১ এপ্রিল থেকে ব্যাঙ্কিং পরিষেবায় বড় বদল, বাড়ছে ডেবিট কার্ডের চার্জ! 

যে মোবাইল নম্বরের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা আছে, সেই নম্বরে যাবে ওটিপি। ওটিপি দেওয়ার পরই অ্যাকাউন্টে লগ ইন করা যাবে।

নতুন অর্থবর্ষ (New Financial Year)নতুন নিয়ম। আগামী সোমবার অর্থাৎ ১ এপ্রিল থেকে আর্থিক লেনদেন ও বিনিয়োগ সংক্রান্ত বেশ কিছু নিয়মে বড় বদল আসতে চলেছে। আপনার যদি পেনশন অ্যাকাউন্ট থাকে কিংবা ডেবিট/ক্রেডিট কার্ড (Debit/Credit card) ব্যবহার করেন তাহলে জেনে নিন নতুন নিয়ম।

২০২৪-২৫ অর্থবর্ষে পয়লা এপ্রিল থেকেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) ডেবিট কার্ডের বার্ষিক মেনটেন্যান্স চার্জ বাড়তে চলেছে। পাশাপাশি এই ব্যাঙ্কের ক্রেডিট কার্ড ব্যবহার করে বাড়িভাড়ার দেওয়ার বিনিময়ে যে রিওয়ার্ড পয়েন্ট মিলত তা বন্ধ হয়ে যাবে। EPFO-র নিয়মেও বদল ঘটেছে। আগে চাকরি বদলালে, এক সংস্থা থেকে অন্য সংস্থায় EPFO-র অ্যাকাউন্ট স্থানান্তর করতে হত। এবার সেই সমস্যা থেকে মুক্তি। স্বয়ংক্রিয়ভাবেই এই প্রক্রিয়াটা হয়ে যাবে বলে জানানো হয়েছে।

এবার আসা যাক পেনশনের প্রসঙ্গে। দেশের পেনশন ফান্ড নিয়ন্ত্রক সংস্থা PFRDA এবার থেকে এনপিএসে লগ ইন করার জন্য টু ফ্যাক্টর অথেন্টিফিকেশন চালু করতে চলেছে। এতে ব্যবহারকারীর আইডি পাসওয়ার্ড ছাড়াও আধারের তথ্য যাচাই করতে হবে। অর্থাৎ যে মোবাইল নম্বরের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা আছে, সেই নম্বরে যাবে ওটিপি। ওটিপি দেওয়ার পরই অ্যাকাউন্টে লগ ইন করা যাবে। এতে সাইবার প্রতারণার আশঙ্কা কমবে বলে মনে করা হচ্ছে। নতুন অর্থবর্ষে বিমার নিয়মেও বড় বদল আনা হচ্ছে। IRDAI বিমার সারেন্ডার চার্জ কমিয়ে দিয়েছে। এই নতুন নিয়মে গ্রাহক যত পরে পলিসি সারেন্ডার করবেন তত বেশি সারেন্ডার ভ্যালু পাবেন। আয়করের নিয়মে সাধারণ মানুষের সুবিধার দিক তুলে ধরা হয়েছে। কেউ যদি এখনও নতুন বা পুরনো কর ব্যবস্থার মধ্যে কোনও একটি নির্বাচন না করে থাকেন, তাহলে নতুন কর ব্যবস্থার অধীনে স্বয়ংক্রিয়ভাবে ITR ফাইল হয়ে যাবে। সাত লক্ষ টাকা আয় পর্যন্ত কোনও কর দিতে হবে না। নতুন অর্থবর্ষ থেকে FASTag-এ KYC করা আবশ্যিক। যাঁদের KYC আপডেট নেই, তাঁদের অ্যাকাউন্ট ১ এপ্রিলের পর নিষ্ক্রিয় হয়ে যাবে।

Previous articleBreakFast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleসোমালি জলদস্যুদের হাত থেকে ‘আল-কাম্বার ৭৮৬’ উদ্ধার ভারতীয় নৌসেনার!