রাহুলের ‘ন্যায় যাত্রা’ পেরোতেই অগ্নিগর্ভ মণিপুর, দু’দিনে মৃত ৭

রাহুলের ভারত জোড়ো ন্যায় যাত্রা মণিপুরের সীমান্ত পার হওয়ার পর ফের অগ্নিগর্ভ হয়ে উঠল এই রাজ্য। গত ৪৮ ঘণ্টায় মণিপুরে মৃত্যু হল মোট ৭ জনের। যার মধ্যে একদিনেই কুকিদের হাতে প্রাণ হারিয়েছেন মেতেই সম্প্রদায়ের ৫ জন। পাশাপাশি প্রাণ হারিয়েছেন ২ জন আইআরবি জওয়ান। সবমিলিয়ে নতুন বছরে ফের রণক্ষেত্র মণিপুর রাজ্য।

গত বুধবার নতুন করে হিংসা শুরু হয় মণিপুরের চূড়াচাঁদপুর, কাংপোকপি বিষ্ণুপুরের মতো এলাকাগুলোতে। কুকি ও মেতেইদের সংঘর্ষে চারজনের মৃত্যু হয়েছে বিষ্ণুপুরে। মৃতদের মধ্যে রয়েছেন ওইনাম বামোলজাও ও তাঁর পুত্র ওইনাম মানিটোম্বা। এছাড়াও আরও দুই মেতেই ব্যক্তি নিহত হন বুধবারের সংঘর্ষে। এছাড়াও বুধবার জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে মৃত্যু হয় কাংপোকপির এক গ্রামরক্ষকের। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে তাঁর মৃত্যুর খবর জানানো হয়েছে। ভারত জোড়ো ন্যায় যাত্রায় এই কাংপোকপিতে গিয়েছিলেন রাহুল গান্ধী। তিনি ওই এলাকা ছাড়ার পর নতুন করে সেখানে হিংসা প্রবল আকার ধারণ করেছে।

উল্লেখ্য, গত রবিবার ভোর চারটে নাগাদ হামলা হয় আইআরবি জওয়ানদের উপরে। ওই সময় এমা কোনদং লাইরেম্বি দেবী মন্দিরের কাছে অস্থায়ী ক্যাম্পে ঘুমোচ্ছিলেন তাঁরা। হামলা চালানোর জন্য স্থানীয় চিকিম গ্রামের পাহাড়ে ঘাঁটি গেড়েছিল জঙ্গিরা। দূর থেকেই গ্রেনেড হামলা চালানো হয়। বিস্ফোরণ হয় অস্থায়ী ওই ক্যাম্পটিতে। তাতেই মৃত্যু হয় এক আরআরবি কমান্ডোর। আহত হন আরও একজন।

Previous articleএই মাঠেই টি-২০ বিশ্বকাপের ভারত-পাক মহারণ, কতটা তৈরি সেই স্টেডিয়াম?
Next articleঅনুষ্কার অযোধ্যা কানেকশন! রামমন্দির উদ্বোধনের আগেই প্রকাশ্য়ে