পদ্মশ্রী ডাঃ মুকেশ বাত্রা হোমিওপ্যাথি গবেষণার ৫০ বছর উদযাপন

হোমিওপ্যাথির (Homeopathy) জগতে বিশ্বস্ত নাম পদ্মশ্রী ডাঃ মুকেশ বাত্রা ( Dr. Mukesh Batra)। হোমিওপ্যাথির (Homeopathy )প্রতিষ্ঠাতা জার্মান চিকিৎসক ডাঃ স্যামুয়েল হ্যানিম্যানের জন্মদিন উদযাপন করার পাশাপাশি হোমিওপ্যাথিতে বিভিন্ন রোগ নিরাময়ের জন্য তার নিরন্তর প্রচেষ্টার ৫০ বছর উদযাপন হল। ডাঃ বাত্রা হোমিওপ্যাথিক স্বাস্থ্যসেবায় রীতিমতো বিপ্লব ঘটিয়েছেন।

বিগত পাঁচ দশক ধরে, ডাঃ বাত্রার গ্রুপ সংস্থাগুলির মাধ্যমে হোমিওপ্যাথিতে, উদ্ভাবন এবং প্রযুক্তি ব্যবহার করে রোগীর নিরাময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। শুধুমাত্র তাই নয়, অত্যাধুনিক হোমিওপ্যাথিক ওষুধের প্রবর্তন থেকে শুরু করে তার পরিষেবাগুলিতে কৃত্রিম বুদ্ধিমত্তার সংহতকরণ পর্যন্ত, ডঃ বাত্রার ধারাবাহিকভাবে ঐতিহ্যবাহী নিরাময় পদ্ধতির পথ দেখিয়েছেন।

এই উপলক্ষে রোটারি ক্যালকাটা মহানগরের সহযোগিতায় জ্ঞান মঞ্চে তিনটি নাটক মঞ্চস্থ করেন তারা। হারামখোর , তথাস্তু নাটক দুটি সবার মন জয় করে নেয়। এদিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিজি হীরালাল যাদব।


এ প্রসঙ্গে ডাঃ বাত্রার গ্রুপ অফ কোম্পানিজ চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা ডাঃ বাত্রা বলেন, “গত ৫০ বছর ধরে আমার যাত্রা সামগ্রিক নিরাময়ের জন্য। গভীর আবেগ এবং আমাদের রোগীদের প্রতি অবিচল নিষ্ঠাবান। অনেক পথ পেরিয়ে হোমিওপ্যাথি এখন মানুষের আস্থার জায়গা। এর জন্য আমি আমার সহকর্মী, কর্মী এবং পরিবারের সমর্থনের জন্য কৃতজ্ঞ, যারা কঠিন সময়ে আমার পাশে দাঁড়িয়েছিল। এই পথে যারা আমাকে সাহায্য করেছেন তাদের সবাইকে ধন্যবাদ।

ডাঃ বাত্রার হেলথকেয়ারের ভারত, বাংলাদেশ, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরিন সহ ৫টি দেশের ১৬০টি শহর জুড়ে ২০০-র বেশি ক্লিনিকের নেটওয়ার্ক রয়েছে। বিভিন্ন ক্ষেত্রে বিশেষজ্ঞ ৩৫০ অভিজ্ঞ ডাক্তারদের একটি দলের সাথে, ডাঃ বাত্রার বিশ্বব্যাপী ১ মিলিয়নেরও বেশি রোগীর চিকিৎসা করেছেন।

দ্য ইকোনমিক টাইমস দ্বারা ‘স্বাস্থ্যসেবায় আদিবাসী শ্রেষ্ঠত্বের আইকন’ হিসাবে স্বীকৃত, ডাঃ বাত্রার চুল, ত্বক, অ্যালার্জি, মানসিক স্বাস্থ্য, মহিলাদের স্বাস্থ্য এবং আরও অনেক কিছু সহ বিস্তৃত অসুস্থতার জন্য ব্যাপক স্বাস্থ্যসেবা বর্তমানে রোগীদের ভরসার জায়গা। সেই ভরসা তিনি আগামী দিনে আরো বাড়ানোর লক্ষ্যে এগিয়ে যেতে চান।

Previous articleআমজনতার করের টাকায় প্যারিস ভ্রমণ! অডিট রিপোর্ট সামনে আসতেই ‘পর্দা ফাঁস’ IAS আধিকারিকের
Next articleঝড়ে বিধ্বস্ত বার্নিশে আজ অভিষেক, নির্বাচনী সভা করবেন ধূপগুড়িতে