রামজন্মভূমি নিয়ে প্রশ্ন করার শুভেন্দু-অনুগামীদের রোষানলে নচিকেতা! গায়কের বিরুদ্ধে ‘ফতোয়া’

রামজন্মভূমিতে মন্দির প্রতিষ্ঠা নিয়ে বিজেপির রাজনীতিকে কটাক্ষ করায় মিডিয়া সেলের তীরে এবার বাঙালি গায়ক

ন্যায্য প্রশ্ন করলে, যুক্তি দিয়ে বিরোধিতা করলেই বিজেপি-র রোষানলে পড়তে হয় শিল্পী থেকে সাহিত্যিক, বুদ্ধিজীবীদের। এবার বিজেপি বিধায়ক তথা বিরোধী দলনেতার অনুগামীদের ফতোয়া সঙ্গীতশিল্পী নচিকেতা চক্রবর্তীর বিরুদ্ধে। অযোধ্যায় রামজন্মভূমিতে মন্দির প্রতিষ্ঠা নিয়ে বিজেপির রাজনীতিকে কটাক্ষ করায় সঙ্গীতশিল্পীকে ব্যানের (ban) হুমকি। শুভেন্দু অনুগামীদের নিশানায় বাংলার অত্যন্ত জনপ্রিয় গায়ক।

সম্প্রতি একটি অনুষ্ঠানে গান গাইতে গিয়ে রামের জন্মভূমি নিয়ে প্রশ্ন তোলেন। অযোধ্যাকে রামের জন্মভূমি হিসাবে প্রতিষ্ঠা করাকে রাজনৈতিক উদ্দেশ্য (political agenda) প্রণোদিত বলে অভিযোগ তোলেন তিনি। রামমন্দিরের প্রতিষ্ঠার বিষয়টিকে আদৌ ধর্মীয় বিষয় নয় বলে দাবিও করেন তিনি। ২২ জানুয়ারি রামমন্দিরের প্রতিষ্ঠা নিয়ে ইতিমধ্যেই বিজেপি ও যোগি আদিত্যনাথ সরকারের রাজনৈতিক উদ্দেশ্য ইতিমধ্যেই সামনে প্রকাশ পেয়ে গিয়েছে। ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অযোধ্যা সফর আরও স্পষ্ট করে দিয়েছে অযোধ্যা নিয়ে মোদি সরকারের লোকসভা ভোটের প্রচারের বিষয়টি।

এতদিন কেন্দ্রের বিরোধী দলগুলি অযোধ্যা নিয়ে বিজেপির রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলছিল। এবার সেই প্রশ্ন তুললেন সঙ্গীতশিল্পী নচিকেতা। কিন্তু প্রশ্ন তুলতেই নীতি পুলিশদের রোশের মুখে শিল্পী। নচিকেতা যেখানে স্পষ্ট বলেছেন অযোধ্যায় ধর্ম নেই, রাজনীতি আছে, সেখানেও ধর্মকে অপমান করার অভিযোগ তোলা হয়েছে তাঁর বিরুদ্ধে সোশ্যাল মিডিয়া পোস্টে (social media post)। এমনকি অন্য সব সামাজিক পরিস্থিতিতে যখন শিল্পী হিসাবে প্রশ্ন তুলতেন নচিকেতা তখন তাঁকে সমর্থন করলেও রামমন্দিরের বিষয়ে কথা বলায় তাঁর গান শোনা বন্ধের হুঁশিয়ারি দেওয়া হয়েছে পোস্টে।

Previous articleঅন্ধ্রের রাজনীতিতে বড় চমক, কংগ্রেসে যোগ দিচ্ছেন মুখ্যমন্ত্রীর বোন
Next articleপ্রাপ্য না দিয়ে কেন্দ্রের প্রকল্প সফল করতে বাংলার উপরেই আর্থিক চাপ মোদি সরকারের