ইডির জেরার মুখে হেমন্ত! রাঁচির বাসভবন-সহ একাধিক জায়গায় জারি ১৪৪ ধারা

জিজ্ঞাসাবাদ (Interrogation) করতে এবার সটান ঝাড়খণ্ডের (Jharkhand) মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের (Hemant Soren) বাড়িতে পৌঁছল ইডির (Enforcement Directorate) তদন্তকারী দল। বুধবার দুপুর ১টার আশেপাশে এদিন হেমন্তের রাঁচির বাড়িতে সোজা পৌঁছে যান কেন্দ্রীয় তদন্তকারী দল। তবে জিজ্ঞাসাবাদ করার আগেই অশান্তির ভয়ে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে অতিরিক্ত নিরাপত্তারক্ষীকে মোতায়েন করা হয়। সূত্রের খবর, এদিন দুপুরে হেমন্তকে ইডি আধিকারিকরা জিজ্ঞাসাবাদ করতে এলে তাঁর বাড়ির বাইরে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গায়ের জোরে হেনস্থার অভিযোগ তুলে বিক্ষোভ দেখাতে শুরু করেন জেএমএম কর্মী, সমর্থকরা। আর সেকারণেই ওই এলাকায় পরিস্থিতি আয়ত্তের বাইরে চলে যাওয়ার আশঙ্কায় অতিরিক্ত নিরাপত্তা রক্ষীকে মোতায়েন করা হয়েছে। এদিকে হেমন্তকে জিজ্ঞাসাবাদপর্বের মধ্যেই তাঁকে গ্রেফতারের আশঙ্কা আরও প্রকট হচ্ছে। রাজ্যের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের বদলে তাঁর জায়গা দখল করার কথা স্ত্রী কল্পনা সোরেনেরই। তবে মঙ্গলবার রাতের দিকে বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে বলেন, এর তীব্র প্রতিবাদ জানিয়েছেন হেমন্তের দাদা বসন্ত সোরেন এবং বৌদিও। ফলে হেমন্ত গ্রেফতার হলে তাঁর জায়গায় নয়া মুখ্যমন্ত্রীর কুর্সিতে কে বসবেন তা নিয়েই তুঙ্গে জল্পনা।

জমি কেলেঙ্কারি মামলায় হেমন্তকে জিজ্ঞাসাবাদ করতে হন্যে হয়ে খুঁজছিলেন ইডি আধিকারিকরা। তাঁকে একাধিকবার সমন পাথিয়ে ইডি দফতরে তলব করলেও বারবার একাধিক কারণ দেখিয়ে হাজিরা এড়িয়েছেন তিনি। এর মধ্যে রবিবার রাত থেকে আচমকাই বিজেপি অভিযোগ করে, হেমন্ত নিখোঁজ। রবিবার শেষ বারের মতো দিল্লি বিমানবন্দরে দেখা গিয়েছিল হেমন্তকে। কিন্তু তারপরে হেমন্তের খোঁজে এদিক ওদিক দৌড়ে বেড়ালেও লাভের লাভ কিছুই হয়নি। তবে শেষমেশ হেমন্তের নাগাল না পেয়েই দিল্লির বাড়িতেও তাঁর খোঁজে তল্লাশি চালায় ইডি। এমনকি, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর জন্য দিল্লির ঝাড়খণ্ড ভবনেও খোঁজ করা হয়। সেখানেও তাঁকে পাওয়া যায়নি বলে খবর। এদিকে ইডি হেমন্তের ফাঁকা বাড়িতে তল্লাশি চালিয়ে দু’টি বিএমডব্লিউ গাড়ি ও নগদ ৩৬ লক্ষ টাকা বাজেয়াপ্ত করে। এরপর আচমকাই রাঁচিতে নিজের বাড়ির সামনে উদয় হন হেমন্ত। মঙ্গলবার সন্ধ্যায় সেখানেই তাঁর দল ঝাড়খণ্ড মুক্তি মোর্চার বিধায়কদের সঙ্গে বইথক করেন হেমন্ত। এরপর বুধবার দুপুরেই ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্তের বাড়িতে পৌঁছল ইডি।

এদিকে জিজ্ঞাসাবাদের আগে বুধবার সকাল ন’টা থেকে রাত দশটা অবধি রাঁচির একাংশে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এছাড়াও মুখ্যমন্ত্রীর বাসভবন, রাজভবন এবং ইডি অফিসের ১০০ মিটারের মধ্যে ১৪৪ ধারা জারি করা হয়েছে। তবে এদিন হেমন্তের বাড়িতে ইডি তল্লাশির প্রতিবাদে রাজ ভবন পর্যন্ত মিছিল করে যাওয়ার হুঁশিয়ারি দেওয়া হয় জেএমএমের তরফে। এই পরিস্থিতিতেই বিশৃঙ্খলার আঁচ পেয়ে ঝাড়খণ্ডের সরকারের কাছ থেকে অতিরিক্ত নিরাপত্তার আর্জি জানায় ইডি।

 

Previous articleবহরমপুর শহরে মানুষের আবেগে মিশে পথে বাংলার মুখ্যমন্ত্রী
Next articleরাহুলের গাড়ির কাচ ভেঙেছে বিহারে! কংগ্রেসের ‘মিথ্যাচার’ ফাঁস করলেন বাংলার মুখ্যমন্ত্রী