গুজরাট বিশ্ববিদ্যালয় হস্টেলে নামাজ পড়ায় হামলা, আহত ৫ বিদেশি পড়ুয়া

হস্টেল ক্যাম্পাসে কোনও মসজিদ বা নামাজ পড়ার নির্দিষ্ট জায়গা না থাকায় ক্যাম্পাসেরই এ-ব্লকে তাঁরা জমায়েত করে। সেই সময় একদল বহিরাগত স্লোগান দিতে দিতে সেখানে উপস্থিত হয়। তাঁদের সঙ্গে যোগ দেয় হস্টেলের কিছু আবাসিকও।

বিদেশনীতি ও সম্প্রতি নিয়ে গোটা বিশ্বে বড়াই করা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্যেই আফ্রিকা, মধ্যপ্রাচ্য, শ্রীলঙ্কা থেকে আসা পড়ুয়ারাই ধর্মীয় হামলার শিকার। গুজরাট বিশ্ববিদ্যালয়ের (Gujarat University) হস্টেলের ভিতর নামাজ পড়ার সময় বহিরাগত দুষ্কৃতিদের মারধরে আহত ৫ বিদেশি পড়ুয়া। দুই পড়ুয়া ভর্তি হাসপাতালে। রমজান মাসে নামাজ পড়ার জন্য বিভিন্ন দেশের পড়ুয়ারা যখন একত্রিত হয় তখনই তাদের ওপর হামলা চালানোর অভিযোগ। হামলাকারীদের দাবি হস্টেলের ভিতর নিজের ধর্মাচরণ করা যাবে না। ঘটনায় তদন্ত শুরু করেছে আহমেদাবাদ পুলিশ। ঘটনাস্থল পরিদর্শনে যান পুলিশ কমিশনার জিএস মালিক।

শনিবার রাত সাড়ে দশটা নাগাদ তারাইউ-এ-নামাজের জন্য গুজরাট বিশ্ববিদ্যালয় হস্টেলের এ-ব্লকে (A block) জমায়েত করে আফ্রিকার দুটি দেশ, আফগানিস্তান (Afganistan), উজবেকিস্তান (Uzbekistan), তুর্কমেনিস্তান (Turkmenistan), শ্রীলঙ্কা (Srilanka) প্রভৃতি দেশ থেকে আসা পড়ুয়ারা। হস্টেল ক্যাম্পাসে কোনও মসজিদ বা নামাজ পড়ার নির্দিষ্ট জায়গা না থাকায় ক্যাম্পাসেরই এ-ব্লকে তাঁরা জমায়েত করে। সেই সময় একদল বহিরাগত স্লোগান দিতে দিতে সেখানে উপস্থিত হয়। তাঁদের সঙ্গে যোগ দেয় হস্টেলের কিছু আবাসিকও। মারধর করার পাশাপাশি তাঁদের ল্যাপটপ, ফোন, বাইক ভাঙচুর করা হয়। নিরাপত্তাকর্মীদের সঙ্গে বচসা বাধে হামলাকারীদের। সেই সময় এক ছাত্র প্রতিবাদ করলে তাঁকে ব্যাপক মারধর করা হয় বলে অভিযোগ। দীর্ঘক্ষণ ধরে চলে বাইরে থেকে পাথরবাজি (stone pelting)।

ঘটনার খবর পেয়ে পুলিশ পৌঁছানোর আগেই পালিয়ে যায় হামলাকারীরা। আহত পড়ুয়াদের হাসপাতালে ভর্তি করা হয়। শ্রীলঙ্কা ও উজবেকিস্তানের দুই পড়ুয়া গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি। ঘটনার পরই পড়ুয়ারা তাঁদের দূতাবাসে (embassy) ঘটনার অভিযোগ জানায়। শেয়ার করা হয় মারধরের ভিডিও। এরপরই নড়েচড়ে বসে গুজরাট প্রশাসন। রাজ্যের স্বরাষ্ট্র দফতরের পক্ষ থেকে পুলিশকে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়। আহমেদাবাদের পুলিশ কমিশনার জিএস মালিক জানান ২০-২৫ জনের নামে একটি মামলা দায়ের হয়েছে। এখনও পর্যন্ত একজনকে সনাক্ত করা গিয়েছে বলে জানিয়েছেন তিনি।

ঘটনার পর স্বাভাবিকভাবে আতঙ্ক ছড়িয়েছে গোটা হস্টেল ক্যাম্পাসে। গুজরাট বিশ্ববিদ্যালয়ে প্রায় ৩০০ বিদেশি পড়ুয়া রয়েছে বর্তমানে। তাঁদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঘটনায় নির্বাচনের আগে গোটা দেশের সমালোচনা শুরু হয়েছে বিভিন্ন মহলে।

Previous articleপ্রতিক্ষার অবসান, কেকেআরে যোগ দিলেন শ্রেয়স
Next articleএকনজরে আজকের পেট্রোল-ডিজেলের দাম