একদিকে ক্যান্সার অন্যদিকে চন্দ্রযান-আদিত্য, কীভাবে লড়েছেন ISRO প্রধান!

২০২৩ সালের জুলাই মাসে ইসরো যখন চন্দ্রযান-৩ সফল অবতরণ করছিল তখনই শারীরিক সমস্যায় জর্জরিত ছিলেন ইসরো চেয়ারম্যান এস সোমনাথ।

গোটা দেশ যখন তাঁর মুখের দিকে বারবার তাকিয়েছে এটা ভেবে তিনিও কী পূর্বসুরীর মতো চাঁদ ছোঁয়ায় ব্যর্থ হবেন, চোখের জল ফেলবেন। কেউ সমালোচনা করেছেন বেশি ঢাক পেটানোর অভিযোগ তুলে, কেউ আবার বিজ্ঞানী হয়েও মন্দিরে যাওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন। ঠিক তখন ISRO চেয়ারম্যান কতটা ব্যস্ত ছিলেন চন্দ্রযান-৩ অবতরণ নিয়ে সে দৃশ্য সবার দেখা হয়ে গিয়েছে। কিন্তু যেটা আমরা, ISRO-র পাশাপাশি তাঁর সাফল্য ব্যর্থতা নিয়ে মাথা ঘামানো মানুষ জানতে পারিনি, সেটা হল সেই সময় এস সোমনাথ লড়াই করছিলেন মারণ রোগ ক্যান্সারের সঙ্গে। প্রায় সাত মাস পর সামনে এল সেই তথ্য।

২০২৩ সালের জুলাই মাসে ইসরো (ISRO) যখন চন্দ্রযান-৩ (Chandrayaan-3) সফল অবতরণ করছিল তখনই শারীরিক সমস্যায় জর্জরিত ছিলেন ইসরো চেয়ারম্যান এস সোমনাথ। বেশ বাড়াবাড়ি রকমের সমস্যা থাকলেও তিনি ব্যস্ত ছিলেন দেশের আশা আকাঙ্খাকে চাঁদের দিকে এগিয়ে নিয়ে যেতে। শরীরে ঠিক কেন সমস্যা হচ্ছিল সেটা নিয়ে কোনও ধারণা করতে পারছিলেন না, এমনটাই সম্প্রতি এক সাক্ষাৎকারে জানিয়েছেন সোমনাথ।

এরপর একটি অপারেশন হয় ও কেমোথেরাপির মধ্যে দিয়ে যান সোমনাথ। তবে বড় ধাক্কা আসে ২ সেপ্টেম্বর, ২০২৩, যেদিন সূর্যের দিকে রওনা দেয় ভারতের আদিত্য এল-ওয়ান (Aditya L-1)। সেদিনই প্রথমবার সোমনাথ জানতে পারেন পাকস্থলীতে তিনি ক্যান্সারের মতো মারণ রোগ বহন করছেন। পরিবারের কাছে সেটা একটা বড় ধাক্কা ছিল। তবে তা একবারও প্রকাশ পায়নি ইসরো-র লবিতে সোমনাথের নেতৃত্বের মধ্যে দিয়ে। শুরু হয় চিকিৎসা। ডাক্তারি পরীক্ষায় প্রকাশিত হয়, বংশানুক্রমে এই রোগ বহন করছেন তিনি।

সাক্ষাৎকারে সোমনাথ যদিও জানাচ্ছেন এখন তিনি সুস্থ, এবং কাজেও যোগ দিয়েছেন। তবে একথাও স্বীকার করছেন ক্যান্সারকে জীবনের সত্যের মতই বহন করে বেড়াচ্ছেন তিনি, যেমন বহন করছেন ক্যান্সারের চিকিৎসাও। কিন্তু তাতে এক মুহূর্তও বাধা আসেনি আদিত্য এল-ওয়ানের হ্যালো অরবিটে (Halo Orbit) পৌঁছানো, দেশের প্রথম মহাকাশচারীদের মহাকাশযানে করে পাড়ি দেওয়ার প্রস্তুতিতেও। এবার ক্যান্সারের চ্যালেঞ্জের সঙ্গেই দেশের স্পেস স্টেশন (space station) মহাকাশে আসর জমানোর চ্যালেঞ্জের কথাও ঘোষণা করছেন ইসরো চেয়ারম্যান এস সোমনাথ।

Previous articleইডি-র মুখোমুখি হতে রাজি, জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী
Next article“রাজনীতির ময়দানে দেখি কত ক্ষমতা”: বিচারপতি গঙ্গোপাধ্যায়কে আক্রমণ কল্যাণের