“দেশে হিংসার আবহ তৈরির চেষ্টা”: ‘খালিস্তানি’ মন্তব্যে বিজেপিকে আক্রমণ অমৃতসর গুরুদ্বারের সভাপতির

মঙ্গলবারই খলিস্তানি বিতর্কে তোলপাড় রাজ্য রাজনীতি। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) নেতৃত্বে মঙ্গলবারই সন্দেশখালি (Sandeskhali) গিয়েছিলেন বিজেপি বিধায়কেরা। অভিযোগ, সেখানে এক শিখ পুলিশ অফিসারের উদ্দেশে ‘খালিস্তানি’ বলে মন্তব্য করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এ নিয়ে রাজ্য পুলিশের এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম সরকার আইনানুগ পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছেন। ঘটনার প্রতিবাদে গর্জে উঠেছে শিখ সংগঠনগুলি। পাশাপাশি বিক্ষোভ আছড়ে পড়ে বিজেপির রাজ্য দফতরের সামনেও। এবার সেই ঘটনার চরম প্রতিবাদ জানালেন অমৃতসরের (Amritsar) শিরোমণি গুরদ্বার প্রবন্ধক কমিটির সভাপতি হরজিন্দর সিং ধামি (Harjinder Singh Dhami)। তাঁর স্পষ্ট অভিযোগ, নেতাদের মনে রাখা উচিত, এ দেশের স্বাধীনতা রক্ষার জন্য সব থেকে বেশি আত্মত্যাগ করেছেন শিখেরা। পাশাপাশি তাঁর আরও অভিযোগ, শিখ আইপিএস অফিসার যশপ্রীত সিংহের ‘চরিত্রহনন’ করেছে বিজেপি (BJP)।

মঙ্গলবারই সন্দেশখালি থানার অন্তর্গত ধামাখালিতে এক আইপিএস আধিকারিককে ‘খলিস্তানি’ বলার অভিযোগ ওঠে বিজেপি নেতৃত্বের বিরুদ্ধে। তৃণমূলের অভিযোগ, ওই মন্তব্য করেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। পরে রাজ্য পুলিশের তরফেও একই অভিযোগ করা হয়। যা নিয়ে জোর বিতর্ক শুরু হয়েছে। প্রতিবাদে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার সেই মন্তব্যকে সামনে এনে সোশ্যাল মিডিয়ায় সরব হলেন শিরোমণি গুরদ্বার প্রবন্ধক কমিটির সভাপতি হরজিন্দর সিং ধামি। তিনি লেখেন, ‘‘পশ্চিমবঙ্গে শিখ আইপিএস অফিসার যশপ্রীত সিংয়ের ইচ্ছাকৃতভাবে যে চরিত্রহনন করেছে বিজেপি, তার ধিক্কার জানাচ্ছি। যে রাজনীতিকদের এমন ভাবনা, তাঁদের ভুলে যাওয়া উচিত নয় যে, এ দেশের স্বাধীনতা এবং রক্ষার জন্য সব থেকে বেশি আত্মত্যাগ করেছেন শিখেরা। তিনি আরও বলেন, শিখদের কারও শংসাপত্রের প্রয়োজন নেই। তাঁরা জানে কী ভাবে দেশের জন্য কর্তব্য পালন করতে হয়।’’

তবে এখানেই শেষ নয়, গুরুদ্বার কমিটির সভাপতি ধামির আরও অভিযোগ, দেশে হিংসার আবহ তৈরির চেষ্টা করছে বিজেপি। পাশাপাশি এমন মন্তব্যের জন্য কেন্দ্রীয় সরকারের দিকেও অভিযোগের আঙুল তুলেছেন তিনি। তাঁর কথায়, এটা বড় প্রশ্ন যে, এই ধরনের লোকজন দেশে হিংসার আবহ তৈরির চেষ্টা করছে, কিন্তু সরকার চুপ রয়েছে। যাঁরা এ সব করছেন, তাঁদের কড়া শাস্তি দেওয়া উচিত, যাতে অন্য জায়গায় যাঁরা সৎ ভাবে নিজের কাজ করছেন, তাঁদের এ ধরনের হিংসার শিকার হতে না হয়। পাশপাশি আইপিএস অফিসারের উদ্দেশে করা বিজেপির মন্তব্য নিয়ে চরম প্রতিবাদ জানিয়েছে রাজ্য পুলিশও। বিরোধী দলনেতা শুভেন্দুর নেতৃত্বে মঙ্গলবার সন্দেশখালি যান বিজেপির কয়েক জন বিধায়ক। এরপর অশান্তির কারণে ধামাখালি এলাকায় ব্যারিকেড গড়ে শুভেন্দুদের আটকে দেয় পুলিশ। সেই সময়েই পুলিশের সঙ্গে বাকবিতণ্ডা শুরু হয় বিজেপি বিধায়ক এবং কর্মী-সমর্থকদের। অভিযোগ, সে সময় পাগড়িধারী এক পুলিশ অফিসারকে ‘খলিস্তানি’ বলে কটাক্ষ করে বিজেপি।

 

 

 

 

Previous articleToday’s market price : আজকের বাজার দর
Next articleশুভেন্দু ঘনিষ্ঠর বিরুদ্ধে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাসের অভিযোগ খোদ বিজেপি নেত্রীর!