পঞ্চমবারের জন্য বাংলাদেশের মসনদে হাসিনা-ই! প্রকাশ্যে রিপোর্ট, শুরু শপথগ্রহণের প্রস্তুতি

বাংলাদেশে মাগুরা-১ থেকে ভোটে দাঁড়িয়েছিলেন শাকিব আল হাসান। বাংলাদেশের ক্রিকেট অধিনায়ক আওয়ামী লিগের হয়ে ভোটে জিতে সাংসদ হলেন। ভোটে জিতলেন বাংলাদেশের ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপনও।

সবকিছু ঠিকঠাক থাকলে ফের বাংলাদেশে (Bangladesh) ক্ষমতায় আসতে চলেছে আওয়ামী লিগ (Awami League)। রবিবারের নির্বাচনে অংশ নেয়নি প্রধান বিরোধী দল বিএনপি (BNP)। ভোট বয়কট করে তাদের সহযোগী ছোট দলগুলিও। তারপরও কড়া নজরদারিতে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন (Bangladesh National Parliament Election)। এদিন সকাল ৮টা থেকে ভোটাভুটি শুরু হয়। সকাল থেকেই ভোটের লাইনে দাঁড়িয়ে ভোটাধিকার প্রয়োগ করতে দেখা যায় পদ্মাপাড়ের সাধারণ মানুষকে। এদিকে ভোটাভুটির পর্ব মিটতেই শুরু হয়েছে রাজনৈতিক উত্তেজনা। সবার নজর এখন বাংলাদেশের মসনদে কে বসবেন? তবে রাত ১০টা পর্যন্ত ভোটের ফলাফলের যে আভাস পাওয়া গিয়েছে তাতে টানা চতুর্থবারের জন্য ক্ষমতায় আসীন হতে চলেছে আওয়ামী লিগ। শেষ পাওয়া খবরে, ২৯৯ আসনে আওয়ামি লিগ ২৪ আসনে এগিয়ে, জাতীয় পার্টি (এরশাদ) এগিয়ে ১ আসন এবং অন্যান্যরা এগিয়ে ৭ আসনে।

ইতিমধ্যে বেশ কয়েকটি আসনের ফলাফল প্রকাশিত হয়েছে। তারমধ্যে অন্যতম গোপালগঞ্জ-৩ আসন। সেখানে প্রার্থী ছিলেন আওয়ামী লিগ সুপ্রিমো তথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি দু লাখ ৪৯ হাজার ৯৬২ ভোট পেয়ে পুনরায় নির্বাচিত হয়েছেন বলে খবর। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী শেখ আবুল কালাম পেয়েছেন মাত্র ৪৬০ ভোট। আরেক প্রার্থী মাহাবুর মোল্যা ভাগ্যে জুটেছে মাত্র ৪২৫ ভোট।  গোপালগঞ্জ-৩ আসনে মোট ভোটারের সংখ্যা ২ লক্ষ ৯০ হাজার ৩০০ জন। বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ছিল রবিবার। এদিন মোট ৩০০ আসনে ভোট হওয়ার কথা থাকলেও এক প্রার্থীর মৃত্যু হওয়ায় নওগাঁ-২ কেন্দ্রের ভোটগ্রহণ বাতিল হয়। ফলে রবিবার ২৯৯টি কেন্দ্রে নির্বাচন হয়েছে। ভোট শেষ হওয়ার পর সন্ধ্যা থেকেই শুরু হয় গণনার প্রক্রিয়া। রাত পৌনে ৮টা নাগাদ বেসরকারি ভাবে হাসিনার জয়ের খবর জানায় বাংলাদেশের এক প্রথম শ্রেণীর সংবাদমাধ্যম। দেখা যায় বিপুল ব্যবধানে নিজের কেন্দ্রে জয়ী হয়েছেন হাসিনা। তাঁর সঙ্গে দ্বিতীয় সর্বোচ্চ ভোট পাওয়া প্রার্থীর ব্যবধান ২ লক্ষ ৪৯ হাজার ৫০২। পাশাপাশি বাংলাদেশে মাগুরা-১ থেকে ভোটে দাঁড়িয়েছিলেন শাকিব আল হাসান। বাংলাদেশের ক্রিকেট অধিনায়ক আওয়ামী লিগের হয়ে ভোটে জিতে সাংসদ হলেন। ভোটে জিতলেন বাংলাদেশের ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপনও। বাংলাদেশের সংবাদমাধ্যম সূত্রে খবর, শাকিব পেয়েছেন ১,৮৫,৩৮৮টি ভোট। তাঁর বিরুদ্ধে দাঁড়ানো আইনজীবী কাজী রেজাউল হোসেন পেয়েছেন ৫,৯৯৪ ভোট। অর্থাৎ, প্রথম বার ভোটে দাঁড়িয়ে বিপুল ভোটে জিতে সাংসদ হলেন শাকিব। এছাড়াও হাসিনা সরকারের পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাসান মাহমুদ এবং বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিও জয়ী হয়েছেন।

তবে আওয়ামী লিগ সূত্রের খবর, হাসিনাই আগামী পাঁচ বছর গণভবনে থাকছেন। রবিবার রাতে ফলাফলের ট্রেন্ড যখন প্রকাশিত হচ্ছে তার মধ্যেই নয়া মন্ত্রিসভার শপথ অনুষ্ঠানের প্রস্তুতি শুরু হয়েছে। মঙ্গলবার চূড়ান্ত ফলাফল প্রকাশের পর এক-দু’দিনের মাথায় শপথ নেবেন নব নির্বাচিত সাংসদেরা। ১৫ জানুয়ারির মধ্যে হাসিনা পঞ্চমবারের জন্য প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেবেন বলে আপাতত ঠিক করা হয়েছে।

 

 

 

 

Previous articleবার্ধক্য ভাতার পরে ১০০ দিনের কাজের টাকা? কী বড় ঘোষণা অভিষেকের
Next articleবাগানের অনুশিলনে আনোয়ার