‘দুঃখজনক অজুহাত’! SBI-কে তোপ দেগে নির্বাচন কমিশনে আবেদন প্রাক্তন আমলাদের

একটি আরটিআই-এর উত্তরে জানা গিয়েছে যে মাত্র ছয় দিনের মধ্যে ছয় বছরে বিক্রি হওয়া বন্ডের বিবরণ দেওয়া সম্ভব।

নির্বাচনী বন্ডের হিসাব পেশের জন্য দেশের সবথেকে বড় ব্যাঙ্ক এসবিআই-এর চারমাস সময় চাওয়ায় ঘটনাকে ‘দুঃখজনক অজুহাত’ বলে দাবি করলেন প্রাক্তন আমলারা। ৭৯ জন অবসরপ্রাপ্ত আমলা জাতীয় নির্বাচন কমিশনের কাছে লিখিত আবেদন জানান যাতে এসবিআই-এর নির্বাচন বন্ড সংক্রান্ত তথ্য সুপ্রিম কোর্টের দেওয়া সময়ের মধ্যে পেশ করার আগে নির্বাচন ঘোষণা না করা হয়।

প্রাক্তন আমলাদের দাবি, “এসবিআই ভারতের সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানিয়ে, ৩০ জুন পর্যন্ত সময় চেয়েছে। যে সময়ের মধ্যে আসন্ন সংসদ নির্বাচন সম্পূর্ণ হয়ে যাবে। আমরা হতাশার সাথে লক্ষ্য করেছি যে সুপ্রিম কোর্টের নির্দেশের পর আদালতের কাছে আরও সময় চেয়ে এসবিআই এর আবেদন জানাতে সময় লেগেছে সতেরো (৪ মার্চ) দিন।” প্রথমত তাঁদের উদ্দেশ্য নিয়েই এখানে প্রশ্ন তোলা হয়। তাঁদের পক্ষ থেকে সমালোচনা করা হয়েছে দেশের সবথেকে বড় প্রযুক্তির অধিকারী ব্যাঙ্কের সময়-কে কারণ দেখিয়ে বন্ডে তথ্য পেশ না করাকে। তাঁদের দাবি, “দেশের সবথেকে বড় ব্যাঙ্ক যার ৪৮ কোটি গ্রাহক অ্যাকাউন্ট এবং যারা জাহির করে নিজেদের ডিজিটাইজেশন নিয়ে, তাদের পক্ষ থেকে দুঃখজনক অজুহাত পেশ করা হয়েছে যে রেকর্ড হাতে কলমে রয়েছে তাই পেশ করতে সময় লাগবে।”

যদিও অল ইন্ডিয়া ব্যাঙ্কিং অফিসার্স কনফেডারেশনের প্রাক্তন সাধারণ সম্পাদক টমাস ফ্রাঙ্কো দাবি করেছেন এসবিআই ২০১৮ সালের জুনে ভারত সরকারের কাছে ৬০ লাখ টাকার বেশি চেয়েছিল নির্বাচনী বন্ড প্রকল্পের তথ্যপ্রযুক্তি সিস্টেমের উন্নয়নের জন্য। এবং একটি আরটিআই-এর উত্তরে জানা গিয়েছে যে মাত্র ছয় দিনের মধ্যে ছয় বছরে বিক্রি হওয়া বন্ডের বিবরণ দেওয়া সম্ভব। বিজেপি সরকারের নির্বাচনী বন্ড প্রকল্প তৈরি হওয়ার সময় তৎকালীন অর্থসচিব সুভাষ চন্দ্র গর্গ বলেছিলেন সাক্ষাত্কারে বলেছেন যে বন্ডের তথ্য তৈরী করতে দশ মিনিটের বেশি সময় নেওয়া উচিত নয়।

Previous articleমমতা-অভিষেকের ডাকে রবিবার ‘জনগর্জন সভা’য় প্রতিবাদের টর্নেডো তুলতে প্রস্তুত ব্রিগেড
Next articleএক ফ্রেমে শাহরুখ-সুহানা, পরিচালক আরিয়ান খান!