দেশের ২১ রাজ্যে ভোট গ্রহণ শুরু, রেকর্ড সংখ্যক ভোটদানের আবেদন প্রধানমন্ত্রীর

বিহারের ৪ আসন, উত্তরাখণ্ড এবং মহারাষ্ট্রের ৬ আসন, উত্তরপ্রদেশের ৮টি আসন, রাজস্থানের ১২টি আসন, অরুণাচল প্রদেশ, মনিপুর, মেঘালয়ের ২টি করে আসনে ভোট শুরু হয়েছে।

লোকসভা নির্বাচনের (Loksabha Election) প্রথম দফায় দেশের ২১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ১০২টি আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল সাতটা থেকে সন্ধ্যা ছটা পর্যন্ত চলবে ভোটদান। সাত দফা নির্বাচনের প্রথম দফায় বাংলার জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে (Jalpaiguri , Coochbehar, Alipurduar) বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া মোটের উপর শান্তিপূর্ণভাবেই ভোট শুরু হয়েছে। বিহারের ৪ আসন, উত্তরাখণ্ড এবং মহারাষ্ট্রের ৬ আসন, উত্তরপ্রদেশের ৮টি আসন, রাজস্থানের ১২টি আসন, অরুণাচল প্রদেশ, মনিপুর, মেঘালয়ের ২টি করে আসনে ভোট শুরু হয়েছে। ছত্তিশগড়, মিজ়োরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, উত্তরাখণ্ড, আন্দামান ও নিকোবর, জম্মু ও কাশ্মীর, লক্ষদ্বীপ এবং পুদুচেরির একটি করে আসনে ভোটগ্রহণ হচ্ছে শুক্রবার। ভোট শুরুর ঠিক আগেই এক্স হ্যান্ডলে পোস্ট করে দেশবাসীকে রেকর্ড সংখ্যক ভোটদানের আবেদন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

প্রথম দফার লোকসভা নির্বাচনে সবচেয়ে বেশি ভোট হচ্ছে তামিলনাড়ুতে। সেখানে আজ ৩৯টি আসনে ভোট চলছে। মনিপুরে মোট দু’টি লোকসভা আসন। দুদফায় সেখানে ভোট গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন সকালে ইংরেজি, হিন্দি, তামিল, মারাঠি, বাংলা এবং অসমিয়া— মোট ৬ ভাষায় পোস্ট করেন সব বয়সীদের ভোটদানের আবেদন করেন প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদি তাঁর পোস্টে লেখেন, ‘‘ভোটারদের প্রতি আমার আবেদন রেকর্ড সংখ্যক ভোটদানের। বিশেষ করে তরুণ ও প্রথম বারের ভোটদাতাদের আমি বিপুল সংখ্যায় ভোটদানের আহ্বান জানাই। সর্বোপরি, প্রত্যেকটি ভোটের গুরুত্ব আছে আর প্রতিটি কণ্ঠস্বরই গুরুত্বপূর্ণ!”

উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভোটগ্রহণ চলছে। প্রথম দফায় ১ কোটি ৬০ লক্ষ মানুষের ভোট দেওয়ার কথা উত্তর-পূর্ব ভারতের সব রাজ্য থেকে। প্রথম দফার ভোটে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন নরেন্দ্র মোদি মন্ত্রিসভার আট মন্ত্রী। বেশ কয়েক জন প্রাক্তন মুখ্যমন্ত্রীও রয়েছেন ভোটযুদ্ধে। এদিন সকাল সকাল রাষ্ট্রীয় সেবক সঙ্ঘ (RSS) প্রধান মোহন ভাগবত মহারাষ্ট্রের নাগপুরের এক বুথে ভোট দেন। প্রথম ঘণ্টা শেষে ভোট গ্রহণ আপাতত শান্তিপূর্ণ।

 

Previous articleতৃণমূলের প্রতিশ্রুতি পূরণ, বিজেপির ভাঁওতা: প্রথমদফায় উত্তরে এটাই Key Factor
Next articleপ্রথম দফার ভোটগ্রহণের দিন তৃতীয় দফার প্রচার, আজ মুর্শিদাবাদে মমতা