“অন্যায় করলে রেয়াত নয়”! প্রতিশ্রুতিমতো পার্থর সঙ্গে সন্দেশখালি পৌঁছেই স্পষ্ট বার্তা সুজিতের

কথা দিয়েছিলেন মানুষের অভাব, অভিযোগের কথা শুনবেন। আর সেই মতোই শনিবার দুপুরে ফের সন্দেশখালি (Sandeskhali) পৌঁছলেন রাজ্যের দুই মন্ত্রী সুজিত বসু (Sujit Bose) ও পার্থ ভৌমিক (Partha Bhowmik)। এদিন দুপুরে সন্দেশখালি পৌঁছেই বিভিন্ন গ্রাম পরিদর্শনের পাশাপাশি গ্রামবাসীদের সঙ্গে কথা বলে তাঁদের আশ্বস্ত করছেন। এর আগে গত রবিবারই সন্দেশখালিতে পৌঁছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নির্দেশ মেনে যারা জমির লিজের টাকা পাননি তাঁদের টাকা ফেরানোর কাজ শুরু করেছে রাজ্য। ইতিমধ্যে কারা বঞ্চিত হয়েছেন তাঁদের তালিকা তৈরি করতে একটি কমিটিও গঠন করা হয়েছে। পাড়ায় পাড়ায় ঘুরে সেই তালিকা তৈরির কাজ চলছে বলে খবর।

এদিন সন্দেশখালিতে পৌঁছে রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু বলেন, ‘‘এখানে কিছু কিছু সমস্যা রয়েছে। দু’চারটি আগুনের ঘটনা ঘটেছে। আমরা সে সব দেখতে এসেছি। মানুষের সঙ্গে কথা বলব।’’ পাশাপাশি এদিন অধরা শাহজাহান শেখ প্রসঙ্গে প্রশ্ন করা বলে মন্ত্রী সাফ জানান, ‘‘আমাদের দল কাউকে রেয়াত করে না। অন্যায়কে প্রশ্রয় দেয় না। আমাদের কাছে ইতিমধ্যে আড়াইশো অভিযোগ জমা পড়েছে। দেড়শোর কাছাকাছি অভিযোগের তদন্তও শেষ হয়েছে। ইতিমধ্যে একশোটি অভিযোগের সমাধান আমরা করে মানুষকে জমি ফেরত দিয়েছি। পুলিশ সবরকম পরিস্থিতি কড়া হাতে সামলাচ্ছে।’’ পাশাপাশি এদিন সকালেও সন্দেশখালির বিভিন্ন এলাকা পরিদর্শন করেন তৃণমূল বিধায়ক সুকুমার মাহাতো। তিনি বলেন, ‘‘আমি তিন দিন ধরে সন্দেশখালির পাড়ায় পাড়ায় গিয়েছি। কোথাও কোনও ড্যামেজ নেই। সবাই বলেছে, আমরা তৃণমূলের লোক। আমরা তৃণমূল করি। কোনও ব্যক্তি অপরাধ করলে সেই ব্যক্তি তার সাজা পাবে।’’

এদিকে বিরোধীদের লাগাতার প্ররোচনায় সময় যত যাচ্ছে অশান্ত হয়ে উঠছে সন্দেশখালি। যেখানে রাজ্য পুলিশ প্রতিনিয়ত পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছেন সেখানে শুধুমাত্র গাজোয়ারি করে পরিস্থিতি আরও জটিল করছে বিরোধীরা। কোনওরকম অশান্তি বা ঝামেলা হলেই দ্রুত সেখানে পৌঁছে যাচ্ছে পুলিশ। এদিকে শনিবার থেকেই সন্দেশখালির বেড়মজুর, ঝুপখালিতে অস্থায়ী ক্যাম্প তৈরি করেছে পুলিশ। যেখানে সাধারণ মানুষরা এসে তাঁদের সমস্যা ও অভিযোগের কথা জানাবেন। রবিবারই সন্দেশখালি যান রাজ্যের তিন মন্ত্রী পার্থ ভৌমিক, সুজিত বসু এবং বিরবাহা হাঁসদা। দলীয় সূত্রে খবর, তাঁদের হাত ধরেই টাকা ফেরানোর কাজ শুরু হয়। সেদিনই মন্ত্রীরা জানিয়েছিলেন তাঁরা শীঘ্রই আবার আসবেন। আর সেই মতোই এদিন সন্দেশখালি পৌঁছে মানুষের পাশে থাকার আশ্বাস রাজ্যের দুই মন্ত্রীর।

Previous articleমহাভারতের ‘নাগকন্যা’কে বাড়ি নিয়ে এলেন সৃজিত!
Next articleছবি, কন্ঠস্বর বানানো! সন্দেশখালিতে ‘খালিস্তানি’ বিতর্কে মিথ্যাচার শুভেন্দুর