রামলীলা ময়দান থেকে মোদির পাল্টা, কেজরির ছয় গ্যারান্টি শোনালেন সুনিতা

লোকতন্ত্র বাঁচাও - প্রতীজ্ঞা সামনে রেখে লোকসভা নির্বাচনের আগে নিজেদের শক্তি দেখানোর চ্যালেঞ্জের মঞ্চে বিজেপির স্বৈরাচারী মনোভাবের কারণে অনুপস্থিত দুই নেতা - হেমন্ত সোরেন, অরবিন্দ কেজরিওয়াল

লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় এজেন্সি দিয়ে বিরোধীদের দমন করার পন্থাকে প্রবল চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়েছে রবিবারের রামলীলা ময়দানের ইন্ডিয়া জোটের মহাসমাবেশ। প্রথমে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, তারপরে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতারির পরে ৩১ মার্চের রামলীলা ময়দানের সমাবেশ ইন্ডিয়া জোটের কাছেই একটা চ্যালেঞ্জ ছিল। সেই ময়দানে যখন জোটের সব শরিকের পক্ষ থেকে প্রতিনিধিরা উপস্থিত, সেখানেই উপস্থিত না থেকেও ছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। জেল থেকে লেখা তাঁর বার্তা মঞ্চে পাঠ করেন তাঁর স্ত্রী সুনিতা কেজরিওয়াল। নির্বাচনের আগে সাধারণ মানুষের দরবারে না আসতে পারা দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ নেতা নিজের বার্তায় দিল্লির উন্নয়নের বার্তা দেন।

লোকতন্ত্র বাঁচাও – প্রতীজ্ঞা সামনে রেখে লোকসভা নির্বাচনের আগে নিজেদের শক্তি দেখানোর চ্যালেঞ্জের মঞ্চে বিজেপির স্বৈরাচারী মনোভাবের কারণে অনুপস্থিত দুই নেতা – হেমন্ত সোরেন, অরবিন্দ কেজরিওয়াল। হেমন্তের প্রতিনিধিত্ব করেন তাঁর স্ত্রী কল্পনা সোরেন। অন্যদিকে কেজরির চিঠি তাঁর প্রতিনিধিত্ব করে। চিঠিতে কেজরিওয়ালের দাবি, ভারতের সংস্কৃতি হাজার বছরের প্রাচীন হলেও ভারতের এই দুরবস্থা কেন। জেলে অনেক সময় পেয়েছি ভাবার। দেশের এই পরিস্থিতিতে যখন কিছু নেতা মিথ্যা প্রতিশ্রুতি দেন, আরাম-আয়েশের জীবন যাপন করে, নিজেদের বন্ধুদের সঙ্গে মিলে দেশকে লুঠ করে তখন ভারতমাতা দুঃখ পায়।

নিজের চিঠিতে কেজরিওয়াল লেখেন ইন্ডিয়া জোট তাঁর অন্তরে রয়েছে। সেই জোট ক্ষমতায় এলে দেশের ১৪০ কোটি মানুষের জন্য ছয়টি গ্যারান্টি দেবে। প্রথম গ্যারান্টি, গোটা দেশে ২৪ ঘণ্টা বিদ্যুৎ থাকবে দেশে, পাওয়ার কাট হবে না। দ্বিতীয় গ্যারান্টি, গরীব মানুষকে বিদ্যুতের বিল দিতে হবে না। তৃতীয়, প্রতি পাড়ায় ভালো স্কুল হবে যেখানে ধনী-দরিদ্র সমানভাবে পড়ার সুযোগ পাবে। চতুর্থ, দেশের প্রত্যেক ব্যক্তির জন্য সুস্বাস্থ্য, সুচিকিৎসার ব্যবস্থা করা হবে। পঞ্চম, স্বামীনাথন কমিশনের সুপারিশ অনুযায়ী এমএসপি নির্ধারণ করে দেশের কৃষকরা ফসলের সঠিক দাম পাবেন। ষষ্ঠ, দিল্লিকে পূর্ণরাজ্যের সম্মান দেওয়া হবে।

Previous articleআজ আইএসএল-এর ম্যাচে নামছে মোহনবাগান, প্রতিপক্ষ চেন্নাইয়ান
Next articleভুল মূর্তিতে মালা! রসিকতা করে মুখ বাঁচার চেষ্টা দিলীপের!