চৌধুরি চরণ সিং কেন ভারতরত্ন, প্রশ্ন শুনেই মেজাজ হারালেন জগদীপ ধনখড়

কংগ্রেস সাংসদদের দাবি একই বিষয়ে জয়ন্ত চৌধুরিকে বলতে দেওয়া হলেও মুখ বন্ধ করার চেষ্টা করা হয় বিরোধীদের। কার্যত 'অপমানিত' জগদীপ ধনকড় মল্লিকার্জুন খাড়গেকে প্রশ্ন করেন তিনি এমন আচরণ কেন করেন যাতে মনে হয় রাজ্যসভার চেয়ারম্যান ছাত্র এবং কংগ্রেস সভাপতি শিক্ষক।

সংসদের বাজেট অধিবেশনের শেষ দিনে কংগ্রেস সাংসদদের সঙ্গে বচসায় জড়ালেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড়। কংগ্রেস সভাপতি সাংসদ মল্লিকার্জুন খাড়গকে দলের অন্যান্য সাংসদদের সংযত থাকার নির্দেশ দেন। যদিও তার পরেও কংগ্রেস সাংসদরা শান্তিপূর্ণভাবে চৌধুরি চরণ সিংকে ভারতরত্নের মতো দেশের সর্বোচ্চ সম্মান তুলে দেওয়া নিয়ে আলোচনা চাইলে তা চালানোর প্রক্রিয়া নিজেই ভেস্তে দেন জগদীপ ধনকড়। সম্প্রতি প্রাক্তন প্রধানমন্ত্রীর নাতি আরএলডি নেতা জয়ন্ত চৌধুরির এনডিএ জোটে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে জল্পনা তৈরি হয়েছে। তার আগে জয়ন্ত চৌধুরিকে সন্তুষ্ট রাখাই বিজেপির উদ্দেশ্য কী না, ধনকড়ের আচরণের পর সেই সম্ভাবনাই উঁকি দিচ্ছে।

শুক্রবার ঘোষণা হয়েছিল দুই প্রাক্তন প্রধানমন্ত্রী নরসিমা রাও ও চৌধুরি চরণ সিং-কে মরণোত্তর ভারতরত্ন দেওয়া হবে। সেই সিদ্ধান্তের ওপর প্রশ্ন তুলে শনিবার অধিবেশনের শেষ দিনে আলোচনার দাবি জানান রাজ্যসভার কংগ্রেস সাংসদরা। জয়ন্ত চৌধুরি সরকারকে ধন্যবাদ জানান স্বর্গীয় প্রাক্তন প্রধানমন্ত্রীকে সর্বোচ্চ সম্মানে ভূষিত করার জন্য। সেখানেই কংগ্রেসের জয়রাম রমেশ প্রশ্ন তোলেন এই সম্মান তুষ্ট করার রাজনীতি, এই বিষয়ে। তাতেই ক্ষুব্ধ হন জগদীপ ধনকড়। কংগ্রেস সাংসদদের আলোচনা চালানোয় বাধা দেন।

এরপরই বিতর্ক চরমে ওঠে। কংগ্রেস সভাপতি খাড়গে তখনই রাজ্যসভার রুলবুক নিয়ে প্রশ্ন তোলেন। কংগ্রেস সাংসদদের দাবি একই বিষয়ে জয়ন্ত চৌধুরিকে বলতে দেওয়া হলেও মুখ বন্ধ করার চেষ্টা করা হয় বিরোধীদের। কার্যত ‘অপমানিত’ জগদীপ ধনকড় মল্লিকার্জুন খাড়গেকে প্রশ্ন করেন তিনি এমন আচরণ কেন করেন যাতে মনে হয় রাজ্যসভার চেয়ারম্যান ছাত্র এবং কংগ্রেস সভাপতি শিক্ষক।

Previous article১৫ বছরে পা দিল মেরুদন্ডের চিকিৎসার নির্ভরযোগ্য প্রতিষ্ঠান স্পাইন রিসার্চ ফাউন্ডেশন
Next articleরেড রোডে তৃণমূলের ধর্নামঞ্চ থেকে বিজেপিকে বোল্ড আউট করার ডাক হাওড়ার নেতৃত্বের