লাদাখে আন্দোলনে এবার ‘রবীন্দ্রনাথ’ও, অনশনে আরও ৫ হাজার

সোনমের দাবি তিনি যে প্রকৃতিকে বাঁচানোর জন্য আন্দোলনে নেমেছেন তা আজকের দিনে দাঁড়িয়ে হাস্যকর মনে হতে পারে। তবে ১০০ বছর আগে মহিলাদের ভোটাধিকার বা কৃষ্ণাঙ্গদের স্বীকৃতির কথা কেউ ভাবতে পারেনি

লাদাখের প্রকৃতিকে লোভী ব্যবসায়ীদের হাত থেকে বাঁচাতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরই অনুপ্রেরণা। কেন্দ্র সরকারের কাছে যে চার দাবি লাদাখের মানুষের, তাতে প্রতিদিন যোগ দিচ্ছেন হাজার হাজার মানুষ। মাইনাসের নিচে তাপমাত্রায় টানা ১৯দিন আন্দোলন চালিয়ে যাওয়া লাদাখবাসী ও আন্দোলন সমর্থকদের অনুপ্রেরণা দিতে সোনম ওয়াংচু এবার নিজের মাথার কাছে রেখেছেন রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি ও ‘চিত্ত যেখা ভয় শূন্য’ কবিতাটি।

সোমবার দেশের মানুষ যখন রঙের উৎসবে মাতোয়ারা, তখন পাঁচ হাজার মানুষ সোনমের সঙ্গে আন্দোলনে যোগ দিলেন তিনদিনের অনশনে। কার্গিল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স থেকে পাঁচ হাজার মানুষ লাদাখকে রাজ্যের স্বীকৃতি সহ চার দাবিকে সমর্থন করে এদিন অনশন শুরু করেন লেহ শহরে। ইতিমধ্যেই ৩০০ মানুষ টানা ১৫ দিন ধরে খোলা আকাশের নিচে অনশন চালিয়ে যাচ্ছেন।

সোনমের দাবি তিনি যে প্রকৃতিকে বাঁচানোর জন্য আন্দোলনে নেমেছেন তা আজকের দিনে দাঁড়িয়ে হাস্যকর মনে হতে পারে। তবে ১০০ বছর আগে মহিলাদের ভোটাধিকার বা কৃষ্ণাঙ্গদের স্বীকৃতির কথা কেউ ভাবতে পারেনি, যা আজকের দিনে বাস্তব হয়েছে। ইতিমধ্যেই ‘ক্লাইমেট ফাস্ট’ আন্দোলনে গোটা দেশের ৪০টি শহর সামিল হয়েছে। নিজেদের শহর থেকেই তাঁরা ‘ফ্রেন্ডস অফ লাদাখ’ হয়েছেন। সততার মাপকাঠিতে বিশ্বের ৯৩তম স্থানে থাকা ভারতের কেন্দ্র সরকারের কাছে লাদাখবাসীর প্রশ্ন তুলে ধরতে আন্দোলন আরও তীব্র হওয়ার বার্তা দিচ্ছেন সোনম, যা লোকসভা নির্বাচনের আগে বিজেপির কাছে মোটেও সুখের খবর নয়।

Previous articleখেলা হবে: ‘শূন্যতে আউট’ করার হুঁশিয়ারি কীর্তির, দিলীপ বললেন ‘বোলার নয়, বল দেখি’
Next articleদোল উৎসবে রঙিন প্রচার মথুরাপুরে, অন্য মেজাজে তৃণমূল প্রার্থী