নির্বিঘ্নেই শেষ হল মাধ্যমিক পরীক্ষার প্রথম দিন

জীবনের প্রথম বড় পরীক্ষার প্রথম দিনে হাসি মুখেই পরীক্ষার্থীদের হল থেকে বের হতে দেখা যায়। পরীক্ষার্থীরা জানিয়েছে, প্রশ্নপত্রের উত্তর দিতে সমস্যা হয়নি।

নির্বিঘ্নে শেষ হল মাধ্যমিক পরীক্ষার প্রথম দিন। পরীক্ষা ঘিরে সোমবার জেলার কোথাও কোনও অনভিপ্রেত ঘটনা ঘটেনি বলেই প্রশাসন সূত্রে জানা গিয়েছে। পরীক্ষাগ্রহণ কেন্দ্রগুলিতে কড়া পুলিশি প্রহরার ব্যবস্থা ছিল। ৯ লক্ষেরও বেশি পরীক্ষার্থী এবারের মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে। প্রথম দিনের বিষয় ছিল বাংলা। জীবনের প্রথম বড় পরীক্ষার প্রথম দিনে হাসি মুখেই পরীক্ষার্থীদের হল থেকে বের হতে দেখা যায়। পরীক্ষার্থীরা জানিয়েছে, প্রশ্নপত্রের উত্তর দিতে সমস্যা হয়নি।
এবারের মাধ্যমিকে প্রশ্নপত্র ফাঁস রুখতে নিরাপত্তা নিয়ে বড়সড় পদক্ষেপ নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। প্রশ্ন ফাঁস রুখতে প্রশ্নপত্রের উপরেই কোডের ব্যবহার করা হয়েছে। যে কোডের মাধ্যমে পরীক্ষার্থীদের চিহ্নিত করা যাবে কোন পরীক্ষার্থীর প্রশ্নপত্র সোশ্যাল সাইটে ভাইরাল হয়েছে।প্রশ্নপত্রের প্রত্যেকটি পাতায় এই কোডের ব্যবহার করেছে মধ্যশিক্ষা পর্ষদ। অন্যদিকে এই মাধ্যমিক পরীক্ষা নিয়েই অভিভাবকদের কাছে বড় আবেদনও রেখেছে মধ্যশিক্ষা পর্ষদ।মধ্যশিক্ষা পর্ষদের তরফে একটি খোলা চিঠি দেওয়া হয়েছে। সেই খোলা চিঠিতে অভিভাবকদের উদ্দেশ্যে বিশেষ আবেদন রাখা হয়েছে।
পর্ষদের তরফে জানানো হয়েছে,সিসিটিভি ক্যামেরায় তুলে রাখা সমস্ত ভিডিও ফুটেজ প্রধান শিক্ষকের তত্ত্বাবধানে সংরক্ষিত রাখতে হবে। শুধু তাই নয়, কোনও ফুটেজ বা ডেটা যাতে হারিয়ে না যায় তার জন্য প্রয়োজনীয় টেকনিক্যাল সাপোর্ট রাখতে বলা হয়েছে। যেকোনও সময় প্রয়োজনে পর্ষদ ওই ফুটেছে চাইতে পারে। কারণ পরীক্ষা ও তার পরবর্তী সময় পরীক্ষা কেন্দ্রে কোনও অনভিপ্রেত ঘটনা ঘটলে তার ছবি সহজেই পাওয়া সম্ভব বলে মত মধ্যশিক্ষা পর্ষদের। তাই ওই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।
হাইকোর্টের নির্দেশে মাধ্যমিক পরীক্ষার্থীদের সুবিধায় চালু হয়েছে হেল্পলাইন নম্বর। পরীক্ষার্থীরা তাদের সমস্যার কথা ওই হেল্পলাইন নম্বরে জানাতে পারবে এবং অভিযোগও করতে পারবে। এমনকী সাহায্যের দরকার হলে তাও জানানো যাবে। মাধ্যমিক পর্ষদের মূল অফিস ও অঞ্চলিক অফিসের জন্য হেল্পলাইন চালু করেছিল মাধ্যমিক পর্ষদ। এবার প্রত্যেক জেলার জন্য হেল্পলাইন চালু করেছে পর্ষদ।

 

 

 

 

Previous articleঘোড়া কেনাবেচার শো ফ্লপ! বিজেপিকে ঘোল খাইয়ে ঝাড়খণ্ডের নয়া মুখ্যমন্ত্রী পদে শপথ চম্পাইয়ের
Next articleমুখ্যমন্ত্রীর চাপের কাছে নতিস্বীকার, জলপ্রকল্পে ১ হাজার কোটি টাকা দিল কেন্দ্র