কৃষকমৃত্যুর পর ফিরল হুঁশ! চাপের কাছে নতিস্বীকার শুরু কেন্দ্রের

কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়াল জানান কৃষকদের দাবি মেনে দানাশস্য, ভুট্টা, তুলো সরকারি সংস্থাগুলি নূন্যতম সহায়ক মূল্যে কেনার প্রস্তাবে সায় দিয়েছে। কৃষকদের সঙ্গে একটি চুক্তির ভিত্তিতে পাঁচ বছরের জন্য ফসলের সহায়ক মূল্য স্থির হবে।

প্রায় একমাস ধরে আন্দোলন, কৃষকদের ওপর অমানুষিক কাঁদানে গ্যাসের সেলের বৃষ্টি, কৃষক মৃত্যু। অবশেষে যেন হুঁশ ফিরল কেন্দ্র সরকারের। মধ্যরাত পর্যন্ত কৃষকদের সঙ্গে বৈঠকের পর কৃষকদের নূন্যতম সহায়ক মূল্যে ফসল কেনার দাবি মেনে নেওয়ার কথা জানানো হয়। তবে এটাও লোকসভা ভোটের আগে সরকারের গিমিক কি না সেই সন্দেহের অবকাশও থাকছে, যেহেতু কেন্দ্রীয় মন্ত্রীরা জানান পাঁচ বছরের জন্য এই নিয়ম কার্যকর রাখবে কেন্দ্র সরকার।

রবিবার রাত ৮.১৫ মিনিট থেকে কৃষক সংগঠনগুলির সঙ্গে বৈঠকে বসেন কৃষি ও কৃষক উন্নয়ন মন্ত্রী অর্জুন মুণ্ডা, খাদ্য ও সরবরাহ-ক্রেতা সুরক্ষা মন্ত্রী পীযূষ গোয়াল এবং প্রতিরক্ষা দফতরের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই। বৈঠক প্রায় মধ্যরাত পর্যন্ত চলে। বৈঠক শেষে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়াল জানান কৃষকদের দাবি মেনে দানাশস্য, ভুট্টা, তুলো সরকারি সংস্থাগুলি নূন্যতম সহায়ক মূল্যে কেনার প্রস্তাবে সায় দিয়েছে। কৃষকদের সঙ্গে একটি চুক্তির ভিত্তিতে পাঁচ বছরের জন্য ফসলের সহায়ক মূল্য স্থির হবে।

এর আগে তিনবার বৈঠক হলেও কৃষকদের দাবি মানতে অনড় মনোভাব দেখিয়েছে কেন্দ্র সরকার। দুই কৃষকের ইতিমধ্যে মৃত্যু হয়েছে। অবশেষে লোকসভা ভোট এগিয়ে আসতে চতুর্থ বৈঠকে সুর নরম কেন্দ্রের। বৈঠক শেষে কৃষকরা জানান কেন্দ্রের সিদ্ধান্তের ওপর তাঁরা আলোচনায় বসবেন। কেন্দ্রের সঙ্গে চুক্তিতে তাঁরা রাজি হবেন কি না, তা আলোচনার পরেই সিদ্ধান্ত নেওয়া হবে। সেই দুদিন আন্দোলন স্থগিত রাখার কথাও জানানো হবে।

তবে কৃষকদের একটি দাবি মানলেও একাধিক দাবি নিয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি কেন্দ্র সরকার। ঋণ মকুব ও পেনশনের দাবির মতো দাবিগুলি নিয়ে সরকার সিদ্ধান্ত না নিলে আন্দোলন থেকে পিছিয়ে আসার পথে কোনওভাবেই তারা যাবে না, এমনটাই দাবি কৃষকদের। নিজেদের বৈঠক শেষে ২১ ফেব্রুয়ারি থেকে নতুন পন্থা স্থির করে আবার আন্দোলনে নামার ঘোষণা করেন তাঁরা।

Previous articleদলের সঙ্গে রাঁচি যাচ্ছেন না বুমরাহ, চতুর্থ টেস্টে কি খেলবেন তিনি?
Next articleতাড়াহুড়ো নয়! তালিকা মেনেই জনস্বার্থ মামলার শুনানি, সন্দেশখালিকাণ্ডে সাফ জানাল হাই কোর্ট