সম্প্রচারিত হবে না মন কি বাত! ১১০ তম পর্বে বড় ঘোষণা প্রধানমন্ত্রী মোদির

তবে রবিবার মন কি বাতের ১১০ তম পর্বে বক্তব্যের শুরু থেকেই নারী শক্তির বন্দনা শোনা যায় প্রধানমন্ত্রীর গলায়।

আগামী ৩ মাস সম্প্রচার করা হবে না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) মন কি বাত (Maan Ki Baat) অনুষ্ঠান। রবিবার মন কি বাতের ১১০ তম পর্বে নিজের মুখেই সেকথা স্বীকার করে নেন মোদি। এদিন মোদি মন কি বাত অনুষ্ঠানের একেবারে শেষ পর্যায়ে প্রধানমন্ত্রী মনে করিয়ে দেন, আগামী তিন মাস ‘মন কি বাত’ অনুষ্ঠানের সম্প্রচার (Telecast) বন্ধ থাকবে। লোকসভা নির্বাচনের কারণেই এই অনুষ্ঠান বন্ধ থাকবে বলে সাফ জানিয়েছেন তিনি। সূত্রের খবর, আগামী মাসেই লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করবে নির্বাচন কমিশন (Election Commission Of India)। আর নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশের পর পরই নির্বাচনী আচরণবিধি শুরু হয়ে যাবে। আর সেকারণেই লোকসভা ভোটের আগে রবিবারই ছিল ‘মন কি বাত’ অনুষ্ঠানের শেষ সম্প্রচার।

তবে রবিবার মন কি বাতের ১১০ তম পর্বে বক্তব্যের শুরু থেকেই নারী শক্তির বন্দনা শোনা যায় প্রধানমন্ত্রীর গলায়। আগামী ৮ মার্চ ‘বিশ্ব নারী দিবস’। সে কথা স্মরণ করে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘‘দেশের অগ্রগতির জন্য নারীদের ভূমিকা অতুলনীয়। সমাজের প্রতি ক্ষেত্রেই নারীদের অবদান অনস্বীকার্য। কয়েক বছর আগেও যা ভাবা যেত না, এখন সেটাই সম্ভব করে দেখাচ্ছেন নারীরা।’’ এদিনের অনুষ্ঠান থেকে তিনি ‘ড্রোন দিদি’-র সঙ্গে কথাও বলেন। প্রধানমন্ত্রী বলেন, “আজ প্রতিটি গ্রামে ড্রোন দিদিকে নিয়ে আলোচনা হচ্ছে। নমো ড্রোন দিদি এখন সবার মুখে মুখে। এই নমো ড্রোন দিদি হয়ে উঠছে দেশের কৃষিকে আধুনিক করার এক বড় মাধ্যম।’ মোদি এদিন আরও বলেন, ‘‘রাসায়নিক পদার্থের কারণে আমাদের মাতৃভূমি যে দুর্ভোগ, যে যন্ত্রণা ভোগ করছে। আমাদের মাতৃভূমিকে বাঁচাতে বড় ভূমিকা পালন করছে দেশের মাতৃশক্তি।’’ পাশাপাশি এদিন প্রধানমন্ত্রীর বক্তব্যে উঠে আসে ডিজিটাল গ্যাজেটের প্রসঙ্গও। প্রধানমন্ত্রী বলেন, ‘‘ডিজিটাল গ্যাজেট এখন বন্য প্রাণীদের সঙ্গে সম্প্রীতি বজায় রাখতে সাহায্য করছে। আপনি জেনে খুশি হবেন যে আমাদের দেশের বিভিন্ন অংশে বন্যপ্রাণী সংরক্ষণের জন্য প্রযুক্তি ব্যাপকভাবে ব্যবহার করা হচ্ছে।’’

তবে এদিনের অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী দেশজুড়ে একটি নতুন প্রতিযোগিতার কথা ঘোষণা করেন। প্রতিযোগিতার নাম দেওয়া হয়েছে ‘ন্যাশনাল ক্রিয়েটর অ্যাওয়ার্ড’। মূলত সোশ্যাল মিডিয়ার ভ্লগারদের উৎসাহ দিতেই এমন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে বলে জানান মোদি। আর সেইজন্য দেশবাসীকে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন নমো।

 

Previous articleউত্তরপ্রদেশে বাজি কারখানায় বিধ্বংসী আগুন, মৃত ৪
Next articleরাজনীতি করবেন না! সন্দেশখালি নিয়ে এতদিনে নীরবতা ভেঙে কেন বললেন সাংসদ নুসরত