বিদেশে বিপস্সনা, রাহুলের ধ্যানরহস্য নিয়ে প্রশ্ন থামছেই না

লোকসভা ভোটে বিপর্যয়ের পর থেকেই দলের অন্যতম শীর্ষ নেতা হিসাবে তাঁর গতিপ্রকৃতি কংগ্রেসকে বারবার বিড়ম্বনায় ফেলেছে। দলের যখন অস্তিত্বের সংকট তখন রাজনীতির ময়দান ছেড়ে ব্যক্তিগত বিদেশ সফরকে কেন অগ্রাধিকার দিচ্ছেন প্রাক্তন সর্বভারতীয় কংগ্রেস সভাপতি, তা নিয়ে কংগ্রেসের অন্দরেও প্রশ্ন কম নেই। যদিও তা নিয়ে প্রকাশ্যে চর্চা করার সাহসও নেই কারুর। আর রাহুল-প্রশ্নে কংগ্রেসকে অস্বস্তিতে ফেলার এই সুযোগ বিজেপি হাতছাড়া করতে চায়না বলে তাঁর দলের বিড়ম্বনা যেন আরও বেড়েছে। রাহুলের ঘন ঘন বিদেশযাত্রা, মহারাষ্ট্র ও হরিয়ানা বিধানসভা নির্বাচনের সময় তাঁর দীর্ঘ অনুপস্থিতি ও দায়সারা প্রচার ফের তাঁর গায়ে পার্টটাইম পলিটিশিয়নের লেবেল সেঁটে দিচ্ছে। স্রেফ গান্ধী পরিবারের সদস্য হওয়ার জন্যই তিনি দলের সব নিয়ম ও প্রশ্নের উর্ধে এমন ধারণাও ফের পোক্ত হচ্ছে।

মাত্র কয়েকদিনের ব্যবধানে রাহুল গান্ধীর দুটি বিদেশ সফর নিয়ে এখন রাজনীতিতে জোরদার চর্চা চলছে। দুই গুরুত্বপূর্ণ রাজ্য বিধানসভা ভোটের সময় শেষদিকের প্রচার বাদে তিনি দীর্ঘসময় বেপাত্তা ছিলেন। তখন শোনা গিয়েছিল তিনি ধ্যান করতে কাম্বোডিয়া গিয়েছেন। ভোটপর্ব মেটার পর ফের বেপাত্তা রাহুল। এখন জানা যাচ্ছে ধ্যান-সফরে তিনি সম্ভবত ইন্দোনেশিয়ায়। তাঁর গন্তব্য নিয়ে কিছু না জানালেও নজিরবিহীনভাবে এবারই প্রথম রাহুলের বিদেশযাত্রার কারণ সাংবাদিক সম্মেলন করে জানিয়েছে কংগ্রেস। দলের কেন্দ্রীয় কমিটির মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেছেন, রাহুল গান্ধী এখন বিপস্সনা প্রক্রিয়ার মধ্যে রয়েছেন। এটি একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া। আর তাঁর ব্যক্তিগত সফরের জন্য তিনি জবাবদিহি করবেন কেন? কংগ্রেস এই বিপস্সনা তত্ত্ব সামনে আনার পর রাহুল-বিতর্ক থামার বদলে আরও বেড়ে গিয়েছে। বিজেপির কটাক্ষ, প্রধানমন্ত্রী মোদি কেদারনাথের গুহায় ধ্যান করলে যিনি সমালোচনার ঝড় তোলেন তিনিই কিনা এখন ধ্যান করার অছিলায় বিদেশভ্রমণ করছেন? তাঁর এত বিদেশ সফরের খরচ আসছে কোথা থেকে? প্রশ্নবানে জর্জরিত কংগ্রেস এরপর ফের মুখে কুলুপ এঁটেছে।

কাকে বলে বিপস্সনা, যা করতে অন্য দেশে দেশে ঘুরছেন রাহুল? বিপস্সনা হল বৌদ্ধ মতে ধ্যানপ্রক্রিয়ার এক বিশেষ ধারা। বৌদ্ধশাস্ত্র মতে, বিপস্সনার মাধ্যমে শরীর ও মনের যথাযথ সংযোগের মাধ্যমে অন্তর্দৃষ্টির উন্মোচন হয়। বৌদ্ধ বিপস্সনা পদ্ধতি গোটা বিশ্বেই অত্যন্ত জনপ্রিয়। ভারতেও বিপস্সনা ধ্যানপ্রক্রিয়ার চল আছে। বিজেপি প্রশ্ন তুলছে, যে ধ্যান প্রক্রিয়া ভারতীয় সমাজ-সংস্কৃতির অতি প্রাচীন পরম্পরা, ধর্মাচরণের অঙ্গ, যার টানে বিদেশ থেকে বহু মানুষ ভারতে আসেন, সেই ধ্যান করতে রাহুল বারবার বিদেশ ছুটছেন কেন? রাহুল যতবার যতদিন ব্যক্তিগত সফরে বিদেশে থাকেন ততবার তো নিজের সংসদীয় কেন্দ্রেও যান না! বিজেপি নেতাদের প্রশ্ন, বিপস্সনায় মনকে বহির্জগৎ থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন করেই গভীর মানসিক অনুশীলন করতে হয়। কিন্তু রাহুল নানা দেশে ঘুরে ঘুরে এ কেমন বিপস্সনা করছেন যে তিনি একইসঙ্গে দিনে একাধিকবার সোশ্যাল মিডিয়ায় ট্যুইট করে চলেছেন?

Previous articleএবারের বাংলাদেশ বইমেলা মোহরকুঞ্জে, আসছেন ওপারের বিদেশমন্ত্রী
Next articleভিক্টোরিয়ায় প্রাতঃভ্রমণে ধনকড়, শুনলেন গানও