বয়স ১৬০০ বছরেরও বেশি, মর্চে পড়েনি এই লোহার স্তম্ভে!

দিল্লির কুতুব মিনার দেখেছেন? ইটের তৈরি এই মিনার বিশ্বের উঁচু মিনার হিসাবে বিবেচিত। এই কুতুব মিনারের কাছে একটি বিশাল স্তম্ভও রয়েছে, যাকে বলা হয় ‘আয়রনের স্তম্ভ’। খুব কম জনই এই স্তম্ভের সম্পর্কে জানেন। এর ইতিহাস বহু পুরানো এবং এই স্তম্ভটিও রহস্যময়তায় পূর্ণ। এই স্তম্ভটি ১৬০০ বছরেরও বেশি পুরানো বলে মনে করা হয়। এর বৃহত্তম বৈশিষ্ট্যটি হ’ল এটি খাঁটি লোহা দিয়ে তৈরি এবং বহু শতাব্দী ধরে উন্মুক্ত আকাশের নীচে দাঁড়িয়ে আছে তবে আজ অবধি এটি কখনও মরিচা পড়েনি। এটির মধ্যেও একটি বড় রহস্য রয়েছে।

লোহার স্তম্ভটি রাজা চন্দ্রগুপ্ত বিক্রমাদিত্য-এর সময় তৈরি হয়েছিল। এবং এখানে গুপ্ত রীতিতে লেখা একটি নিবন্ধের সন্ধানও পাওয়া গিয়েছে। তবে কিছু বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে, এটি অনেক আগে নির্মিত হয়েছিল, সম্ভবত খ্রিস্টপূর্ব ৯১২ সালে। এ ছাড়াও কিছু ঐতিহাসিকও বিশ্বাস করেন যে এই স্তম্ভটি সম্রাট অশোকের অন্তর্গত, যা তিনি তাঁর দাদা চন্দ্রগুপ্ত মৌর্যর স্মরণে তৈরি করেছিলেন।

এই স্তম্ভটিতে লিখিত সংস্কৃত পাঠ্য অনুসারে এটি একটি পতাকা স্তম্ভ হিসাবে নির্মিত হয়েছিল। এটি মথুরার বিষ্ণু পাহাড়ের উপরে নির্মিত ভগবান বিষ্ণুর মন্দিরের সামনে নির্মিত হয়েছিল বলে বিশ্বাস করা হয়, যা তোমার বংশের রাজা এবং দিল্লির প্রতিষ্ঠাতা অনঙ্গপাল দ্বারা ১০৫০ খ্রিস্টাব্দে দিল্লিতে নিয়ে এসেছিলেন।


খাঁটি লোহার তৈরি এই স্তম্ভটির উচ্চতা সাত মিটারেরও বেশি এবং ওজন ৬০০০ কেজিরও বেশি। রাসায়নিক পরীক্ষায় দেখা গেছে যে এই কলামটি ২০-৩০ কেজি গরম লোহার কয়েকটি টুকরো যোগ করে নির্মিত হয়েছে, তবে সবচেয়ে বড় প্রশ্নটি হ’ল গরম লোহার টুকরো যুক্ত করার কৌশলটি ১৬০০ বছর আগে তৈরি হয়েছিল। কারণ, সেই টুকরোগুলি এমনভাবে যুক্ত করা হয়েছে যে পুরো কলামে একটিও যৌথ দৃশ্যমান নয়। এটি সত্যিই একটি বড় রহস্য।

এই লোহার স্তম্ভের সবচেয়ে আশ্চর্যজনক বিষয় হ’ল এতে মর্চে না থাকা। এটা বিশ্বাস করা হয় যে স্তম্ভটি তৈরি করার সময় ফসফরাস অতিরিক্ত পরিমাণে ব্যবহার হয়েছিল, তাই এটি আজ অবধি মর্চে ধরেনি। আসলে, ফসফরাস মর্চে পড়া লোহার জিনিস পরিষ্কার করে। তবে ভাবার বিষয় হল ১৬৭৯ খ্রিস্টাব্দে হামবুর্গ বণিক হেনিং ব্র্যান্ড ফসফরসটি আবিষ্কার করে। কিন্তু এই স্তম্ভটি তারও প্রায় ১২০০ বছর আগে তৈরি।

Previous articleজি-৭ এ আমন্ত্রণ: ট্রাম্প-মোদি ফোনালাপ, টুইট করলেন প্রধানমন্ত্রী
Next articleস্বাস্থ্য বিধি মেনে ২৮ জুন খুলছে বিশ্বভারতী, জারি নির্দেশিকা