে কাজ করেছেন বলে অভিযোগ। এখানেই শেষ নয় অভিযুক্তদের মোবাইল পুড়িয়ে দেওয়ার অভিযোগও ওঠে ললিতের বিরুদ্ধে। তাঁর সূত্র ধরেই মহেশকে গ্রেফতার করে পুলিশ। আসল সত্য জানতে এদের লাই ডিটেক্টর পরীক্ষা করতে চাইছে দিল্লি পুলিশ। সাধারণত জিজ্ঞাসাবাদের সময় বিভিন্ন শারীরবৃত্তীয় প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে পলিগ্রাফ টেস্ট করা হয়। সংবেদনশীল ইলেক্ট্রোডের মতো কয়েকটি যন্ত্র তারের মাধ্যমে অভিযুক্তের শরীরের সঙ্গে যুক্ত থাকে। সেই সময় অভিযুক্তের রক্তচাপ, নাড়ি, রক্তপ্রবাহ ইত্যাদি স্বাভাবিক আছে কি না, তা মেপে নেওয়া হয়। অভিযুক্ত কোনও প্রশ্নের উত্তর দেওয়ার সময় তার হৃদ্‌স্পন্দন, শ্বাস-প্রশ্বাসে পরিবর্তন বা রক্তচাপ বাড়ছে-কমছে কি না, একটি বৈদ্যুতিন স্ক্রিনের মাধ্যমে তার উপর নজর রাখেন চিকিৎসক এবং ফরেন্সিক বিশেষজ্ঞরা। এর ভিত্তিতেই সত্যি মিথ্যে যাচাই করতে পারেন তদন্তকারীরা।

Previous articleবাংলায় বিজেপিকে রুখতে পারে তৃণমূল, দেশে লড়বে I.N.D.I.A. : মমতা
Next articleটি-২০ বিশ্বকাপে পাকিস্তানকে নিয়ে বড় ভবিষ্যদ্বাণী গম্ভীরের, কী বললেন কলকাতার মেন্টর?