ইলেক্টোরাল বন্ড থেকে কত ফেরৎ গেল প্রধানমন্ত্রীর তহবিলে, হিসাব দিল SBI

আদালতে এসবিআই-এর পেশ করা তথ্য অনুযায়ী এই সময়কালের মধ্যে বিভিন্ন রাজনৈতিক দলগুলিকে আর্থিক সাহায্য করতে ২২,২১৭ টি ইলেক্টোরাল বন্ড কেনা হয়েছে।

সুপ্রিম কোর্টের চাপে পড়ে মঙ্গলবারই নির্বাচনী বন্ড (electoral bond) সংক্রান্ত তথ্য নির্বাচন কমিশনে পেশ করে এসবিআই (SBI)। সেই সঙ্গে হলফনামা আকারে সর্বোচ্চ আদালতেও পেশ করা হয় ১ এপ্রিল ২০১৯ থেকে ১৫ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত সব তথ্য। শুক্রবার ১৫ মার্চ নির্বাচন কমিশন সেই বিস্তারিত তথ্য পেশ করবে। তবে আদালতে এসবিআই-এর পেশ করা তথ্য অনুযায়ী এই সময়কালের মধ্যে বিভিন্ন রাজনৈতিক দলগুলিকে আর্থিক সাহায্য করতে ২২,২১৭ টি ইলেক্টোরাল বন্ড কেনা হয়েছে। তথ্য পেশ করে এসবিআই চেয়ারম্যান (chairman) দীনেশ কুমার খারা শীর্ষ আদালতে জানান রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক আদালতের নির্দেশ মেনেছেন।

কেন্দ্রের বিজেপি সরকারের ইলেক্টোরাল বন্ড দেশের সর্বোচ্চ আদালতে ‘অসাংবিধানিক’ (unconstitutional) বলে তিরষ্কৃত হওয়ার পরও নির্বাচনের আগে কোনওভাবেই যাতে এর তথ্য প্রকাশিত না হয়, তার জন্য এসবিআই-কে মাঠে নামায়। তথ্য প্রকাশ করতে চারমাস সময় চাইলেও সুপ্রিম কোর্টের (Supreme Court) ধমকে একদিনেই সেই তথ্য পেশ করে এসবিআই। মঙ্গলবার প্রকাশিত সেই তথ্য অনুযায়ী ১ এপ্রিল ২০১৯ থেকে ১১ এপ্রিল পর্যন্ত মোট ৩,৩৪৬টি ইলেক্টোরাল বন্ড কেনা হয়েছে। রাজনৈতিকদলগুলি তার মধ্যে ১,৬০৯টি বন্ড ভাঙিয়ে নিয়েছে। ১২ এপ্রিল ২০১৯ থেকে ১৫ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত কেনা হয়েছে ১৮,৮৭১টি বন্ড। এই সময়ের মধ্যে ভাঙিয়ে নেওয়া হয়েছে ২০,৪২১টি বন্ড। এসবিআই-এর তথ্য অনুযায়ী না ভাঙানো বন্ড ফেরৎ গিয়েছে প্রধানমন্ত্রী ত্রাণ তহবিলে।

Previous articleপরিকল্পিত খুন, ক্রিমিনালের চেয়েও বড় ক্রিমিনাল! ভবানীপুরে মৃত ব্যবসায়ীর বাড়িতে বললেন মুখ্যমন্ত্রী
Next articleদিনেদুপুরে ফের শহরে লিফট বিভ্রাট! আলিপুরের প্রশাসনিক ভবনে পা আটকে বিপাকে চম্পাহাটির বাসিন্দা