‘শূন্য’ ভূতের ভয়! আসন সমঝোতা নিয়ে বহরমপুরে বৈঠক বাম-কংগ্রেসের

পায়ের তলার মাটি নেই তা বুঝে গিয়েছে বাম-কংগ্রেস (Left-Congress) । লোকসভায় বাংলায় একা লড়াইয়ের স্পষ্ট বার্তা দিয়েছেন তৃণমূল (TMC) সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। ফলে ফের শূন্যের ভূত তাড়া করছে বাম-কংগ্রেস (Left-Congress) দুই শিবিরকে। এবার তাই উত্তরে আসন সমঝোতা করতে বৈঠকে বসছেন সিপিআইএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম (Md Selim) ও প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury)। সূত্রের খবর, বৃহস্পতিবার বহরমপুরের টাউন ক্লাবে ২ নেতার মধ্যে আসন সমঝোতা নিয়ে প্রাথমিক আলোচনা হবে।

তৃণমূলের সঙ্গে জোটের দরজায় খিল। এবার বামেদের সঙ্গে আলোচনায় বসতে চলেছেন অধীর চৌধুরী। সূত্রের খবর, অধীর-সেলিমের বৈঠকে বাংলার ৪২টি লোকসভা আসনের কে কোথায় এবং কটায় লড়বে তার প্রাথমিক একটি রূপরেখা তৈরি হতে পারে।

বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয় মহম্মদ সেলিম বলেন, “অধীরবাবু যেহেতু জেলায় আছেন, তাঁর সঙ্গেও নিশ্চয়ই সাক্ষাৎ হবে। সাক্ষাৎ যখন হবে, তখন কথাবার্তাও হবে। আন্দোলন, সংগ্রাম, মুর্শিদাবাদে যে অন্যায় হয়েছে, সেই সব নিয়ে কথা হবে। আসন্ন লোকসভা নির্বাচনে আমরা বিজেপি ও তৃণমূল বিরোধী শক্তিকে যে এককাট্টা করতে চাইছি, সেই মতো কংগ্রেস ও আইএসএফ-এর সঙ্গেও কথা বলব।”

সূত্রের খবর, কংগ্রেসকে মালদহে দুটি আসন ছাড়তে চাইছে বামেরা। মুর্শিদাবাদের বহরমপুর থেকে দাঁড়াবেন অধীর চৌধুরী। বাকি আসনে প্রার্থী দিতে পারে বামফ্রন্ট। এছাড়াও উত্তরবঙ্গের অন্যান্য জেলা নিয়ে ওইদিন আলোচনা হতে পারে।

তবে ২০২১-এর ভোটে আইএসএফকে সঙ্গে নিয়ে সংযুক্ত মোর্চা গড়ার বিষয় আপত্তি ছিল অধীর চৌধুরীর। এমনকী ব্রিগেডের সভায় আইএসএফ নেতা মঞ্চে উঠতেই অধীর ভাষণ থামিয়ে নেমে যেতে চান। সেই সময় এই মহম্মদ সেলিমেই তাঁকে গিয়ে আটকান। কংগ্রেসের ঠান্ডা লড়াই হয়েছে আইএসএফের সঙ্গে। যদিও জোটের একমাত্র আইএসএফ বিধায়কই রয়েছেন বিধানসভায়। এই পরিস্থিতিতে লোকসভায় আইএসএফকে সঙ্গে নিয়ে আবার সংযুক্ত মোর্চা অধীর গড়তে চান কি না সে বিষয়েও বহরমপুরের বৈঠকে সিদ্ধান্ত হতে পারে বলে মনে করা হচ্ছে।

Previous articleঅভিষেকের নির্দেশে চোপড়ার মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য! বৃহস্পতিবার রাজভবনে তৃণমূল
Next articleরাজনৈতিক ষড়যন্ত্র! ষষ্ঠবারের জন্য কেজরিওয়ালকে তলব ইডির