জার্মানি-আমেরিকার পর রাষ্ট্রসঙ্ঘ, নির্বাচনের আগে ভারতের গণতন্ত্র নিয়ে উদ্বেগ প্রকাশ

পাশ্চাত্যের দুই দেশের দাবি ভারতে গণতন্ত্র রক্ষার উপর নজর রাখা হচ্ছে। শুক্রবার ভারতের দুই প্রাসঙ্গিক বিষয়ে প্রশ্ন তোলা হয় রাষ্ট্রসঙ্ঘে

লোকসভা নির্বাচনের আগে একদিকে জাতীয় নির্বাচন কমিশন সুষ্ঠু প্রতিযোগিতার পরিবেশ (level playing field) তৈরি করার দাবি করছে। অন্যদিকে বিরোধী দলগুলির উপর কেন্দ্রীয় এজেন্সি দিয়ে বিভিন্ন চাপ প্রয়োগের কৌশলে ব্যস্ত কেন্দ্রের বিজেপি সরকার। দেশের বিভিন্ন প্রান্তে বিরোধী দলগুলিকে একইভাবে ক্ষমতার দাপট দেখানোর চেষ্টায় কেন্দ্রের বিজেপি সরকার। এই পরিস্থিতিতে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি ইস্যুতে প্রথমে জার্মানি (Germany) ও পরে আমেরিকার (USA) মন্তব্যে বেজায় ক্ষুব্ধ বিজেপি সরকার। তবে এবার নির্বাচনের আগে ভারতে রাজনৈতিক দল ও সাধারণ নাগরিকের অধিকার রক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ রাষ্ট্রসঙ্ঘের (United Nations)। তবে রাষ্ট্রসঙ্ঘের এই মন্তব্যের পরে বিজেপি কী রাষ্ট্রসঙ্ঘকেও প্রতিবাদ পত্র পাঠাবে, রসিকতা রাজনৈতিক মহলে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে আমেরিকা ও জার্মানির মন্তব্য নিয়ে দুই দেশের সঙ্গে ভারতের সম্পর্কের উত্তাপ বাড়ে। পাশ্চাত্যের দুই দেশের দাবি ভারতে গণতন্ত্র রক্ষার উপর নজর রাখা হচ্ছে। শুক্রবার ভারতের দুই প্রাসঙ্গিক বিষয়ে প্রশ্ন তোলা হয় রাষ্ট্রসঙ্ঘে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি ও প্রধান বিরোধী দল কংগ্রেসের তহবিল ফ্রিজ করে দেওয়া নিয়ে মতামত জানতে চাওয়া হয়। রাষ্ট্রসঙ্ঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক (Stéphane Dujarric) উত্তরে জানান, “আমরা ভীষণভাবে প্রত্যাশা করি ভারত এবং যে কোনও দেশ নির্বাচন, সেখানে রাজনীতিক ও সাধারণ নাগরিক সকলের অধিকার (political and civil rights) রক্ষিত হবে এবং প্রত্যেকে এমন একটা পরিবেশে ভোট দেবেন যা স্বাধীন ও মুক্ত।”

রাষ্ট্রসঙ্ঘের পক্ষে থেকেও ভারতে নির্বাচন নিয়ে সাধারণ মানুষের অধিকার ও স্বাধীনতা ভঙ্গ হওয়ার আশঙ্কা প্রকাশ করা হল। বিষয়টি নিয়ে প্রশ্ন করার সঙ্গে সঙ্গে মুখপাত্র সংশ্লিষ্ট তথ্যে চোখ বুলিয়ে নেন। এমনকি তিনি এই প্রসঙ্গে উত্তর দেওয়া থেকে বিরতও থাকতে পারতেন। তবে তাঁর এই বিষয়ে মত প্রকাশ রাষ্ট্রসঙ্ঘের মতামতেরই প্রতীক হিসাবে উঠে আসছে। এমনকি রাষ্ট্রসঙ্ঘে যে ভারতের নির্বাচনের আগে গণতন্ত্রের বাস্তব পরিস্থিতি নিয়ে ওয়াকিবহাল ও উদ্বিগ্ন তা স্পষ্ট হয়ে যায় ডুজারিকের উক্তিতে।

Previous article“ওর গলা টিপলে দুধ বেরোবে”! দেবাংশুকে কুরুচিকর আক্রমণ লকেটের
Next articleছাতু ব্যবসায়ীর অফিসে আয়কর দফতরের তল্লাশি, উদ্ধার ৫৮ লক্ষ টাকা