মাদ্রাসায় ১২ হাজার শিক্ষক নিয়োগ পরীক্ষায় বসতে পারবেন না

সিঙ্গেল বেঞ্চের পর এবার ডিভিশন বেঞ্চেও ধাক্কা খেলেন মাদ্রাসা বোর্ডের ১২ হাজার চাকরিপ্রার্থী। মামলাকারীদের আবেদন খারিজ করে দিল বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি রাজা বসু চৌধুরীর বিশেষ ডিভিশন বেঞ্চ।

রবিবার মাদ্রাসায় নবম-দশম ও একাদশ-দ্বাদশ শ্রেণির জন্য শিক্ষক নিয়োগের পরীক্ষা নিচ্ছে মাদ্রাসায় সার্ভিস কমিশন। রাজ্যে মোট ২৭৫ টি কেন্দ্রে পরীক্ষা হবে। প্রায় ১ লক্ষ ৭৩ হাজার ২১৫ জন পরীক্ষার্থী রাজ্য স্তরের এই শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশ গ্রহণ করতে চলেছেন। আর এই প্রস্তুতির মধ্যেই আইনি জটিলতা। মাদ্রাসা বোর্ডের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের কলকাতা হাই কোর্টে।

আজ শনিবার জরুরি শুনানিতে বসেছিল কলকাতা হাই কোর্ট। বিচারপতি তপব্রত চক্রবর্তী ও বিচারপতি রাজা বসু চৌধুরীর ডিভিশন বেঞ্চে এই সংক্রান্ত মামলার শুনানি হয়। মামলাকারীর অভিযোগ, ১২ হাজারকে বেআইনি ভাবে বাদ দিয়ে দেওয়া হয়েছে। আগামীকাল রবিবার পরীক্ষা হয়ে গেলে এই মামলার আর কোনও যৌক্তিকতা থাকবে না বলেই জরুরি ভিত্তিতে এই শুনানির ব্যবস্থা। কলকাতা হাই কোর্টে মামলায় আরও দাবি, মাদ্রাসায় শিক্ষক নিয়োগের পরীক্ষায় নানান রকম ত্রুটি দেখিয়ে প্রায় ১২ হাজার শিক্ষক পদপ্রার্থীর পরীক্ষা দেওয়ার সুযোগ কেড়ে নিয়েছে মাদ্রাসা নিয়োগ বোর্ড।

১২ হাজার আবেদন বাতিল নিয়ে কমিশনের তরফে ২৭৩ পাতার এক বিজ্ঞপ্তিতে মাদ্রাসার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকস্তরে আবেদনকারী প্রার্থীদের নাম, আবেদন আইডি এবং আবেদন বাতিলের কারণও কী, তা জানানো হয়েছে। চারটি কারণে আবেদনপত্র খারিজ করা হয়েছে, প্রথমত, একজন নিয়োগের একাধিক আবেদন করেছেন। দ্বিতীয়ত, সংশ্লিষ্ট প্রার্থীরা স্নাতকস্তরের নম্বর উল্লেখ করেননি। তৃতীয়ত, মাদ্রাসায় যে ভাষায় পড়ানো হয়, সেই মাধ্যমের সঙ্গে প্রার্থীদের ভাষাই নাকি ম্যাচ করেনি। চতুর্থত, প্রার্থীদের স্নাতকে প্রাপ্ত নম্বর ৫০ শতাংশের কম এবং বিএড-এর তারিখ অবৈধ। যদি কমিশনে এহেন দাবি নিয়ে চাকরিপ্রার্থীদের আপত্তি রয়েছে। তা নিয়েই মামলা হয়েছে হাই কোর্টে।

আরও পড়ুন- কথা রাখলেন মেয়র, পানীয় জলের ফেরুল পরিষ্কারের ফি মকুব ফিরহাদের

 

Previous article‘লাভ ম্যারেজ’ বেশি ভাঙছে, হিন্দু বিবাহ আইন বদলের পর্যবেক্ষণ
Next articleবিয়ে সম্পন্ন অনুপম- প্রস্মিতার, ছবি প্রকাশ্যে আনলেন গায়ক নিজেই