উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা নিয়ে জরুরী বিজ্ঞপ্তি সংসদের

কিছুদিন আগেই উচ্চ মাধ্যমিকের লিখিত পরীক্ষার দিন ঘোষণা করা হয়েছিল। তবে প্র্যাকটিক্যাল পরীক্ষা কবে বা কিভাবে হবে তা নিয়ে ছাত্রছাত্রীদের মধ্যে ধোঁয়াশা ছিল।
কারণ, মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে প্রায় এগারো মাস। এই পরিস্থিতিতে কিভাবে হবে প্র্যাকটিক্যাল পরীক্ষা বা আদৌ হবে কিনা তা নিয়েও পড়ুয়াদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছিল । শেষ পর্যন্ত, এদিন পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এর তরফ থেকে একটি নোটিশ জারি করা হয়েছে। যেখানে উল্লেখ করে দেওয়া হয়েছে উচ্চ মাধ্যমিক ও একাদশ শ্রেণির পরীক্ষার সুলুক-সন্ধান। পাশাপাশি ওই বিজ্ঞপ্তিতে বিষয়ভিত্তিক চ্যাপ্টারের তালিকাও সংযুক্ত করেছে সংসদ।
এর ফলে কি কি বিষয়ে পরীক্ষা হবে, তারও সদুত্তর দেওয়া হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।
আসুন পড়ুয়াদের জন্য জেনে নিই
কিভাবে হবে এই পরীক্ষা?
পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে জারি করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১০ মার্চ থেকে ৩১ মার্চ অবধি ওই পরীক্ষা চলবে।
উল্লেখ্য, লিখিত পরীক্ষা হওয়ার কথা ১৫ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত। করোনার সংক্রমণ এড়াতে সমস্ত সতর্কতা মেনেই বিভিন্ন বিষয়ের পরীক্ষার তারিখ নির্বাচন করতে হবে স্কুলগুলিকে। নির্দেশে বলা হয়েছে, ২০ এপ্রিলের মধ্যেই প্রতিটি স্কুলকে প্র্যাকটিক্যাল পরীক্ষার নম্বর এবং উত্তরপত্র সংসদের কাছে জমা দিতে হবে।
সংসদ সভাপতি মহুয়া দাস স্বাক্ষরিত বিজ্ঞপ্তি অনুসারে, ২০২১ সালে উচ্চ মাধ্যমিকের পাশাপাশি একাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষার রুটিনেও সামান্য পরিবর্তন আনার হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘রাজ্য সরকারের নির্দেশ এবং হুল দিবসের পরিপ্রেক্ষিতে ২০২১ সালের উচ্চ মাধ্যমিক এবং একাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষার জন্য নির্ধারিত ৩০ জুন তারিখের সূচি পরিবর্তিত হয়ে ২ জুলাই অনুষ্ঠিত হবে। এবং ২ জুলাই তারিখে নির্ধারিত একাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষা পরিবর্তিত হয়ে ৩ জুলাই অনুষ্ঠিত হবে। সময়সূচী উভয় ক্ষেত্রে অপরিবর্তিত থাকবে।

Previous articleদ্বিতীয় দফায় আজ রাজ্যে এল আরো ৭ লক্ষ কোভিশিল্ড
Next articleভিক্টোরিয়া মেমোরিয়াল হলে নেতাজিকে নিয়ে  স্থায়ী গ্যালারির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী