রামনবমীর দ্বিপ্রহরে সূর্যের আলো পড়ল রামলালার কপালে!

বিজ্ঞানীরা বলছেন মন্দিরের দক্ষিণ দিক থেকে আইআর ফিল্টার দিয়ে সূর্যের আলো গর্ভগৃহে প্রবেশ করে। এই সৌরকিরণ প্রতিফলিত হয়ে রামলালার কপালের মাঝখানে তিলকে পড়ে।

ঘড়ির কাঁটায় ঠিক ১২টা। রামলালার কপালে এসে পড়ল সূর্যের আলো। সৌরতিলকে রামদর্শন করতে উপচে পড়া ভিড় অযোধ্যার রামমন্দিরে (Ajodhya Ram Mandir)। সমাজমাধ্যমে ভাইরাল সেই ভিডিও। সুসজ্জিত নবনির্মিত রাম মন্দিরে (Ram Temple) রামনবমীর সকাল থেকেই উপচে পড়েছে ভক্তদের ভিড়। সকাল থেকেই বিভিন্ন আচার পালিত হচ্ছে সেখানে। তবে সকলেই অধীর আগ্রহে অপেক্ষা করেছিলেন রামলালার সূর্যতিলকের জন্য। সেই মুহূর্তকে ক্যামেরাবন্দি করার পাশাপাশি বিজ্ঞানসম্মত ব্যাখ্যাও খুঁজেছেন সাধারণ মানুষ।

রামনবমীর দুপুরে ১২টা বেজে ১৬ মিনিটে সূর্যের আলোর একটি রশ্মি সরাসরি রামলালার মূর্তির কপালে এসে পড়ে। সেখান থেকে প্রতিফলিত হয়ে গোটা মন্দির আলোয় ভরে যায়। কীভাবে সেটা সম্ভব হল? সবটাই হয়েছে বিজ্ঞান মেনে। বিজ্ঞানীরা বলছেন মন্দিরের দক্ষিণ দিক থেকে আইআর ফিল্টার দিয়ে সূর্যের আলো গর্ভগৃহে প্রবেশ করে। এই সৌরকিরণ প্রতিফলিত হয়ে রামলালার কপালের মাঝখানে তিলকে পড়ে। সেই জন্য চারটি লেন্স ও চারটি আয়নাকে বিশেষ কৌণিক অবস্থানে বসানো হয়েছে। লেন্স ও আয়নার সঙ্গে ১৯টি গিয়ারবক্স বসানো হয়েছে মন্দিরে। এই গিয়ারবক্স হয়েই সূর্যের রশ্মি গর্ভগৃহে ঢুকে লেন্সে প্রতিফলিত হয়। গিয়ারগুলির সাহায্যে প্রতি বছর রাম নবমীর দিন সূর্যের অবস্থানের সঙ্গে সঙ্গে বদলে যাবে লেন্স এবং আয়নাগুলির অবস্থানও। বেঙ্গালুরু ইন্ডিয়ান ইন্সস্টিউট অফ অ্য়াস্ট্রো ফিজিক্স ও উত্তরাখণ্ডের রুরকির CBRI (Central Building Research Institute), বেঙ্গালুরুর অপটিক কোম্পানির চেষ্টায় এটি সম্ভব হয়েছে। এই প্রযুক্তির ক্ষেত্রে প্রধান অবদান রয়েছে ইন্ডিয়ান ইনস্টিউট অফ অ্যাস্ট্রো ফিজিক্সেরও।

 

Previous articleআচমকা বৃষ্টির জেরে বানভাসি দুবাই! জলের তলায় গোটা শহর, বিপর্যস্ত জনজীবন
Next articleআদালতের নির্দেশকে বুড়ো আঙুল, রামনবমীর মিছিলে হাওড়া বিজেপি প্রার্থীর নেতৃত্বে অস্ত্র-ডিজে