ভিডিও বানানো নিয়ে ঝক্কির দিন শেষ! নয়া টুল চালু করে ফের চমক Open AI-র

ভিডিও বানাতে আর কোনও অসুবিধা নেই। সে রিলস (Reels) হোক বা ব্লগ চোখের নিমেষেই কাজ হাসিল করবে এই টুল (Tool)। শুধুমাত্র অ্যাপে লিখলেই চলবে। বাকিটা বুঝে নেওয়া হবে। হ্যাঁ, এমনি এক নয়া চালু করল মাইক্রোসফটের সাহায্যপ্রাপ্ত OpenAI। কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স ভিত্তিক টুলটির নাম ‘Sora’। এর আগে ChatGPT লঞ্চ করে প্রযুক্তি ক্ষেত্রে বিপ্লব এনেছে মাইক্রোসফটের সংস্থাটি। এবার ‘Sora’ লঞ্চ করে বড় চমক দিল OpenAI। তবে এই প্রথম নয়, অতীতে একইরকম প্রযুক্তির ব্যবহার করে সাড়া ফেলেছে গুগল, মেটার মতো তথ্যপ্রযুক্তি জায়ান্ট। তবে ‘Sora’ চালু হওয়ার ফলে তা আরও যুগান্তকারী হবে বলে মত বিশেষজ্ঞদের। তবে এখনই এই টুল ব্যবহার করতে পারবেন না সাধারণ মানুষ। পাশাপাশি তড়িঘড়ি কেন এই টুল চালু করা হল, সেই বিষয়টি নিয়ে খুব বেশি তথ্যও জানায়নি OpenAI।

তবে সংস্থার তরফে সাফ জানান হয়েছে, এই টুলের মাধ্যমে কতক্ষণ ভিডিয়ো এডিট করা যাবে। ইতিমধ্যে এক্স হ্যান্ডেলে ‘সোরার’ তৈরি করা ভিডিয়ো পোস্ট করে OpenAI-র তরফে বলা হয়েছে, সোরা লঞ্চ করা হচ্ছে, এটা নয়া টেক্সট-টু-ভিডিয়ো মডেল। সর্বোচ্চ ৬০ সেকেন্ডের ভিডিয়ো তৈরি করতে পারে এই সোরা। এই টুলে ক্যামেরার বিভিন্ন অ্যাঙ্গেলের পাশাপাশি সবকিছুই এক মুহূর্তে বুঝতে পারবেন ব্যবহারকারীরা।

তবে OpenAI-র তরফে যে ভিডিয়ো পোস্ট করা হয়েছে, তা টোকিয়োর বলে জানা গিয়েছে। পোস্ট করা সেই ভিডিয়োয় দেখা গিয়েছে ব্যস্ত শহরের মধ্যে দিয়ে ক্যামেরা ছুটে চলেছে। সিনেমায় যেমন দৃশ্য থাকে, সেরকমই এডিটিং দেখা যাবে এই টুল ব্যবহার করলে। হচ্ছে। তবে এমন ঘোষণার পর OpenAI-র সিইও স্যাম অল্টম্যানের উদ্দেশ্যে নেটিজেনরা মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন। এদিকে OpenAI-র তরফে সাফ জানানো হয়েছে, সাধারন মানুষের জন্য ‘সোরা’ টুল লঞ্চ করার আগে সুরক্ষা সংক্রান্ত বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হবে। এর মাধ্যমে ভুয়ো তথ্য, ঘৃণামূলক কনটেন্ট যাতে ছড়িয়ে না পড়ে সেদিকেও বিশেষ নজর দেবে সংস্থাটি।

Previous articleব্লু-টিকধারী জেহাদি সংগঠন! সন্ত্রাসবাদীদের টাকায় ফুলেফেঁপে উঠছে মাস্কের ‘এক্স’
Next articleমুম্বই বিমানবন্দরে হুইলচেয়ার নেই! মৃত্যু আমেরিকান বৃদ্ধের