মাধ্যমিক পরীক্ষা নিয়ে শিক্ষকদের কড়া নির্দেশিকা পর্ষদের

পরীক্ষাকেন্দ্রে শিক্ষকদের অন্তত দুঘণ্টা আগে পৌঁছানোর নির্দেশ দেওয়া হয়েছে পর্ষদের তরফে। শিক্ষকদের সকাল ৮টার আগে পৌঁছাতে হবে পরীক্ষাকেন্দ্রে।

মাধ্যমিক পরীক্ষার সময় এগিয়ে নিয়ে আসার জন্য ইতিমধ্যেই যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে মাধ্যমিক শিক্ষা পর্ষদের তরফে। প্রথমবার দুঘণ্টা সময় এগিয়ে আনার ফলে পরীক্ষার্থীদের যাতে কোনও ধরনের সমস্যা না হয় তার জন্য ইতিমধ্যেই প্রশাসনের বিভিন্ন দফতরের বৈঠক হয়েছে। এবার শিক্ষকদের জন্য পরীক্ষাকেন্দ্রে ঢোকার সময় বেঁধে দিল মধ্যশিক্ষা পর্ষদ। সেই সঙ্গে পরীক্ষার্থীরা কখন পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবেন তাও বিস্তারিত জানানো হল।

মাধ্যমিক পরীক্ষা ২০২৪ শুরু ২ ফেব্রুয়ারি থেকে। প্রথমবার মাধ্যমিক পরীক্ষার সময় এগিয়ে এনে ৯.৪৫ করা হয়েছে। সেই মতো পরীক্ষাকেন্দ্রে শিক্ষকদের অন্তত দুঘণ্টা আগে পৌঁছানোর নির্দেশ দেওয়া হয়েছে পর্ষদের তরফে। শিক্ষকদের সকাল ৮টার আগে পৌঁছাতে হবে পরীক্ষাকেন্দ্রে। সকাল ৮টার মধ্যে কোন শিক্ষকরা পৌঁছেছেন তার রিপোর্ট পাঠাতে হবে পর্ষদের কাছে। পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে সকাল সাড়ে আটটার পর প্রবেশ করতে পারবেন।

তবে সকাল সকাল মাধ্যমিক পরীক্ষা হওয়ায় প্রত্যন্ত এলাকার অনেক পরীক্ষার্থীই পরীক্ষাকেন্দ্রে পৌঁছানো নিয়ে সংশয়ে রয়েছেন। দক্ষিণ ২৪ পরগণার সন্দেশখালি এলাকার পরীক্ষার্থীদের একমাত্র ভরসা নৌকা। তাঁদের সুবিধার জন্য ইতিমধ্যেই ব্লক প্রশাসন নৌকাচালকদের সঙ্গে বৈঠক ও টোটো-অটো-ভ্যান চালকদের জন্য নির্দেশ দিয়েছে। জানানো হয়েছে সুন্দরবনের সন্দেশখালি এলাকায় ভোর ৫টা থেকে ফের চলাচল করবে। কুয়াশা থাকলে বিশেষ ব্যবস্থা করে পারাপারেরও চিন্তাভাবনা করা হয়েছে প্রশাসনের তরফে। গাড়ির চালকদের নির্দেশ দেওয়া হয়েছে মাধ্যমিক পরীক্ষার্থীরা গাড়িতে উঠলে পুরো ভরার অপেক্ষা না করে গন্তব্যের দিকে রওনা দিতে।

অন্যদিকে জঙ্গলমহলের হাতি প্রবণ এলাকাতেও বিশেষ তৎপরতা বন বিভাগের। বিভিন্ন এলাকায় জঙ্গলের পথ আটকে দেওয়ার ব্যবস্থা হয়েছে, যাতে হাতির পথ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। অন্যদিকে ব্যবস্থা করা হয়েছে বিশেষ বাসের, যাতে পরীক্ষার্থীদের নির্দিষ্টভাবে চিহ্নিত করে পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দেওয়া সম্ভব হয়।

Previous articleএগরায় সাংসদ তহবিলের টাকায় বিজেপি কর্মীর বাড়ির রাস্তা তৈরি নিয়ে বিতর্ক
Next articleইংল্যান্ডের কাছে প্রথম টেস্টে হার ভারতের, পাঁচ ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে গেল ইংরেজরা