ভোটের আগেই ‘পাল্টিবাজির রাজনীতি’! দীর্ঘ ৬ বছর পর ফের NDA-তে ফেরার সম্ভাবনা চন্দ্রবাবুর দলের

লোকসভা নির্বাচনের (Loksabha Election) আগে একের পর এক পালাবাদলের ঘটনায় সরগরম দেশের রাজনীতি (National Politics)। ভোট সামনে আসতেই নিজেদের পায়ের তলার জমি হারিয়ে একদিকে যেমন এনডিএ জোটের (NDA Alliance) হাত শক্ত করছে একাধিক রাজনৈতিক দল। তেমনই বিজেপির (BJP) বিরুদ্ধে একাধিক অভিযোগ সামনে এনে এনডিএ জোট ছেড়ে বেরিয়েও যাচ্ছে একাধিক দল। তবে দীর্ঘ ৬ বছর পর ফের বিজেপির নেতৃত্বাধীন এনডিএ-র হাত ধরতে চলেছেন অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা তেলুগু দেশম পার্টির প্রধান এন চন্দ্রবাবু নায়ডু (Chandrababu Naidu)। বৃহস্পতিবার রাতে দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডার (JP Nadda) সঙ্গে বৈঠকের পরই বিষয়টি চূড়ান্ত হয়েছে বলে খবর। তবে চন্দ্রবাবুর এমন পাল্টি খাওয়ার পিছনে অন্য রহস্যের গন্ধ পাচ্ছে বিরোধী শিবির। বিরোধীদের অভিযোগ, স্কিল ডেভেলপমেন্ট দুর্নীতির খাঁড়া এখন ঝুলছে টিডিপি প্রধানের মাথায়। আর সেকারণেই কেন্দ্রীয় তদন্তকারীদের হাত থেকে বাঁচতেই এমন পদক্ষেপ চন্দ্রবাবুর।

সূত্রের খবর, আসন্ন অন্ধ্রপ্রদেশ বিধানসভা নির্বাচন ও লোকসভা নির্বাচনে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করবে বিজেপি-টিডিপি। বিগত কয়েক মাস ধরেই এই জোট নিয়েই বিস্তর আলোচনা চলছে। চন্দ্রবাবু নাইডু এর আগেও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেছিলেন। তবে শুক্রবার দিল্লিতে টিডিপি ও বিজেপির ফের একদফা বৈঠক হবে। আর সেই বৈঠকেই আসন ভাগাভাগি নিয়ে চূড়ান্ত আলোচনার পর জোট নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা করা হতে পারে বলে খবর। তবে এর আগে ২০১৮ সাল অবধি এনডিএ-র গুরুত্বপূর্ণ সদস্য থাকলেও রাজ্যের অর্থ বকেয়া নিয়ে কেন্দ্রের সঙ্গে বিরোধ লাগায় তৎক্ষণাৎ বেরিয়ে যান তৎকালীন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। এরপর ২০১৯-এর লোকসভা এবং অন্ধ্রপ্রদেশ বিধানসভা নির্বাচনে একাই লড়ে টিডিপি। যদিও সেই ভোটে জগন্মোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেসের কাছে হেরে মুখ্যমন্ত্রীর কুর্সি হারিয়েছিলেন চন্দ্রবাবু। সে বার ভোটের প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অন্ধ্রপ্রদেশে গিয়ে চন্দ্রবাবুকে ‘বিশ্বাসঘাতক’ বলে কটাক্ষ করেন। তবে সেই পর্ব এখন অতীত। আর অতীত ভুলে ফের আসন্ন লোকসভা নির্বাচনের আগেই হাতে হাত দুই দলের।

আগামী এপ্রিল-মে মাসে লোকসভা ভোটের সঙ্গেই অন্ধ্রে বিধানসভা ভোট হওয়ার সম্ভাবনা। সেখানে ক্ষমতাসীন ওয়াইএসআর কংগ্রেসকে হারানোর উদ্দেশ্যে চন্দ্রবাবু ইতিমধ্যেই তেলুগু অভিনেতা-রাজনীতিক পবন কল্যাণের দল জনসেনা পার্টির সঙ্গে জোট করেছেন। পাশাপাশি টিডিপির জোটসঙ্গী পবনও গত নভেম্বরে তেলেঙ্গানার বিধানসভা ভোটে বিজেপিকে সমর্থন করেছিলেন। সে ক্ষেত্রে তিন দলের আসন সমঝোতা করে অন্ধ্রের মুখ্যমন্ত্রী তথা ওয়াইআরএস কংগ্রেসের প্রধান জগন্মোহন রেড্ডিকে চাপে ফেলতে বদ্ধপরিকর এনডিএ জোট। তবে রাজনৈতিক মহলের দাবি, অন্ধ্রপ্রদেশের রাজনৈতিক অবস্থার পাশাপাশি নিজের হাল ফেরাতে বিজেপির সঙ্গে ফের জোট বাঁধতে আগ্রহী চন্দ্রবাবু।

 

Previous articleভোটারদের প্রভাবিত করার চেষ্টা, রান্নার গ্যাসের দাম কমানো নিয়ে মোদিকে কটাক্ষ তৃণমূলের
Next articleরামমন্দির উদ্বোধন বিজ্ঞাপনী প্রচার, মোদিকে বিঁধলেন অনুরাগ