হাসপাতাল থেকে বেরিয়ে রাজধানীর পথে অনশনে মনিপুরের রূপান্তরকামী

দ্রুত পদক্ষেপ না নেওয়া হলে রাজ্যের অন্য এক আন্দোলনের মুখ ইরম শর্মিলার মতো লাগাতার অনশনের পথেই যাবেন তিনি। ১৬ বছর অনশনে থাকা শর্মিলার আন্দোলন এক সময় গোটা দেশের নজর টেনেছিল।

নয়মাস ধরে অশান্ত মনিপুর। পরিস্থিতি পর্যবেক্ষণ করে নতুন সিদ্ধান্ত নেওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মনিপুর যাওয়ার আবেদন জানাচ্ছেন উত্তর-পূর্বের রাজ্যের রূপান্তরকামী (transgender) সমাজকর্মী মালেম থোংগম। দাবি না মানা পর্যন্ত রাজধানীর পথে ইরম শর্মিলার দেখানো পথে অনশনে স্বেচ্ছাসেবী সংগঠনের প্রধান। চারদিন অনশনের পর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। কিন্তু হাসপাতাল থেকে ছাড়া পেয়ে ফের দাবি আদায়ে ফের পথে বসেছেন তিনি।

২২ ফেব্রুয়ারি থেকে দিল্লিতে অনশনে বসা মালেমের দাবি, দ্রুত হস্তক্ষেপ করে রাজ্যের জাতিদাঙ্গা (ethnic violence) বন্ধ করার ব্যবস্থা করুন প্রধানমন্ত্রী। দ্রুত পদক্ষেপ না নেওয়া হলে রাজ্যের অন্য এক আন্দোলনের মুখ ইরম শর্মিলার মতো লাগাতার অনশনের পথেই যাবেন তিনি। ১৬ বছর অনশনে থাকা শর্মিলার আন্দোলন এক সময় গোটা দেশের নজর টেনেছিল। প্রয়োজনে সেই পথই নেবেন হুঁশিয়ারি মালেমের। এরপরই তিনি অনশনে বসেন মনিপুরের সাংসদ রাজকুমার রঞ্জন সিংয়ের আবাসনের বাইরে। সেখান থেকে পুলিশ তাঁকে গ্রেফতার করে।

মূলত কুকি-জো জনজাতি, কেন্দ্র ও রাজ্য সরকারের ত্রিপাক্ষিক চুক্তির (tripartite agreement) বিরোধিতায় কেন্দ্রের দ্বারস্থ মালেম। ২০২৩ সালে চালু হওয়া মনিপুরের সাসপেন্সন অফ অপারেশনস (SoO) অনুযায়ী কুকি জনজাতির সঙ্গে চুক্তির বিষয়টি একবছর পর পর পর্যালোচনা করা হয়। ২৯ ফেব্রুয়ারি সেই পর্যালোচনার দিন। তার আগেই কেন্দ্র সরকারকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া আবেদন স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীর। ইতিমধ্যেই নয়মাসের হানাহানিতে মৃত্যু হয়েছে প্রায় ১৮০ জন মনিপুরবাসীর। এই মৃত্যু মিছিল থামাতে এবার কেন্দ্রের, বিশেষত প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করে আমরণ অনশনের পথে রূপান্তরকামী মালেম থোংগম।

Previous articleচেন্নাইয়ানের বিরুদ্ধে ম্যাচ জিতেই ডার্বি নিয়ে হুঙ্কার কুয়াদ্রাতের
Next article“নিজের চরকায় তেল দিন, শুভেন্দুর বিরুদ্ধে ব্যবস্থা নিন”, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীকে মোক্ষম জবাব তৃণমূল নেতৃত্বের